home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
এই ৩ ভাবে বাড়িতেই চুলের ডিপ কন্ডিশনিং করুন খুব সহজেই

এই ৩ ভাবে বাড়িতেই চুলের ডিপ কন্ডিশনিং করুন খুব সহজেই

চুলের তো সঠিক যত্ন নেওয়া হচ্ছে তো? ভাবছেন এই প্রশ্ন কেন করছি? আপনি নিয়মিত শ্যাম্পু করছেন, কন্ডিশনার ব্যবহার করছেন। তাও চুল রুক্ষ হয়ে যাচ্ছে বা স্ক্য়াল্প তৈলাক্ত হয়ে যাচ্ছে। নিজেকেই প্রশ্ন করুন, ‘সঠিক যত্ন’ নেওয়ার পরেও এরকম কেন হচ্ছে? কারণ আপনার প্রয়োজন ডিপ কন্ডিশনিং। কিন্তু তার জন্য কি আপনাকে পার্লরে যেতেই হবে? তা নয়। আপনি বাড়িতে চুলের ডিপ কন্ডিশন করে নিতে পারেন। তার জন্য আপনার কয়েকটি ঘরোয়া উপাদানের প্রয়োজন। এইসব উপাদান পেয়ে যাবেন আপনার হাতের কাছেই। আসুন জেনে নেওয়া যাক চুলের ডিপ কন্ডিশনিং (deep condition)-এর বিভিন্ন উপায়।

গরম তেল দিয়ে মাসাজ (deep condition)

হট অয়েল থেরাপির থেকে ভাল ও সহজ ডিপ কন্ডিশনিং (deep condition) পদ্ধতি আর কিছু নেই। একাধিক উপাদান দিয়ে প্যাক মাখারও কোনও প্রয়োজন নেই। শুধু বাড়ি বসেই গরম তেল স্ক্যাল্পে মেখে নিতে হবে। নারকেল তেল নিন। তার সঙ্গে আপনার পছন্দমতো কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। হালকা গরম করে নিন তেল। আপনার চুলকে কয়েকভাগে প্রথমে ভাগ করে নিন। গরম তেল স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করুন। তারপর চুলের গোড়া থেকে চুলের ডগা পর্যন্ত ভাল ভাবে মাসাজ করে নিন। পুরো চুলে তেল মাখা হয়ে গেলে একটি তোয়ালে গরম জলে ভিজিয়ে নিন। জল নিংড়ে মাথায় জড়িয়ে রাখুন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভাল হবে। ফলে চুল বাড়বে ও জেল্লাদার থাকবে। এইরকম ভাবে আধ থেকে এক ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

অ্যালোভেরা

অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ থাকে। সেই গাছের পাতা কেটে নিন। ব্যবহারের আগে অবশ্যই জলে ভিজিয়ে রাখবেন। তারপর সেই পাতা থেকে জেল বের করে নিন। চামচ দিয়ে ভাল করে ঘেঁটে নিন। এছাড়াও বাজার চলতি অ্যালোভেরা জেল পাওয়া যায়। সেটাও আপনি কিনে লাগাতে পারেন। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাবেন না (deep condition) ।

চুল অল্প শুকিয়ে নিন। তারপর অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে চুল আবার ধুয়ে ফেলুন। কিংবা আপনার হেয়ার প্যাকে অ্যালোভেরা যোগ করতে পারেন। অ্যালোভেরা চুল কোমল রাখে। মসৃণভাব ধরে রাখে। কারণ এই জেলের বেশিরভাগটাই জলীয় উপাদান যা চুলে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়া চুল পড়াও কমায় অ্যালোভেরা জেল। সপ্তাহে অন্তত একবার অ্যালোভেরা জেল লাগান। উপকার পাবেন। চুলের ডিপ কন্ডিশনিং হবে।

টক দই

চুলের ডিপ কন্ডিশনিং (deep condition) -এ টক দইয়ের কোনও জুড়ি নেই। টক দইয়ের ল্যাকটিক অ্যাসিড স্ক্যাল্প এক্সফোলিয়েট করে। জমে থাকা সমস্ত ময়লা বের করে দেয়। একইসঙ্গে চুলকে কোমল ও মসৃণ করে তোলে। যাঁদের স্ক্যাল্প একটু তৈলাক্ত, তাঁরা ডিপ কন্ডিশনিংয়ের জন্য অবশ্যই টক দই বেছে নিতে পারেন। চুল থাকবে জেল্লাদার, খুশকির সমস্যাও থাকবে না। প্রথমে চুল শ্যাম্পু করে নিন। তার চুল শুকিয়ে নিন। অবশ্যই টাওয়েল ড্রাই করবেন। স্ক্যাল্প থেকে শুরু করে চুলের ডগা পর্যন্ত মেখে নিন এই টক দই। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে নিন । চুল শুকিয়ে হেয়ার সিরাম লাগিয়ে নিন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text