home / লাইফস্টাইল
বাস্তুশাস্ত্র মেনে ঘরের দেওয়ালে ছবি ঝোলালে পরিবারে আসবে শান্তি, বাড়বে সুখ-সমৃদ্ধিও

বাস্তুশাস্ত্র মেনে ঘরের দেওয়ালে ছবি ঝোলালে পরিবারে আসবে শান্তি, বাড়বে সুখ-সমৃদ্ধিও

আজকের টেক স্যাভি যুবসমাজের সিংহভাগই যেখানে মন্দিরে যাওয়ার নাম শুনলে নাক সিঁটকোয়, সেখানে বাস্তুশাস্ত্রের কথা কানে গেলে যে উসেন বোল্টের মতো ছুট লাগাবে, তাতে কোনও সন্দেহ নেই! কিন্তু একথাও অস্বীকার করা সম্ভব নয় যে, আজকের বিজ্ঞানমনস্ক সমাজেও শতাব্দী প্রাচীন বাস্তুশাস্ত্রের গুরুত্ব একটুও কমেনি। আর কেন কমবেই বা বলুন! হাজার বছর আগে লেখা এই শাস্ত্র মেনে যে আজও বহু মানুষ উপকৃত হচ্ছেন। তাছাড়া বাস্তুশাস্ত্র যে মোটেও যুক্তিহীন রম্যরচনা নয়, সে কথা অনেকেই মেনে নিয়েছেন। তাই এই শাস্ত্রে আলোচিত যুক্তিগুলিকে উড়িয়ে দিলে কিন্তু ভুল করবেন। বাড়িঘর কেমন হলে সেখানে বসবাসকারী পরিবারটিও সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে, তা নিয়ে নানা মত দেওয়া আছে এই শাস্ত্রে। বিশেষ করে বাড়ির কোন দেওয়ালে কোন ছবি ঝোলানো উচিত, আর কোন ছবি নয়, সে সম্পর্কে তো আগে জেনে নেওয়া উচিত। কারণ, বাস্তুশাস্ত্র মেনে ছবি না টাঙালে যে সংসারের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এমনকী, ঘটে যেতে পারে বড় কোনও বিপদও। তাই এই সব নিয়ম-কানুন (Vastu Tips) সম্পর্কে জেনে-বুঝে নেওয়াটাই যে বুদ্ধিমানের কাজ, তাতে কোনও সন্দেহ নেই!

১. পরিবারের সদস্যদের ছবি ঝোলান দক্ষিণ-পশ্চিম দেওয়ালে

কাছের মানুষদের ছবি (Pictures) বাড়ির ইতিউতি সাজিয়ে রাখতে কার না ভাল লাগে বলুন! কিন্তু সেই সব ছবি যদি ঠিক ঠিক দওয়ালে না ঝোলান, তাহলে যে বিপদ হতে পারে। এক্ষেত্রে সংসারে অশান্তি এবং মনোমালিন্য মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। আচ্ছা, এই সব ঝুট-ঝামেলা এড়ানোর কি কোনও উপায় নেই? আলবাত আছে! বাস্তুশাস্ত্র মতে, প্রিয় মানুষদের ছবি বাড়ির দক্ষিণ-পশ্চিম দেওয়ালে ঝোলানো উচিত। তাতে পরিবারে সুখের ছোঁওয়া লাগবে এবং কোনও ধরনের বিপদ ঘটার আশঙ্কা আর থাকবে না।

২. জলের ছবি

pexels

ADVERTISEMENT

পরিবারে সুখ-সমৃদ্ধি আসুক, এমনটা যদি চান, তা হলে জল রয়েছে এমন কোনও ছবি বাড়ির উত্তর দিকের দেওয়ালে ঝোলাতে ভুলবেন না যেন! আর যে ছবিতে আগুন রয়েছে, তা টাঙাতে হবে দক্ষিণের দেওয়ালে।

