home / রূপচর্চা ও বিউটি টিপস
বাড়িতেই ব্ল্যাকহেডস রিমুভ করুন কয়েকটি ঘরোয়া উপায়ের সাহায্য়ে

বাড়িতেই ব্ল্যাকহেডস রিমুভ করুন কয়েকটি ঘরোয়া উপায়ের সাহায্য়ে

প্রায় আমাদের সবারই ব্ল্যাকহেডসের সমস্যা রয়েছে। কারও কারও শুধু নাকের দুই পাশে ব্ল্যাকহেডস দেখা যায়। কারও কারও মুখের অন্য়ান্য় অংশেও ব্ল্যাকহেডস থাকে। পার্লরে গিয়ে ব্ল্যাকহেডস রিমুভ করতে হয়। ফেস ক্লিন আপের সময়ও প্রফেশনালরা ব্ল্যাকহেডস রিমুভ করে দেন। কিন্তু এটা চলতেই থাকে। তবে কি জানেন, আপনি বাড়ি বসেও ব্ল্যাকহেডস রিমুভ করতে পারেন। জেনে নিন সেই পদ্ধতি (remove blackheads)

ওটস, দই ও মধু (remove blackheads)

আপনার প্রয়োজন ওটস, টক দই, আমন্ড অয়েল এবং ওটস। প্রতিটি উপকরণই দুই চামচ পরিমাণে নিন। প্রতিটি উপকরণ ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নেবেন (remove blackheads) । ভাল করে কয়েক মিনিট ব্ল্যাকহেডসের উপর স্ক্রাব করে নেবেন (remove blackheads at home) । ত্বক সংবেদনশীল হলে স্ক্রাব করার প্রয়োজন নেই। ৫ মিনিট সেই স্ক্রাব লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। জল হালকা উষ্ণ হলেই হবে। সপ্তাহে অন্তত দুইবার এই স্ক্রাব ব্যবহার করুন। ব্ল্যাকহেডস রিমুভ সম্ভব হবে।

বাড়িতেই ব্ল্যাকহেড সরিয়ে ফেলুন

দুধ

দুধে আছে এনজাইম, ভিটামিন ও খনিজ। দুধ ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করে, ত্বকে কোলাজেন বৃদ্ধি করে বলিরেখাও কম করে।

দুই টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও সামান্য সামুদ্রিক লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি হালকা করে মুখে লাগান। নুন যেন একটু দানা-দানা হয়। একটু পরে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে (remove blackheads at home) ।

পেট্রোলিয়াম জেলি (remove blackheads)

সবার বাড়িতেই নিশ্চয়ই প্লাস্টিক ব়্যাপ ও পেট্রোলিয়াম জেলি থাকে। বিশেষত শীতকালে পেট্রোলিয়াম জেলির ব্যবহার অনেক বেশি। কিন্তু এই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে যে আপনি ব্ল্যাকহেডস দূর (remove blackheads) করতে পারেন সেই কথা কী ভেবেছেন? হুম, সেটাও সম্ভব। ব্ল্যাকহেডসের উপর পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। তার উপর প্লাস্টিক ব়্যাপ লাগিয়ে রাখুন। এরপর গরম তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখবেন। যতক্ষণ না পর্যন্ত তোয়ালে ঠান্ডা হচ্ছে ততক্ষণ রাখতে হবে। তোয়ালে ঠান্ডা হয়ে গেলে মুখ থেকে সরিয়ে দিন। তারপর টিসু দিয়ে বা ওয়াইপস দিয়ে মুখ থেকে পেট্রোলিয়াম জেলি মুছে নিন। এবং মুখ পরিষ্কার করে নিন (remove blackheads at home) ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text