home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
এক মুহূর্তে মন ভাল করার উপায় বলছি আমরা, জেনে নিন ঝটপট!

এক মুহূর্তে মন ভাল করার উপায় বলছি আমরা, জেনে নিন ঝটপট!

সব দিন সমান যায় না। কোনও কোনও দিন আমাদের মন বেশি খারাপ থাকে। কোনও কোনও দিন মন খুব ভাল থাকে। নির্ভর করে আমাদের মানসিক অবস্থান ও দৈনিক রুটিনের উপর। মেঘলা দিনে যেন মন খারাপ থাকে বেশি। রোদ ঝলমল দিনে মন এমনিই ফুরফুরে হয়ে যায়। কিন্তু এই মন খারাপ যদি থাকে, তাহলে চটজলদি মন ভাল করার উপায় জানা চাই। এমন কিছু উপায় সত্য়িই আছে, যার সাহায্য়ে তাড়াতাড়িই আপনার মুড ভাল করে নিতে (lift your mood) পারেন আপনি। আসুন জেনে নিই সেসব টিপস…

কী কী খেতে পারেন

ফলের রস – কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি অ্যান্টিঅক্সিড্যান্টস থাকে। ক্যারটিনয়েড ও ফ্ল্যাভোনয়েডও থাকে। যা শরীর সহজে গ্রহণ করতে পারে। মন ভাল (lift your mood)করে দিতে পারে। আর তাই কমলালেবুর রস করে খেতে পারলে খুব ভাল। চিনি ও জল ছাড়াই এই রস খাবেন।

ফলের রস খেতে পারেন

ডার্ক চকোলেট – অনেকেই ডার্ক চকোলেট খেতে পছন্দ করেন। আমার নির্দিষ্ট একটি ব্র্যান্ডের ডার্ক চকোলেট বেশি ভাল লাগে। ডার্ক চকোলেট কিন্তু চটজলদি আপনার মন ভাল করে দিতে পারে। না কোনও ভ্রান্ত ধারণা নয়, এর পিছনে বিজ্ঞানসম্মত কারণও রয়েছে। ড্রাই ফ্রুটস দেওয়া ডার্ক চকোলেট খেলে বেশি ভাল হয়। ডার্ক চকোলেটের মধ্যে এন্ডোমরফিন হরমোন নিঃসরণ হয়। তা মন ভাল (lift your mood) করে তোলে।

হার্বাল টি – আপনার মন খারাপ লাগলে হার্বাল টি বানিয়ে নিন। হার্বাল টি-এর মধ্যে ক্যামোমাইল বা জিঞ্জার টি বা রোজ টি বানিয়ে খেতে পারেন। তাতে আপনার স্ট্রেস কমবে। মন ভাল থাকবে।

কী কী আপনার মন ভাল করে দিতে পারে (lift your mood)

মিউজিক – মিউজিক আমাদের মন সহজেই ভাল করে দিতে পারে। সেই কারণে মনোবিদরা অনেক সময় মিউজিক থেরাপির সাহায্য নিতে বলেন। আপনার মন খারাপ হলে আপনি কোনও রিল্যাক্সিং মিউজিক চালিয়ে দিন। সেই মিউজিক শুনুন। আপনার মন ভাল হয়ে যাবে।

নাচ – মন খারাপ? বাড়িতেই মিউজিক চালিয়ে নাচ করুন (lift your mood)। আপনার মনের মতো নাচ করতে পারেন। আপনার মন ভাল হয়ে যাবে। শরীরও ঠিক লাগবে।

নাচ করতে পারেন, গান শুনতে পারেন

হেঁটে আসুন – সারাদিন খুবই কাজের চাপ গিয়েছে। ক্লান্ত লাগছে। মনও ভাল নেই। বাড়িতে বসে থাকবেন না। বাড়ি থেকে বেরোন। কিছুক্ষণ হেঁটে আসুন। কাছে কোনও পার্ক থাকলে ভাল হয়। সেখানেও হেঁটে আসতে পারেন। মন ভাল হয়ে যাবে।

বন্ধুর সঙ্গে সময় কাটাতে পারেন – অনেক সময় কাছের কোনও বন্ধুকে সম্পূর্ণ বিষয়টি খুলে বললে মনের ভার অনেক হাল্কা হয়ে যায়। আপনিও তাই করতে পারেন। আপনার কাছের কোনও বন্ধু থাকলে তার সঙ্গে কথা বলুন। আপনার মন ভাল হয়ে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text