home / লাইফস্টাইল
বাড়িতে বিয়ের কথা প্রায় পাকা, কিন্তু আপনি বিয়ে করতে চাইছেন না?

বাড়িতে বিয়ের কথা প্রায় পাকা, কিন্তু আপনি বিয়ে করতে চাইছেন না?

জীবনে সবকিছুর একটা সঠিক সময় থাকে। এই কথাই পরিবারের বড় সদস্যরা বার বার বলেন। কিন্তু এই কথা কতটা সঠিক বলে আপনার মনে হয়? কোনও কিছুর আদৌ সঠিক সময় হয় কি? আমি অন্তত বিশ্বাস করি না। 

আমি যদি সারা জীবন চাকরি না করে শুধুই পড়াশোনা করেই কাটাতে চাই, তাহলে কি সেই ইচ্ছের দাম নেই? সেরকমই বিয়ের নির্দিষ্ট বয়স বলে আদৌ কিছু হয় কি? যখন আমি মনে করব বিয়ের জন্য সঠিক সময় হয়েছে, তখনই তো বিয়ে করব না কি (not ready for marriage)!


কিন্তু বাড়ির সদস্যরা সেই কথা শোনেন না। তাঁরা নয় বিয়ের জন্য জোর করতে থাকেন কিংবা পছন্দের পাত্রের সঙ্গে তাড়াতাড়ি বিয়ের কথা বলেন। আপনারও এতদিন হয়তো বিয়েতে মত ছিল। হয়তো পাত্রও নিজেরই পছন্দের। তাও আপনার মনে হচ্ছে এখনই বিয়ে করা ঠিক হবে না। এদিকে বাড়িতেও বিয়ের কথা এগোচ্ছে। তাহলে আপনি কী করবেন (not ready for marriage)? কিছু ভেবেছেন?

সবার প্রথমে ভাবুন আপনি কী চান?

এক মাস আগেও আপনার বিয়েতে মত ছিল। এখন আপনার বিয়ের ইচ্ছের নেই। তাহলে আপনি আসলে কী চাইছেন? তখন কী ভেবে বিয়েতে মত দিয়েছিলেন? এখনই বা কী কারণে আপনি বিয়ে করতে চাইছেন না, এই সব বিষয় ভাল করে ভাবুন। ভেবে দেখুন কী কারণ আপনাকে বিয়ে থেকে দূরে রাখতে চাইছে। যদি কোনও সমস্য়া হয়, তবে সেই সমস্যা সমাধানের (not ready for marriage)জন্য ভাবুন। প্রয়োজনে আপনরা হবু বরের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলুন।

ADVERTISEMENT

পরিবারকে আপনার মত জানান

নিজের মনের মধ্যে ধন্দ পুষে রাখবেন না। তাহলে বিয়ের আগের দিন পর্যন্ত আপনি কোনও সিদ্ধান্তে আসতে পারবেন না। তার চেয়ে বরং আগে থেকেই পরিবারকে আপনার সিদ্ধান্তের কথা জানান। তাঁরা কী বলেন শুনুন, তারপর আপনি একটা চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারবেন। হতেও তো পারে, আপনার পরিবার আপনার মতামতকে গুরুত্ব দিল কিংবা আপনার সমস্যার সমাধান করে দিল (not ready for marriage)।

আপনার সিদ্ধান্ত বুঝিয়ে বলার চেষ্টা করুন

বাড়িতে জানান আপনি এখনই কেন বিয়ে করতে চান না। পাত্রকে নিয়ে আপনার কোনও সমস্যা থাকলে সে কথাও জানান। আপনার পরিবারের সদস্যরা হয়তো প্রথমেই আপনার সমস্যা না বুঝতে পারেন। কিন্তু একবার বুঝতে পারলে তাঁদের বারবার বুঝিয়ে বলুন। সরাসরি কথা বললে অনেক সমস্যাই সমাধান হয়ে যায়। হয়তো আপনারও তাই প্রয়োজন (not ready for marriage)।

পাত্র পরিচিত হলে তাঁর সঙ্গে কথা বলতে পারেন

আপনি কি আপনার বয়ফ্রেন্ডকেই বিয়ে করছেন? তাহলে তিনি আপনার পরিচিত। আপনি কী কারণে এখনই বিয়ে করতে চাইছেন না। সেই বিষয়ে তাঁকে খুলে বলুন। হয়তো তিনি বুঝবেন ও আপনার পাশে থাকবেন।

নিজে যেটায় ভাল থাকবেন, সেটাই করবেন

কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় নিজের ইচ্ছেকেই বেশি গুরুত্ব দেবেন। কারণ, নিজের ইচ্ছের বিরুদ্ধে সিদ্ধান্ত নিলে তা মানিয়ে নেওয়া ছাড়া আর কিছু নয়। আর মানিয়ে নিয়ে খুশি থাকা যায় না। তাই সেই বিষয়ে অবশ্য়ই খেয়াল রাখবেন।

ADVERTISEMENT

আপনার সিদ্ধান্তর জন্য যেন আপনার খারাপ না হয়

আপনি এখনই বিয়ে করতে চান কি চান না, সেই বিষয়টির আগেও আপনি সিদ্ধান্ত নিয়ে ভাবুন। আপনি আজ যে সিদ্ধান্ত নেবেন, তার ভাগীদার একমাত্র আপনিই। তার জন্য আপনাকে যেন পস্তাতে না হয় সেই দিকে খেয়াল রাখুন (not ready for marriage)।

https://bangla.popxo.com/article/7-common-pregnancy-myths-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Feb 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
good points logo

good points text