home / Vastu
সদর দড়জায় কে কড়া নাড়বে? শুভ শক্তি নাকি অন্য কিছু – রইল বাস্তু টিপস

সদর দড়জায় কে কড়া নাড়বে? শুভ শক্তি নাকি অন্য কিছু – রইল বাস্তু টিপস

জীবনে সৌভাগ্য এবং ধন-সম্পদ বয়ে আনা অথবা জীবন থেকে এগুলিকে বিদায় করা – এই দু’ক্ষেত্রেই কিন্তু সদর দরজার একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, সদর দরজার সামনে যদি কোন জিনিস যেমন টেবিল বা ফুলদানি কিম্বা অন্য কিছুও রাখা হয় তা হলে তা জীবনে সুখ এবং সৌভাগ্যের ক্ষেত্রে বাধার সৃষ্টি করে। তাই সব সময়ে সদর দরজার সামনেটা খালি রাখার চেষ্টা করবেন। (vastu tips on front door to bring positivity and good luck)

আপনার বাড়ির সদর দরজা দিয়ে ঢুকেই যদি সোফা রাখা থাকে, তা হলে সেটা অন্য কোথাও রাখুন। সদর দরজার সামনে ময়লার বালতি কিম্বা ডাস্টবিন রাখবেন না। চাইলে আপনি সদর দরজায় ‘ওম’ কিংবা ‘স্বস্তিক’-এর স্টিকার কিংবা ছবি লাগাতে পারেন।

নানা জনের নানা মত। কেউ বলবেন, সদর দরজার মুখ হওয়া উচিত উত্তর দিকে, আবার কেউ বা বলবেন সদর দরজার রঙ নীল বা বাদামি বা অন্য কিছু হওয়া উচিত। সমস্যা হল, সব সময়ে সদর দরজার পজিশন বদলানো সম্ভব নয়। ধরুন, যাঁরা ভাড়া বাড়িতে থাকেন অথবা ফ্ল্যাটে থাকেন বা তৈরি করা বাড়ি কিনছেন, তাঁদের পক্ষে তো কোনও কিছু বদলে ফেলা বেশ অসুবিধেজনক! কাজেই, সদর দরজা কেমন হওয়া উচিত, কোনও দোষ থাকলে তা কীভাবে ছোট ও সহজ উপায়ে কাটানো যায় – তা নিয়েই আজ আলোচনা করব। (vastu tips on front door to bring positivity and good luck)

বাস্তু মতে যা যা করা উচিত

সুন্দর ডেকরেশন করতে পারেন সদর দড়জায়

১। বাস্তু অনুসারে, বাড়ির প্রতিটি দরজার মধ্যে সদর দরজার আয়তন সবচেয়ে বড় হওয়া উচিত।

২। সদর দরজা যেন কাঠের হয় এবং কাঠ যেন উৎকৃষ্ট মানের হয়, সেদিকে খেয়াল রাখবেন।

৩। সদর দরজা যদি বদলানো অসুবিধেজনক হয়, তা হলে সদর দরজার উপরে বড় একটি আলো লাগিয়ে ফেলুন। বাস্তু বিশেষজ্ঞদের মতে, সদর দরজায় আলো পড়া খুব জরুরি, এতে বাড়িতে সুখ-সমৃদ্ধি ও সৌভাগ্য আসে।

৪। বাড়িতে সুখ-সমৃদ্ধি, অর্থ এবং সৌভাগ্য চিরস্থায়ী করার জন্য সদর দরজার উপরে সুন্দর নেমপ্লেট লাগান, এবং মনে রাখবেন, নেমপ্লেটে যেন বাড়ির সব সদস্যের নাম লেখা থাকে। (vastu tips on front door to bring positivity and good luck)

৫। যদি আপনার বাড়ির সদর দরজা মাটি থেকে একটু উঁচুতে হয় এবং প্রবেশপথে যদি সিঁড়ি থাকে, তা হলে তা যেন বেজোড় সংখ্যার না হয় সেদিকে খেয়াল রাখবেন।

বাস্তু মতে যা যা করা উচিত নয়

সদর দড়জার সামনে ময়লা যেন না থাকে

১। সদর দরজা যেন কখনওই স্লাইডিং না হয়, সেদিকে খেয়াল রাখুন।

২। সদর দরজার সামনে জুতো, ময়লার বাস্কেট, জঞ্জাল – এসব একেবারেই রাখবেন না।

৩। সদর দরজা কখনোই কালো রঙের হওয়া উচিত নয়। বাস্তু বিশেষজ্ঞরা বলেন, সদর দরজার রঙ সাদা, গাঢ় নীল, বাদামি – এরকম হলে ভাল। এতে বাড়িতে শান্তি বজায় থাকে এবং সুখ-সমৃদ্ধি চিরস্থায়ী হয়।

৪। বাড়ির সদর দরজায় ডিজাইন করুন, তাতে কোনও ক্ষতি নেই; কিন্তু আর্চ শেপের দরজা না হলে ভাল। অনেক বাস্তু বিশেষজ্ঞ মনে করেন, আর্চ শেপের দরজা-জানালা বাড়িতে নেগেটিভিটি বয়ে আনে। (vastu tips on front door to bring positivity and good luck)

৫। সদর দরজার সামনে যেন কোনও বাধা না থাকে, অর্থাৎ, গাছ-পালা, ফোয়ারা, লাইটের পোল, ইলেক্ট্রিক তার ইত্যাদি যেন না থাকে সেদিকে নজর দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text