Advertisement

ফ্যাশন

সাধারণ পোশাকেও দারুণ চমক এনে দিতে পারে একটা দারুণ দোপাট্টা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 10, 2020
সাধারণ পোশাকেও দারুণ চমক এনে দিতে পারে একটা দারুণ দোপাট্টা in bengali

Advertisement

দোপাট্টা কিংবা ওড়না, যে নামেই একে ডাকুন না কেন, অনেক ভারতীয় পোশাকেরই (various types of fashionable dupattas) এটি একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সালোয়ার-কামিজ, লেহঙ্গা, শরারা, ঘরারা, যা-ই পরুন না কেন, দোপাট্টা সব পোশাকেই একটা আলাদা মাত্রা এনে দেয়। কিন্তু দোপাট্টারও রকমফের আছে, সব পোশাকের সঙ্গে সব ধরনের দোপাট্টা মানানসই হয় না, আপনি বিভিন্নভাবে দোপাট্টা ড্রেপ করতে পারেন, চেহারা এবং পোশাকের ধরন অনুযায়ী বিভিন্ন রকমের দোপাট্টা নিতে পারেন আবার অনেক রকম নিতেই পারেন না, অনেক সময় আপনার পোশাকটিকে এলিভেটও করে দিতে পারে স্রেফ একটি চোখধাঁধানো দোপাট্টার অ্যাডিশন! এখানে আমরা নিয়ে এসেছি দোপাট্টা গাইড…

দোপাট্টার রকমফের

এখন বাজারে অনেক রকমের দোপাট্টা (various types of fashionable dupattas) পাওয়া যায়। দেখে নিন, তার মধ্যে কোনগুলি আপনার আলমারিতে থাকা চাই-ই!

১। সুতির দোপাট্টা – সরু পাড় এবং দুই এন্ডে সুতোর ঝালর দেওয়া। অনেক সময় সরু জরির ডোরাও থাকে সারা জমিতে, সেগুলোও মন্দ দেখতে নয়।

২। ঢাকাই দোপাট্টা – এটি হচ্ছে আভিজাত্যের শেষ কথা। সেলফ কাজের একটি ঢাকাই দোপাট্টা আপনার সংগ্রহে থাকতেই হবে।

৩। লিনেন দোপাট্টা – এই মেটেরিয়ালের সবকিছু এখন ইন! ফলে একটি-দু’টি লিনেন দোপাট্টা রেখে দিন আলমারিতে।

সুতির চুড়িদারের সঙ্গে মানানসই একটা দোপাট্টা আপনার লুকই বদলে দিতে পারে (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

৪। ফুলকারি – পঞ্জাবি কারুকাজের এই দোপাট্টা (various types of fashionable dupattas) জমকালো অথচ ক্যাটক্যাটে নয়। যে-কোনও একরঙা পোশাকের সঙ্গে মানিয়ে যায় অনায়াসে।

৫। ব্রোকেড বা বেনারসি দোপাট্টা – এই ধরনের দোপাট্টা রেখে দিন বিয়েবাড়ি কিংবা কোনও শুভ অনুষ্ঠানে জমকালো সাজের জন্য। একরঙা সিল্ক কিংবা তসরের সঙ্গে পরুন, সাজ সকলের চোখ ধাঁধিয়ে দেবে!

৬। পশমিনা দোপাট্টা – এই ধরনের দোপাট্টায় আমরা যে কাজ দেখতে পাই, সেটা কাশ্মিরী কাজ। আর একটা ওড়না তৈরি হতে প্রায় ২ মাস মতো সময় লাগে। আর অন্যান্য ওড়নার থেকে এই ওড়নার দাম একটু বেশিই হয়। ঠান্ডার দিনে কোনও অনুষ্ঠানে পরলে এটা আপনাকে আরাম দেবে। আর শাড়ির সঙ্গে স্টোল অথবা শাল হিসেবেও ব্যবহার করা যায়।

ইদানিং পমপম দোপাট্টা ফ্যাশনে ইন থিং (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

৭। পমপম দোপাট্টা – এই ধরনের ওড়নার (various types of fashionable dupattas) ধার দিয়ে সেজে ওঠে রংবেরঙের পমপম। এক কালারের কুর্তি অথবা সিম্পল লেহঙ্গা পরলে ট্রাই করুন এই ওড়না। যে কোনও অনুষ্ঠানে ক্যারি করুন এই ওড়না।

৮। মধুবনী দোপাট্টা – কালারফুল আর সফিসটিকেটেড স্টাইলের এই ওড়না আপনার লুকেও একটা আলাদা ছোঁয়া আনবে। ট্র্যাডিশনাল কুর্তি বা সালোয়ার স্যুটের সঙ্গে এই ধরনের ওড়না ট্রাই করতে পারেন।

৯। কাঁথাস্টিচ দোপাট্টা – কাঁথা স্টিচ শাড়ির মতোই ভীষণ স্টাইলিশ আর গরজিয়াস। যে কোনও অনুষ্ঠানে পরে যেতে পারেন। তবে যদি ঠিক করেন, কোনও আর্ট এক্সিবিশনে বা কনসার্টে যাবেন, তা হলে একটা দারুণ কুর্তি আর ক্রপ টপের সঙ্গে এই ওড়না ট্রাই করুন।

১০। ইক্কত দোপাট্টা – সিম্পল লুকে একটা আলাদা গ্ল্যাম টাচ আনতে এই স্টাইলের ওড়না (various types of fashionable dupattas) দারুণ। খুব ঝলমলে না হলেও এটা আপনাকে একটা সফিসটিকেটেড লুক দেবে। যে কোনও ছোটখাট অনুষ্ঠানবাড়ি, কলেজ, অফিস- সব জায়গাতেই প্রায় চলবে এই ওড়না। আর এর সঙ্গে টেরাকোটা অথবা ট্রাইবাল জুয়েলারি দারুণ যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!