৩. পূর্বপুরুষদের ছবি

যাঁরা আমাদের ছেড়ে চলে গেছেন, তাঁদের ছবি চোখের সামনে রাখতে সবারই মন চায়। তা রাখুন না, কোনও ক্ষতি নেই! কিন্তু সিংহভাগই যে ভুল কাজটা করছেন, সেটা আপনি করবেন না যেন! খেয়াল করে দেখবেন বেশিরভাগ বাড়িতেই পূর্ব পুরুষদের ছবি হয় ঠাকুর ঘরে, নয়তো শোওয়ার ঘরে রাখা থাকে, যা বাস্তুশাস্ত্র মতে মস্ত বড় ভুল। কারণ, ঠাকুর ঘরে মৃত মানুষের ছবি রাখলে পরিবারে আশান্তি বাধতে পারে। এমনকী, পরিবারের সদস্যদের মধ্যে মাথা চাড়া দিয়ে ওঠা ঝগড়া-ঝাঁটি মামলা-মোকদ্দমা পর্যন্ত গড়ানোর আশঙ্কাও থাকে। তা হলে এমন ছবি কোথায় রাখা উচিত? বাস্তু বিশেষজ্ঞদের মতে, পূর্বপুরুষদের ছবি সব সময় বাড়ির দক্ষিণের দেওয়ালে ঝোলানো উচিত।

https://bangla.popxo.com/article/feng-shui-tips-for-happy-married-life-in-bengali

৪. দুঃখের ছবি

একাকিত্ব বা দুঃখের অনুভূতি ফুটিয়ে তুলছে, এমন কোনও ছবি বাড়িতে রাখা উচিত নয়। বাস্তুশাস্ত্র (Vastu shastrta) মতে প্রতিটি বাড়িতেই শুভ শক্তির পাশাপাশি অশুভ শক্তিও অবস্থান করে। এমন নেতিবাচক ছবি বাড়িতে রাখলে খারাপ শক্তির প্রভাব বাড়তে শুরু করে, যে কারণে অর্থনৈতিক ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই কোনও ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে। তাই তো পরিবারে সুখ-শান্তি এবং নিরাপত্তার কথা ভেবে এমন ছবি বাড়িতে না রাখাই বুদ্ধিমানের কাজ।

আরও কিছু নিয়ম মাথায় রাখা জরুরি

ADVERTISEMENT

pexels

১. বাড়ির মূল ফটকের সামনে গৌতম বুদ্ধের ছবি রাখলে নাকি খারাপ শক্তির প্রভাব কমে যায়। পড়ার ঘরে এবং লাইব্রেরিতে বুদ্ধের ছবি রাখলেও সমান উপকার মেলে।

২. যেখানে বসে কাজ করেন, সেখানে ঘোড়ার ছবি রাখলে কর্মক্ষেত্রে উন্নতি লাভের সম্ভাবনা বাড়ে। সেই সঙ্গে টাকা-পয়সা সংক্রান্ত
ঝুট ঝামেলাও মিটে যায়। ইচ্ছা হলে বাড়িতেও এমন ছবি রাখতে পারেন। বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে খয়েরি রঙের ঘোড়ার ছবি রাখলে সুখ-শান্তি বজায় থাকে। এমনকী, কোনও ধরনের বিপদ বা অঘটন ঘটার আশঙ্কাও কমে। তবে খেয়াল করে তিনটে, সাতটা বা এগারোটা ঘোড়ার ছবি রাখবেন, তবেই কিন্তু উপকার মিলবে।

৩. বাড়িতে বা অফিসে ঝর্নার ছবি রাখা খুব শুভ লক্ষণ। বাস্তু বিশেষজ্ঞরা মনে করেন, বাড়ির উত্তর-পূর্ব দিকে এমন ছবি রাখলে খারাপ সময় কেটে যায় এবং অর্থনৈতিক উন্নতি ঘটার সম্ভাবনাও বাড়ে। তবে ভুলেও বাড়ির মূল ফটকের সামনে ঝর্নার ছবি রাখবেন না যেন! কেন, তাতে কী হবে? প্রাচীন এই শাস্ত্র মতে এমন ভুল করলে নাকি মারাত্মক অর্থনৈতিক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

22 Nov 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
good points logo

good points text