ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ওয়্যাক্সিং তো করান, কিন্তু কোন ওয়্যাক্সে ব্যথা কম লাগে জানা আছে কি?

ওয়্যাক্সিং তো করান, কিন্তু কোন ওয়্যাক্সে ব্যথা কম লাগে জানা আছে কি?

শরীরের অবাঞ্ছিত লোম অপসারণ করার জন্য সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল ওয়্যাক্সিং (waxing)। প্রতিমাসে হয় পার্লারে গিয়ে অথবা বাড়িতেই অনেকেই ওয়্যাক্সিং করে নেন অবাঞ্ছিত লোম দূর করার জন্য। হ্যাঁ, একটু ব্যাথা লাগে ঠিকই কিন্তু একসঙ্গে অনেকটা জায়গা পরিষ্কার হয়ে যায়। এছাড়া যেহেতু ওয়্যাক্সিং করালে একদম মূল থেকে লোম উৎপাটিত হয় কাজেই সামান্য ব্যাথা লাগলেও বেশ অনেকদিন পর্যন্ত নতুন লোম গজায় না। ওয়্যাক্সিং-এর কিন্তু আবার রকমফের আছে। রেগুলার বা নর্মাল ওয়্যাক্সিং, চকলেট ওয়্যাক্সিং, ব্রাজিলিয়ান ওয়্যাক্সিং ইত্যাদি। দেখে নিন কোন ওয়্যাক্সিং (waxing) কীরকম

রেগুলার ওয়্যাক্স

যে-কোনও পার্লারে এই ধরনের ওয়্যাক্সিং খুবই জনপ্রিয়। বহুকাল ধরে হট এবং কোল্ড – এই দুই ধরণের ওয়্যাক্সিং পদ্ধতি চলে আসছে অবাঞ্ছিত লোম অপসারণ করার জন্য। এই পদ্ধতিতে বড় মাপের লোম একসঙ্গে একবারে অপসারণ করা গেলেও ছোট ছোট unwanted body hair remove করা যায়না, ফলে একই জায়গায় বারবার করে ওয়্যাক্স লাগিয়ে টানতে হয় এবং ত্বকে ব্যাথা লাগে। যাঁদের ত্বক খুব সংবেদনশীল, তাঁদের অনেকসময়ে ত্বকে লালচে ছোপ পড়ে যায় ওয়্যাক্সিং-এর (waxing) পর অথবা র‍্যাশও বেরিয়ে যায়।

চকলেট ওয়্যাক্স

ছোট ছোট লোম দূর করার জন্য চকলেট ওয়্যাক্স  (different types of wax) বেশ কার্যকরী। গ্লিসারিন, কোকো, আমন্ড অয়েল, ভিটামিন ই, অলিভ অয়েল এবং সয়াবিনের তেল মিশিয়ে এই ওয়্যাক্স তৈরি করা হয়। আপনি বাড়িতে চাইলে এটি তৈরি করতে পারেন অথবা বাজার থেকেও কিনে নিতে পারেন। যাঁদের ত্বক খুব নরম অথবা শরীরের যে অংশগুলো তুলনামূলকভাবে নরম, সেখানে এই ধরনের ওয়্যাক্স করলে ভাল। এতে তুলনামূলক কম ব্যাথা লাগে এবং কোনও রিঅ্যাকশন বা র‍্যাশ বেরয় না। যে-কোনও ধরনের স্কিন টাইপের ক্ষেত্রেই চকলেট ওয়্যাক্স ব্যবহার করা যায়; নর্মাল ওয়্যাক্স-এর তুলনায় যদিও এটি একটু দামি!

রিকা ওয়্যাক্স

চকলেট ওয়্যাক্স-এরই আরেকটি ভেরিয়েশন বলতে পারেন রিকা ওয়্যাক্স। রিকা ওয়্যাক্সকে হোয়াইট চকলেট ওয়্যাক্স বা ইতালিয়ান ওয়্যাক্সও বলা হয় কারণ এটি ইতালিতে তৈরি হয়। একদম ছোট আর পাতলা লোম অপসারণের জন্য রিকা ওয়্যাক্স  (different types of wax) ব্যবহার করা যায়। শুধু যে লোম দূর করতে ব্যবহার করা হয় তা নয়, রিকা ওয়্যাক্স ত্বকের উপরিভাগের মরাকোষ এবং ট্যান দূর করতেও সাহায্য করে। যেহেতু বিদেশ থেকে এই ওয়্যাক্সটি আনানো হয় কাজেই এর দামটা বেশ বেশি। অন্যান্য ওয়্যাক্স-এর মতো এটি গরম করার প্রয়োজন হয় না ফলে ত্বকে জ্বালাও করে না। প্রি-ওয়্যাক্স জেল লাগিয়ে (এটি কিটের মধ্যেই থাকে) এই ধরনের ওয়্যাক্সিং (waxing) করা হয় যাতে ত্বকের ভেতরের লোমও উঠে আসে এবং ত্বকের কোনও ক্ষতি না হয়।

ADVERTISEMENT

ব্রাজিলিয়ান ওয়্যাক্স

যদি আপনি বিকিনি লাইন ওয়্যাক্স করাতে চান তাহলে ব্রাজিলিয়ান ওয়্যাক্স  (different types of wax) সবচেয়ে ভাল। যেহেতু বিকিনি লাইন আমাদের শরীরের অন্যতম কোমল এবং সংবেদনশীল অংশ কাজেই খুব বেশি ভারী ওয়্যাক্স অথবা এমন কোনও পদ্ধতি এখানে ব্যবহার করা যাবে না যাতে ব্যাথা লাগে। বিকিনি লাইনের unwanted body hair remove করার জন্য সেজন্য ব্রাজিলিয়ান ওয়্যাক্স ব্যবহার করা হয়। এতে একদমই ব্যাথা লাগে না এবং ত্বকের কোনও ক্ষতি হয় না।

ওয়্যাক্সিং স্ট্রিপ

বাজারচলতি নানা ধরনের ওয়্যাক্সিং স্ট্রিপ (waxing) পাওয়া যায়। এক এক ধরনের ত্বকের জন্য এক এক রকমের স্ট্রিপ। প্যাকেটের গায়ে ব্যবহার পদ্ধতি সম্পর্কে বিশদে লেখা থাকে। তবে এই ধরনের ওয়্যাক্স করার আগে বা কেনার আগে দেখে নেবেন যে আপনার ত্বকের জন্য কোনটি উপযুক্ত।

কেমিক্যালহীন ঘরোয়া ওয়্যাক্স

আপনি যদি একদম কেমিক্যাল-ফ্রি প্রোডাক্ট চান সেক্ষেত্রে বাড়িতেই তৈরি করে নিতে পারেন ওয়্যাক্স (different types of wax)। আধ কাপ জল, তিন কাপ চিনি, একটি কাপের এক চতুর্থাংশ মধু আর লেবুর রস একটি পাত্রে দিয়ে ফুটিয়ে নিন। কম আঁচে ফুটতে দিতে হবে। কিছুক্ষণ পর দেখবেন মিশ্রণ ঘন এবং বাদামি হয়ে এসছে। তখন গ্যাস বন্ধ করে দিন এবং মিশ্রণ ঠাণ্ডা হতে দিন। রুম টেম্পারেচরে এলে স্ট্রিপের সাহায্যে শরীরের অবাঞ্ছিত লোম অপসারণ করুন!

https://bangla.popxo.com/article/diy-hydrating-face-serum-and-hydrating-face-mask-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT