home / চোখের মেকআপ
এক এক রকম চোখের শেপের উপরে নির্ভর করে মেকআপের ধরন – জেনে নিন এইবেলা

এক এক রকম চোখের শেপের উপরে নির্ভর করে মেকআপের ধরন – জেনে নিন এইবেলা

করিনা কাপুরের (kareena kapoor) স্মোকি আই (smokey eyes) দেখে আপনিও নিশ্চই অনেকবার ভেবেছেন যে আপনিও ওই লুকটা ট্রাই করবেন। হয়ত নিজেই স্মোকি আই করেছেনও। কিন্তু করিনাকে স্মোকি আইজ করে যতটা ভালো লাগছে, আপনাকে এই মেকআপটা ঠিক মানাচ্ছে না। তার কারণ আপনাদের দু’জনের চোখের শেপ আলাদা। আপনার চোখের আসল আকার কীরকম (different eye shapes) সেটা যদি আপনি জানেন তাহলে কিন্তু আই মেকআপ করাটা অনেকটাই সহজ হয়ে যায়। আপনি নিজের চোখের শেপ অনুযায়ী আই শ্যাডো লাগাতে পারবেন এবং তারপরে আইলাইনার লাগিয়ে ঠিকভাবে চোখের মেকআপটা (eye makeup) করে নিতে পারবেন। এর ফলে কিন্তু আপনার সুন্দর চোখদুটো আরও বেশি সুন্দর হয়ে উঠবে। আসলে আমাদের ভারতীয়দের চোখের শেপ সাধারণত দুই রকমের হয়  – ওয়াইড সেট আর ক্লোজ সেট। চলুন দেখে নিই কোন ধরনের চোখে কেমন আই মেকআপ মানায়

ওয়াইড সেট আইজ

চোখের ইনার কর্নার যখন নাকের ব্রিজের থেকে বেশ অনেকটা দূরে থাকে, অর্থাৎ দুটো চোখের মধ্যে যখন বেশ খানিকটা গ্যাপ থাকে তখন তাঁকে ওয়াইড সেট আই বলা হয়। বেশিরভাগ মডেলের চোখ কিন্তু এরকম আকারের হয়। এমনকি বলিউডের অভিনেত্রী আলিয়া ভাটের চোখের শেপও এরকমই।

 

 

এ ধরনের চোখের জন্য মেকআপ টিপ

ক) এই রকম আই শেপ (different eye shapes) হলে এমনভাবে মেকআপ (eye makeup) করা উচিত যাতে দু’চোখের মধ্যেকার গ্যাপ কম লাগে। এর জন্য চোখের ইনার কর্নারে গাঢ় অর্থাৎ ডার্ক শেডের আই শ্যাডো লাগাতে হবে, আর আউটার কর্নারে হালকা শেডের আই শ্যাডো লাগাতে হবে। ইনার কর্নারে ডার্ক শেড লাগানো আরম্ভ করে ধীরে ধীরে আউটার কর্নার পর্যন্ত হালকা শেড ভালো করে ব্লেন্ড করুন, তা না হলে খাপছাড়া দেখতে লাগবে এবং আপনার মেকআপ করার সমস্ত পরিশ্রম বৃথা হয়ে যাবে।

খ) কালো কিংবা গাঢ় রঙের আইলাইনার টিয়ার ডাক্ট-এর যত কাছাকাছি লাগাবেন ততো ভালো। মাস্কারা লাগানোর সময়ও এভাবেই লাগান। চোখের মাঝখান থেকে আরম্ভ করে ইনার কর্নার পর্যন্ত ভালো করে আইল্যাশের ওপরে মাস্কার কোট লাগান।

গ) উইংড কিম্বা ক্যাট আই শেপ করে একেবারেই আইলাইনার লাগাবেন না, তাতে দুচোখের মধ্যে গ্যাপ বেশি মনে হবে।

ক্লোজ সেট আইজ

নাকের ব্রিজ থেকে যখন চোখের ইনার কর্নারের দুরত্ব খুব বেশি হয়না, অর্থাৎ দুটো চোখ একে অন্যের খুব কাছাকাছি থাকে তখন এরকম চোখের শেপকে (different eye shapes) বলা হয় ক্লোজ সেট আই। করিনা কাপুরের চোখের শেপ এরকম।

এ ধরনের চোখের জন্য মেকআপ টিপস

ক) আপনার চোখের শেপ যদি এরকম হয় তাহলে ইনার কর্নারের থেকে বেশি ফোকাস আপনাকে চোখের আউটার কর্নারে করতে হবে অর্থাৎ এমনভাবে মেকআপ করতে হবে যাতে মনে হয় যে আপনার চোখ বাইরের দিকে বিস্তৃত। চোখের ইনার কর্নারে হালকা রঙের আই শ্যাডো লাগান আর ধীরে ধীরে বাইরের দিকে যাবার সময়ে গাঢ় কিম্বা উজ্জ্বল রঙের আই শ্যাডো লাগাতে থাকুন আর খুব ভালো করে ব্লেন্ড করুন।

খ) টিয়ার ডাক্টে হাইলাইটার কিম্বা উজ্জ্বল রঙের আই শ্যাডো (eye makeup) লাগাতে ভুলবেন না কিন্তু। মাস্কারা লাগানোর সময়ে আউটার কর্নারের দিকে ঘন করে কোটিং করুন যাতে দেখে মনে হয় আপনার আইল্যাশ বাইরের দিকে বেশি।

গ) এ’ধরনের চোখে আইলাইনার লাগানোর সময়ে বাইরের দিকে টেনে দিতে পারেন, দেখতে ভালো লাগবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Jun 2021

Read More

read more articles like this
good points logo

good points text