Advertisement

ফ্যাশন

এই গরমে পরুন চিকনের কাজ করা পোশাক, হয়ে উঠুন অপরূপা!

Indrani BoseIndrani Bose  |  Mar 25, 2021
এই গরমে পরুন চিকনের কাজ করা পোশাক, হয়ে উঠুন অপরূপা!

Advertisement

গরম কালে পরার জন্য় আগেই বেশ কয়েকটি পোশাকের হদিশ আমরা দিয়েছি। মানে, ঠিক কীরকম পোশাক আপনি সম্পূর্ণ গরম কালে পড়তে পারেন সেই নিয়ে আলোচনা তো হয়েইছে। কিন্তু গরমে কেমন ডিজাইনের পোশাক বেশ আদর্শ ও গরম কাল জুড়ে আপনি পরতে পারেন সেই নিয়েও একটু আলোচনা করা যাক। আজ আমরা আলোচনা করব চিকনকারী পোশাক নিয়ে। অর্থাৎ, চিকনের কাজ করা পোশাক নিয়ে। এই চিকনের কাজ শাড়ি, কুর্তা, টপের উপরেও করা থাকতে পারে (style chikankari outfits) । কিন্তু এই চিকন কাজের উৎস কিন্তু ভারতে। মানে, একদম নিজেদের তৈরি ডিজাইন। 

যদিও তার আগে কোথাও সেই ডিজাইনে কাজ হয়েছে কি না সেই বিষয়ে স্পষ্ট কোনও তথ্য় নেই। পারসিদের একটি যোগ শোনা যায়। তবে এই ডিজাইনও যে কত সুন্দর হতে পারে, আর গরমকালে তা কত সুন্দর দেখতে লাগে, তা অনেকেই জানেন। আসুন প্রথমে জেনে নিই (style chikankari outfits)চিকনের কাজ বা চিকনকারী কী?

কী এই চিকনকারী?

চিকনকারী ভারতের লখনউয়ের একটি ট্রাডিশনাল এমব্রয়ডারি স্টাইল (style chikankari outfits)। অর্থাৎ, সুতোর কাজ। আসলে চিকন শব্দের অর্থই হল এমব্রয়ডারি। লখনউয়ের সেরা টেক্সটাইল ডেকরেশন স্টাইলের মধ্য়ে একটি। লখনউয়ের চকে হল চিকনের আসল স্থানীয় মার্কেট। প্রথমে সাদা পোশাকের উপর সাদা সুতোর কাজ থেকেই শুরু হয়েছিল এই চিকনের কাজ। পরবর্তীতে নানাভাবে তার পরিবর্তন হয়েছে। এর উৎস বা উৎপত্তি নিয়ে অনেক গল্পকথা রয়েছে। শোনা যায়, একজন পারসি ভ্রমণকারী জল খাওয়ার পরিবর্তে উপহার হিসেবে চিকনের এই কাজ শিখিয়েছিলেন। তবে সবথেকে জনপ্রিয় যে গল্পটি, তা হল, জাহাঙ্গিরের স্ত্রী মুঘল সম্রাজ্ঞী নুর জাহানই প্রথম ভারতে চিকনকারীকে পরিচিত করেন।

এখন যদিও শুধুই সাদা পোশাকের উপরেই সাদা সুতোর কাজে সীমিত নেই চিকনকারী। এমনকী শুধুই সুতির পোশাকের উপর চিকনের কাজ করা হয় তাই নয়। সিন্থেটিক সহ অন্য়ান্য কাপড়ের উপরেও এই চিকনকারী করা হয়।

গরম কালে চিকনকারী

যেহেতু সাদা পোশাকের উপর সাদা রঙের সুতো দিয়েই প্রধানত চিকনের কাজ করা হয়, তাই গরম কালে এই ধরনের পোশাক একদম উপযুক্ত। চিকনের কাজ করা কুর্তা (style chikankari outfits)পরলে সেই কুর্তা একটু ঢিলে পরলেই ভাল লাগে। আর ঢিলে কুর্তাই গরম কালের জন্য় বেশ আদর্শ।

আপনি কীভাবে পরবেন চিকনকারী

চিকনের কাজ করা কামিজ

কুর্তা বা কামিজে যদি চিকনের কাজ করা থাকে, দেখতে খুবই ভাল লাগে। আপনি সুতির নিতে পারেন কিংবা অন্য মেটেরিয়ালের উপরেও যদি চিকনের কাজ করা থাকে সেই রকম পোশাকও পরতে পারেন। এই গরমে তা খুবই উপযুক্ত। সম্পূর্ণ সাদা না নিতে পারলে হালকা রঙের কামিজ বেছে নিন। নানা ডিজাইনের কামিজ নিতে পারেন। ভাল দেখতে লাগে।

শাড়ির উপরে চিকনের কাজ

কামিজেই যদিও চিকনের কাজ দেখতে সবথেকে ভাল লাগে। কিন্তু সাদা শাড়ির (style chikankari outfits)উপরেও যদি চিকনের কাজ করা থাকে, তা দেখতে খুবই সুন্দর লাগে। তবে তার সঙ্গে মানানসই ব্লাউজ পরুন। ভাল দেখাবে।

 

টপের উপর চিকন কাজ

এই স্টাইলটা একটু ফিউশন করে নেওয়া যায় নিজের মতোই। চিকনের কাজ করা টপ (style chikankari outfits)পরতে পারেন, শটস কিংবা জিন্সের সঙ্গে পরুন। ভাল দেখাবে।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!