home / বিবাহ
লাবণ্য আর মাধুর্যের সঠিক মেলবন্ধন বাঙালি কনের কোমরের চাবির গোছা

লাবণ্য আর মাধুর্যের সঠিক মেলবন্ধন বাঙালি কনের কোমরের চাবির গোছা

বাঙালি (Bengali) কনের (bride) সঙ্গে আর পাঁচটা কনের তফাৎ কোথায় জানেন? বাঙালি কনে বিয়ের সময় এমন অনেক ছোট ছোট গয়না পরেন, যা তাঁর রূপের বাহার বাড়িয়ে তোলে কয়েক গুণ। এক নজরে চট করে দেখলে হয়তো সেগুলো আপনার নজর এড়িয়ে যাবে। তবে খুব ভাল করে খুঁটিয়ে পর্যবেক্ষণ করলে আপনি বুঝতে পারবেন। এরকমই একটা ছোট্ট জিনিস হল চাবির গোছা। এটা শুধু একজন কনে নয়, এটা হল একজন গৃহিণীর সমৃদ্ধি আর কর্তৃত্বের প্রতীক। নতুন কনে সংসারে গিয়ে সব দায়িত্ব বুঝে নেবেন মুলট এই সূত্র ধরেই চাবির গোছা ব্যবহারের প্রচলন শুরু হয়েছে বলে মনে হয়। অনেক বাড়িতে প্রচলন আছে যে শাশুড়ি নতুন বউমার হাতে চাবির গোছা তুলে দেন। অর্থাৎ এখন থেকে সংসারের দায়িত্ব তিনি বউমার হাতে সমর্পণ করছেন। এখন বাঙালি কনেদের মধ্যে কোমরবন্ধ পরার চল হয়েছে। তবে কোমরবন্ধ অনেক সময়ই বেশ ভারি আর গর্জাস হয়। তাই অনেক কনে আবার এটা খুব একটা পছন্দ করেন না। তাঁদের জন্য সেরা চয়েস হল চাবি (chabi) ছল্লা (gucha) বা চাবির গোছা। এটা দেখতে ছোট অথচ সুন্দর। তাই আমরা সামনেই যাঁদের বিয়ে তাঁদের কথা চিন্তা করে নিয়ে এসেছি মিষ্টি দেখতে কয়েকটা চাবির গোছার ডিজাইন (designs)। 

কয়েকটি জরুরি কথা

১) সনাতনী সাজে রুপো দিয়ে তৈরি চাবির গোছা সবচেয়ে বেশি ভাল লাগে। তাই আপনার বিয়ের জন্য আপনি সেটাই বেছে নিতে পারেন। 

ADVERTISEMENT

২) মনে রাখতে হবে চাবির গোছা কিন্তু কোমরবন্ধের মতো গর্জাস বা আকারে বড় নয়। তাই এমন ছোট চাবির গোছা কিনবেন না যেটা একেবারে চোখেই না পড়ে। 

৩) যেহেতু এটা খুব শৌখিন গয়না, তাই এর আগে হয়তো এটি আপনি খুব একটা ব্যবহার করেননি। সুতরাং ‘ডি-ডে’ আসার আগে অর্থাৎ বিয়ের আগের দিন যখন আপনি পোশাক ট্রায়াল দেবেন চাবির গোছাও কোমরে গুঁজে দেখে নেবেন যে সেটা পরতে আপনার কোনও অসুবিধে হচ্ছে কিনা। এছাড়াও দেখে নেবেন বা যারা আপনাকে রেডি হতে সাহায্য করছে তাঁদের দেখে নিতে বলবেন যে, এই চাবির গোছা ঠিকঠাক ভাবে দৃশ্যমান হচ্ছে কিনা। 

ADVERTISEMENT

৪) বিয়ের পুরো সাজ পোশাকের সঙ্গে চাবি ছল্লা বা চাবির গোছা যেন মানানসই হয় সেটা খেয়াল রাখতে হবে। সেটা এমন ছোট হবে না যাতে চোখেই না পড়ে আবার এত বড়ও হবে না যেটা দেখতে মোটে ভাল না লাগে। 

৫) রূপোর চাবির গোছা ছাড়া এখন গোল্ডেন চাবির গোছাও আছে। তবে পুরো সাজ পোশাকে সোনালি ছোঁওয়া না থাকলে সেটা মানাবে না। মিনাকারি করা চাবির গোছা দেখতে সুন্দর হয়। আর সেটা সব রকম শাড়ির সঙ্গে মানানসইও হয়। 

ADVERTISEMENT

কয়েকটি চাবির গোছার ডিজাইন

silverliningsindia

ADVERTISEMENT

silverliningsindia

ADVERTISEMENT

Blueturban.in

ADVERTISEMENT

silverliningsindia

ADVERTISEMENT

adaabysushma

ADVERTISEMENT

silverliningsindia

ADVERTISEMENT

maajewellers

ADVERTISEMENT

thesparklestore9

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT
14 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text