ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
বাড়িতেই পরীক্ষা করে নিন আপনার ত্বকের ধরন - সহজ দুটি উপায়ে in bengali

বাড়িতেই পরীক্ষা করে নিন আপনার ত্বকের ধরন – সহজ দুটি উপায়ে

এ’কথা তো আমরা মোটামুটি সবাই জানি, আমাদের সকলের ত্বক একরকম হয় না। কারও ত্বক তৈলাক্ত হয় আবার কারও শুষ্ক তো কারও সংবেদনশীল। অনেকের আবার এমনও হয় গরমকালে হয়তো তাঁর ত্বক তৈলাক্ত, কিন্তু শীত পড়তে না পড়তেই হয়তো ত্বক শুষ্ক হয়ে যেতে শুরু করে।! প্রতিটি ত্বক বা skin type-এর জন্য কিন্তু ভিন্ন পরিচর্যা করা প্রয়োজন। কিন্তু আপনি যদি নিজেই বুঝতেই না পারেন যে, আপনার ত্বক কোন পর্যায়ে পড়ছে, তা হলে আপনি কীভাবে আর তা পরিচর্যা করবেন! জেনে নিন, কীভাবে বুঝবেন আপনার ত্বক কেমন, তবে তার আগে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় জানা প্রয়োজন।

নানা ধরনের ত্বক

এক এক জনের ত্বকের ধরন এক এক রকমের হয়

ডারমাটোলজিস্ট বা ত্বক বিশেষ,জ্ঞদের মতে আমাদের ত্বক পাঁচ ধরনের হয় –

ADVERTISEMENT

শুষ্ক: ত্বক খসখসে এবং মাঝেমাঝেই চামড়া ওঠে বা চুলকোয়

তৈলাক্ত: মুখের T-zone অর্থাৎ কপাল, নাক এবং চিবুক সবসময়ে চকচক করে এবং তেলতেলে হয়ে থাকে

কম্বিনেশন: মুখের T-zone তেলতেলে থাকলেও বাকি অংশ অর্থাৎ গাল, চোয়ালের দিকে শুষ্ক অনুভূতি হয়

নর্মাল: খুব বেশি তেলতেলেও না আবার খুব শুষ্কও না

ADVERTISEMENT

সংবেদনশীল: সবসময় ত্বকে র‍্যাশ, লালচেভাব, জ্বালা বা চুলকানির অনুভূতি হতে পারে

আপনি কীভাবে বুঝবেন আপনার ত্বক কোন ধরনের

আপনি যদি ডারমাটোলজিস্টের কাছে যান, তা হলে তিনি পরীক্ষা করেই বলে দিতে পারেন যে, আপনার ত্বক তৈলাক্ত নাকি শুষ্ক নাকি অন্য কোনও ধরনের, কিন্তু তা যদি আপনি না করে বাড়িতেই পরীক্ষা করতে চান, সেটাও করতে পারেন। কীভাবে করবেন দেখে নিন।

ব্লটিং পেপার দিয়ে টেস্ট করুন

একটি ব্লটিং পেপারের টুকরো নিয়ে সারা মুখে চেপে-চেপে বুলিয়ে নিন। T-zone-এ অর্থাৎ কপাল, নাক, নাকের পাশের অংশ, চিবুক – এই জায়গাগুলোতে একটু বেশি চেপে ধরুন। এবারে ব্লটিং পেপারটি আলোর সামনে ধরে দেখুন কোন-কোন জায়গায় আর কতটা তেল জমা হয়েছে। যদি দেখেন তেলের পরিমাণ খুবই সামান্য বা নেই-ই, তা হলে আপনার ত্বক শুষ্ক তা বুঝতেই পারবেন। যদি দেখেন যে ব্লটিং পেপারে বেশ অনেকটা তেল লেগে আছে, সেক্ষেত্রে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। আর যদি দেখেন আপনার মুখের T-zone-এর জায়গাতেই ব্লটিং পেপারে বেশ অনেকটা তেল জমে গেছে, তা হলে বুঝতে হবে আপনার কম্বিনেশন ত্বক।

স্পর্শ করুন

ADVERTISEMENT

নিজের ত্বক ছুঁয়ে দেখুন – স্মুদ নাকি খসখসে

এই পদ্ধতিতে খুব সহজেই আপনি বুঝতে পারবেন আপনার skin type কীরকম। প্রথমে কোনও একটি মাইল্ড ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন এবং নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। খেয়াল রাখবেন, যখনই মুখ মুছবেন ঘষে-ঘষে মুছবেন না, আলতো করে তোয়ালে দিয়ে চেপে-চেপে মুখ মুছবেন। কোনও ময়শ্চারাইজার বা লোশন লাগাবেন না। আধঘণ্টা পর নিজের মুখের ত্বক স্পর্শ করে দেখুন কেমন অনুভূতি হচ্ছে। অর্থাৎ খসখসে লাগছে নাকি তেলতেলে লাগছে নাকি কিছুই মনে হচ্ছে না! যদি T-zone অতিরিক্ত তেলতেলে মনে হয়, তা হলে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। তবে যদি দেখেন ত্বক খসখসে লাগছে, বা একটু হয়তো চুলকচ্ছেও, তা হলে বুঝতে হবে আপনার শুষ্ক ত্বক। আর যদি দেখেন যে T-zone তেলতেলে কিন্তু মুখের বাকি অংশ শুষ্ক, তা হলে আপনি কম্বিনেশন ত্বকের অধিকারিণী।

https://bangla.popxo.com/article/skin-care-benefits-of-kumkumadi-oil-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT