home / রিলেশনশিপ
এক তরফা প্রেমে একা একা কষ্ট নয়, নিজেকে ভালবাসুন এবার !

এক তরফা প্রেমে একা একা কষ্ট নয়, নিজেকে ভালবাসুন এবার !

যাঁরা নিজের কথা সহজেই বলে দিতে পারেন না, তাঁদের মধ্য়ে খারাপ লাগা একটু অন্যরকম হয়। ভাল লাগার কথা বা মন খারাপের কথা সহজেই বলতে পারেন না তাঁরা। আবার নতুন মানুষের সঙ্গে সহজে কথাও বলতে পারেন না। এঁদের একটা নিজের জগৎ থাকে। দূরপাল্লার ট্রেনে বাড়ি ফিরতে ফিরতে সেই জগতেই সময় কাটিয়ে দেন। এঁদের ক্ষেত্রে মুশকিল হয় আরও বেশি, যখন তাঁরা কারও প্রেমে পড়েন। প্রেমের কথা বলতে তো পারেন না। উল্টে সেই মানুষটা পছন্দ করলেন কি না তাও বুঝতে পারেন না। এক তরফা প্রেম (unrequited love) , ‘মধ্য়বিত্ত ও ভীরু প্রেম’! কিন্তু প্রেমে পড়ে শুধু দুঃখের গান শুনলেই হবে? একটু মনের জানলাটাও খুলতে হবে তো।

নিজের কাছে স্পষ্ট থাকুন

নিজের কাছে স্পষ্ট হন, কী কী কারণে আপনি তাঁর কাছে গিয়ে অনুভূতির কথা বলতে পারেননি। অনেক ক্ষেত্রেই দেখা যায়, বিপরীতের মানুষও আমাদের পছন্দ করেন। কিন্তু সেই সম্পর্ক তৈরি হয় না। আপনার মনে কীসের সংশয় রয়েছে, যার জন্য আপনি তাঁকে গিয়ে মনের কথা বলতে পারেন না (unrequited love) ? এই প্রশ্ন করুন নিজেকেই।

যার জন্য কষ্ট পাচ্ছেন (unrequited love) , সে জানে?

কেন একজন মানুষের জন্য আপনি কষ্ট পাবেন (unrequited love) , আপনার এই কষ্ট পাওয়ার কথা ছিল? আপনার ভিতর থেকেই উত্তর আসবে, “না”। তবে কেন? প্রশ্ন করে দেখুন নিজেকে। অনুভূতি মানুষের সম্পদ, কিন্তু আপনি অনুভূতিকে ব্যবহার করুন। আপনার অনুভূতি যেন আপনাকে নিয়ন্ত্রণ না করে। যে মানুষটি আপনাকে পছন্দও করেন না, তাঁর জন্য আপনি কষ্ট পাচ্ছেন? কেন? আপনার ভাল থাকা কেন তাঁর উপর নির্ভরশীল? নিজেকে ভাল রাখার রাস্তা খুঁজে নিন নিজেই।

Shah Rukh Khan Bollywood GIF - Find & Share on GIPHY

কুছ কুছ হোতা হ্যায় অঞ্জলি (unrequited love) ?

বন্ধুরা যখনই আপনাকে বকাঝকা করেন, আপনিও নিশ্চয়ই এই কথাই বলেন। আপনার অফিসের কাজ বা পড়াশোনা এবং পরিবার ও বন্ধুবান্ধব আছেন। আপনি কি বার বার একই দেওয়ালে গিয়ে ধাক্কা খাচ্ছেন? একবার সেই ঘরেরই জানলা খুলে দিন। রোদ্দুর এসে পড়ুক ঘরের ভিতর। দেখবেন যাবতীয় খারাপ লাগা কোথায় হারিয়ে গিয়েছে, আপনার মনের ঘরে তখন শুধুই রঙিন ও রোদ্দুর। পৃথিবীর এত ভালবাসা সবই আপনার জন্য।

দুঃখের গান আর নয়

আমাদের জীবনশৈলীর সঙ্গে যে গান মেলে, আমাদের সেই গানই বেশি ভাল লাগে। শুনুন, এই সব গান বাদ দেওয়ার সময় এসে গিয়েছে। এখন শুধুই লাভ ইউ জিন্দেগি গাওয়ার সময় (unrequited love) ! তাই মন খুলে জীবনের ও ভালবাসার গান করুন। এক তরফা প্রেম থেকে আর কষ্ট পাবেন না।

Susan Park Hbo GIF by Room104 - Find & Share on GIPHY

মুভ অন!

আপনি যে বিষয়টিকে আঁকড়ে রাখতে চাইবেন, আপনার মস্তিষ্ক তাতেই অভ্যস্ত হয়ে পড়বে। আবার আপনি যদি কিছু মেনে নিতে না চান, আপনার অবচেতনে এসে আপনাকে সেই কথাগুলোই ফ্ল্যাশব্যাকের মতো দেখাবে! মানুষের মস্তিষ্ক খুবই আজব জিনিস! মস্তিষ্ককে দুঃখ ও কষ্টে অভ্যস্ত হতে দেবেন না। তাকে নানারকম অনুভূতির স্বাদ দিন। দেখবেন জীবনে অনেকরকম অনুভূতি আছে অনুভব করার জন্য়। আমাকে কি বলে দিতে হবে? সত্যিটা মেনে নিন ও মুভ অন করুন। বাকি জীবনটা কিন্তু অনেক অনেক বেশি সুন্দর।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text