home / বিনোদন
পর্দায় ফিরছে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’, ছবির ট্রেলার দেখে মনে হচ্ছে ভালই মানিয়েছে ঋত্বিককে

পর্দায় ফিরছে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’, ছবির ট্রেলার দেখে মনে হচ্ছে ভালই মানিয়েছে ঋত্বিককে

১৯১৭। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের শ্রীকান্ত (প্রথম পর্ব) উপন্য়াসটি প্রথমবার প্রকাশিত হয়েছিল। আপনি হয়তো পড়েছেন। রাজলক্ষ্মী, শ্রীকান্ত, ইন্দ্রনাথ, অন্নদা দিদির সঙ্গে প্রাথমিক পরিচয় রয়েছে আপনার। হয়তো বা আপনি এই উপন্যাস পড়েননি। সেক্ষেত্রে এই চরিত্রদের সঙ্গে আলাপের সুযোগ এখনও রয়েছে। কীভাবে? এই চরিত্ররা ফিরছেন। ফিরছেন বড় পর্দায়।

এই বিরাট জাহাজের ক্যাপ্টেন প্রদীপ্ত (pradipta) ভট্টাচার্য। অর্থাৎ পরিচালনা তাঁর। ছবির নাম ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ (Rajlokhi O Srikanto)। সদ্য মুক্তি পেল ট্রেলার (trailer)। আর সেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে শ্রীকান্ত (প্রথম পর্ব) উপন্য়াসটি প্রথমবার প্রকাশের পর ১০০ বছরের বেশি সময় কেটে গিয়েছে। সেই উপন্যাসেরই কিছু চরিত্র এবং ঘটনাকে নিজেদের মতো করে দেখার চেষ্টা করেছেন। 

ADVERTISEMENT

ভাবনাটা কেমন ছিল? প্রদীপ্ত বললেন, “উপন্যাসের থেকে রাজলক্ষ্মী, শ্রীকান্ত, ইন্দ্রনাথ, অন্নদা দিদির চরিত্র বেছে নিয়েছি। চরিত্রদের নাম আর পেশা ছাড়া অন্য কিছুতে মিল নেই। ১০০ বছর পরে এই চরিত্রগুলো থাকলে কী করত, কীভাবে রিঅ্যাক্ট করত এসব নিয়ে ছবিটা। আর একটা চরিত্র রয়েছে। মূল উপন্যাসে যেটার একটা ওয়ান লাইনার রেফারেন্স ছিল। শ্রীকান্তর এক বড়লোক বন্ধু, হুকুমচাঁদ। সেই চরিত্রটা এই ছবিতে খুব গুরুত্বপূর্ণ। আমি অনেক বড় করে দেখিয়েছি।”

এই ছবির শ্রীকান্ত হলেন ঋত্বিক চক্রবর্তী। রাজলক্ষ্মীর ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্য়োতি। সায়ন ঘোষকে দেখা যাবে ইন্দ্রনাথের চরিত্রে। আর অন্নদাদিদির ভূমিকায় রয়েছেন অপরাজিতা ঘোষ। এক লাইনের রেফারেন্স থেকে যে চরিত্রকে প্রদীপ্ত প্রাণ দিয়েছেন সেই হুকুমচাঁদ হলেন রাহুল বন্দ্যোপাধ্যায়। সুন্দরবন, পুরুলিয়া এবং কলকাতায় হয়েছে ছবির শুটিং।  

ADVERTISEMENT

গান এই ছবির অনেকটা অংশ জুড়ে রয়েছে। প্রদীপ্ত মনে করেন, সাত-আটটা গানের মধ্যে দু’তিনটে নিয়ে আলাদা করে আলোচনা হবে। অর্থাৎ এ যুগের ভাষায় ভাইরাল। ক্লাসিক্যাল, আধুনিকসহ গানের বিভিন্ন ধরনের গান শুনবেন দর্শক। সোহিনী চক্রবর্তী, কানাইদাস বাউল, বাবলু ও তিমির বিশ্বাসের মতো শিল্পীরা। ব্যাকগ্রাউন্ড স্কোরের দায়িত্ব সামলেছেন সাত্যকি বন্দ্যোপাধ্যায়। আনুষ্ঠানিক ভাবে আগামী ২৫ অগস্ট মুক্তি পাবে এই ছবির গান।

সংখ্যায় কম ছবি করেন। কিন্তু প্রদীপ্তর ছবির জন্য অপেক্ষা তৈরি হয় টলিউডে। ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ও ব্যতিক্রম নয়। প্রথমে পর পর টিজার, তারপর ট্রেলারও ভাল লেগেছে দর্শকের। সব কিছু ঠিক থাকলে আগামী ২০ সেপ্টেম্বর মুক্তি পাবে এই ছবি। কিন্তু প্রদীপ্ত পরিচালকের চেয়ারে মানেই যেন ঋত্বিক বা রাহুলের কাস্ট ফাইনাল। অন্য কাউকে নিয়ে ছবি করবেন না? হাসতে-হাসতে প্রদীপ্ত শেয়ার করলেন, “আমি তো ছবিই খুব কম করি। ছ’ বছর পর ফিচার করলাম। এখনই পরের কোনও প্ল্যান নেই। করব নিশ্চয়ই অন্যদের নিয়েও।” ঋত্বিক-রাহুলের সঙ্গে দীর্ঘ বন্ধুতাই কি এর আসল কারণ? “আসলে আমি যে ভাবে কাজ করি বন্ধু-বান্ধব না থাকলে ঠিক হয় না!” অকপট প্রদীপ্ত। সব কিছু ঠিক থাকলে আগমী ২০ সেপ্টেম্বর মুক্তি পাবে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’। গোটা টিমকে POPxo বাংলার তরফে আগাম শুভেচ্ছা। 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT
21 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text