Advertisement

বিবাহ

বিয়ের বিজ্ঞাপনে পাত্রীর অন্তর্বাসের মাপ উল্লেখ ! নেট দুনিয়ায় মুহূর্তে ভাইরাল বিজ্ঞাপনটি

Indrani BoseIndrani Bose  |  Nov 24, 2021
বিয়ের বিজ্ঞাপনে পাত্রীর অন্তর্বাসের মাপ উল্লেখ ! নেট দুনিয়ায় মুহূর্তে ভাইরাল বিজ্ঞাপনটি

Advertisement

পাত্রী-পাত্র চাই পৃষ্ঠাটি দেখে বার বার আমাদের অবাক হতে হয়। একবিংশ শতকেও ভারতীয় সংস্কৃতি ও পরিবারগুলি যে মধ্য়যুগীয় চিন্তাভাবনা নিয়েই চলে, তা বার বার প্রমাণ হয় বিয়ের বিজ্ঞাপন দেখলেই। মাঝেমধ্য়ে মনে হয় যেন এক খোলা বাজারে এসে পড়েছি। যেখানে পাত্র ও পাত্রী-র বিভিন্ন বৈশিষ্ট্য উল্লেখ করে তাঁকে ‘যোগ্য’ প্রমাণ করার চেষ্টা চলছে। কেমন হবে পাত্রী, তা উল্লেখ করতে গিয়ে এমন সব বৈশিষ্ট্য উল্লেখ করা হচ্ছে, তা অনেক সময়েই একজন মানুষকে (viral matrimonial ad) সহজেই দ্রব্য বানিয়ে দিচ্ছে। এমনকী পাত্রীর অন্তর্বাসের মাপ উল্লেখ করা হচ্ছে!

এতদিন গৃহকর্মে নিপুণা, সুশ্রী, ছিপছিপে চেহারার পাত্রীর চাহিদা (viral matrimonial ad) আমরা দেখেছি। সেই উল্লেখ বার বার বিজ্ঞাপনেও পেয়েছি। কিন্তু এইবার যে বিজ্ঞাপন প্রকাশ্য়ে এসেছে, তা সব কিছুই ছাপিয়ে গিয়েছে। বিজ্ঞাপনের ওই ছবি নেট মাধ্য়মে আপ্লোড হওয়ার পর পরই ছড়িয়ে পড়েছে। মুহূর্তে ভাইরাল হয়েছে সেই ছবি। এই বিজ্ঞাপনে পাত্রীর ‘ব্রা’-এর পরিমাপ পর্যন্ত উল্লেখ করে দেওয়া হয়েছে। অর্থাৎ, স্তনের গঠনও গুরুত্ব পেয়েছে সেই বিজ্ঞাপনে। শুধুই স্তন নয়, শরীরের বিভিন্ন অংশের পরিমাপই উল্লেখ করা হয়েছে বিজ্ঞাপনে।

বিজ্ঞাপনটি (viral matrimonial ad) ঠিক কেমন ?

জনৈক ব্যক্তি পাত্রী কেমন চাই, তা উল্লেখ করেছেন। বিজ্ঞাপনে লিখেছেন, “আমি একজন মহিলার খোঁজ করছি। যিনি রক্ষণশীল এবং উদার। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি থেকে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৭-৫২ কেজির মধ্যে। অন্তর্বাসের পরিমাপ ৩২বি-৩২সি।” এমনকী সেখানে কোমরের পরিমাপের উল্লেখও করেছেন। ম্যানিকিওর, পেডিকিওর করতে হবে পাত্রীকে। পরিষ্কার-পরিচ্ছন্ন হতে হবে। বিছানায় নানা রকম পোশাক পরতে স্বাচ্ছন্দ্য বোধ করতে হবে। সৎ ও বিশ্বাসযোগ্য হতে হবে। সিনেমা ভালবাসবেন পাত্রী। পরিবারের সঙ্গে সময় কাটাতে ভালবাসবেন। অন্যান্য় মানুষের সঙ্গে মজার কথা বলতেই পারেন। কিন্তু যৌনতা বিষয়ক কথা শুধু মাত্র স্বামীর সঙ্গেই বলবেন। ১৮-২৬ বছর বয়সী পাত্রী (matrimonial ad) চাইছেন সেই ব্য়ক্তি।

বিজ্ঞাপনটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল…

কয়েক দশক আগে ফিরে যাই। সেই সময় পাত্রী দেখতে পাত্রের পরিবারের অনেকেই আসতেন। পাত্রীর চুল খুলে দেখাতে বলা হত। পাত্রী হেঁটে দেখাতে বাধ্য় হত। পাত্রীর চলন-বলন, শরীরের মাপ সবই ‘যাচাই’ করে নিতেন পাত্রের পরিবার। যেন সেই বিষয়টিই আরও একবার মনে করিয়ে দিল এই বিজ্ঞাপন। মেয়েদের বারবারই শারীরিক পণ্য় হিসেবে গণ্য় করা হয়। সে সুন্দর কিনা, সে যোগ্য় কিনা তা নির্ভর করে তাঁর ‘শারীরিক সৌন্দর্যের’ (viral matrimonial ad) উপরেই। তাঁর স্তনের গঠন, তাঁর ওজন এবং তাঁর উচ্চতা বরাবরই গুরুত্ব পায়।

এই বিবাহব্যবস্থা আর কবে প্রাপ্তবয়স্ক হবে?

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!