ডি আই ওয়াই লাইফ হ্যাকস

রান্নাঘরের সিঙ্কের পাইপ জ্যাম হয়ে যায়? কীভাবে ঠিক করবেন

Indrani BoseIndrani Bose  |  Feb 5, 2021
রান্নাঘরের সিঙ্কের পাইপ জ্যাম হয়ে যায়? কীভাবে ঠিক করবেন

আমি একটা দুঃস্বপ্ন প্রায়ই দেখি জানেন। কী দুঃস্বপ্ন বলুন তো। আমার রান্নাঘরের সিঙ্কের নালি জ্যাম হয়ে গিয়েছে। সেখানে সিঙ্কের নালি উপছে জল পড়ছে। আর আমার সারা ঘর জলে ভেসে যাচ্ছে। আমায় সেই জল অফিস থেকে এসে পরিষ্কার করতে হচ্ছে। আসলে এইটা কোনও কল্পনা নয়, এই ঘটনা আমার সঙ্গে ঘটেছে। ভাড়ার ফ্ল্যাটে থাকলে এরকম আরও অনেক কিছুই হয়। কিন্তু আপনি কেন ভয় পাচ্ছেন? ওহ, আপনার বেসিন বা সিঙ্কেও বুঝি এমন হয়? 

মাঝেমধ্য়েই সিঙ্ক জ্যাম হয়ে যায়? আপনি চিন্তা করবেন না। সিঙ্কের নালি জ্যাম হলে আপনি কী করবেন? না জল বের করে দেওয়ার জন্য প্লাম্বার ডাকার এই মুহূর্তেই প্রয়োজন নেই। আগে পরিস্থিতি সামাল দিন। কী করবেন তা বলে দিচ্ছি আমরা। সিঙ্কের নালি পরিষ্কারের উপায় (unclog a kitchen sink)আপনারও জানা থাকবে। 

গরম জল ব্যবহার করবেন

এর জন্য প্রথমে আপনাকে সিঙ্কের মধ্যে জমে থাকা জল কাপে করে তুলে নিতে হবে। একবার না হলে বার বার কাপে করে জল নিয়ে তুলে ফেলুন। এইবার কেটলি করে গরম জল করে নিন। ফুটন্ত জল সিঙ্কের পাইপে ঢেলে দিন। সবটা একসঙ্গে ঢেলে দেবেন না। আস্তে আস্তে জল ঢালুন। এক কেটলিতে না হলে আরও এক দুই কেটলি ফুটন্ত জল ধীরে ধীরে ঢেলে দেবেন। এতে পাইপের মধ্যে থাকা নোংরা বের করে নরম করে দেবে। সিঙ্ক আস্তে আস্তে পরিষ্কার (unclog a kitchen sink)হয়ে যাবে।

সিঙ্ক পরিষ্কার রাখার চেষ্টা করুন

ভিনিগার ও বেকিং সোডা ব্যবহার করুন

এক্ষেত্রেও আগে সিঙ্কে জমে থাকা জল তুলে নিতে হবে। প্রয়োজনে হাতে গ্লভস পরে নিন। এরপর একটা কাপে বেকিং সোডা ও ভিনিগার গুলে নিন। আপনি আপেল সাইডার ভিনিগারও ব্যবহার করতে পারেন। যে ভিনিগারই ব্যবহার করুন, যত পরিমাণ ভিনিগার ব্যবহার করবেন তত পরিমাণ বেকিং সোডাও আপনাকে ব্যবহার করতে হবে। এইবার ওই মিশ্রণ ধীরে ধীরে পাইপের মধ্যে ঢেলে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনার সিঙ্ক জ্যাম হয়ে থাকবে না (unclog a kitchen sink)।

গরম জল কাজে আসবে

গরম জলে নুন গুলে নিন

এর আগেই ফুটন্ত গরম জল ব্যবহারের পরামর্শ দিয়েছি আমরা। এরপরও আপনি ফুটন্ত জলে নুন গুলে দিতে পারেন। তাতে কাজ হবে আরও জবরদস্ত। ফুটন্ত জলে নুন মিশিয়ে দিন। সেই জল ধীরে ধীরে সিঙ্কের পাইপে ঢালুন। পাইপ পরিষ্কার হয়ে যাবে (unclog a kitchen sink)।

আরও যে যে বিষয় আপনাকে মাথায় রাখতে হবে

  • সিঙ্কে বাসন রাখার সময় খেয়াল করুন সেই বাসনে যেন কোনও খাবার না থাকে।
  • সিঙ্কে কোনওরকম খাবার ফেলবেন না।
  • পাইপে আঠা হতে পারে এরকম কোনও খাবার সিঙ্কের মধ্যে ফেলবেন না।
  • সিঙ্ক প্রতিদিন পরিষ্কার করবেন।
  • প্রতিদিন গরম জল দিয়ে পাইপ বা নালি পরিষ্কার রাখতে পারেন।
  • বারবার হলে একবার প্লাম্বার ডেকে পাইপ দেখিয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!