Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

সাজ সম্পূর্ণ করতে টিপ পরুন মুখের গড়নের সঙ্গে মিলিয়ে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 4, 2021
সাজ সম্পূর্ণ করতে টিপ পরুন মুখের গড়নের সঙ্গে মিলিয়ে in bengali

Advertisement

টিপ ছাড়া কিন্তু যে-কোনও ভারতীয় সাজ অসম্পূর্ণ, সে আপনি শাড়িই পরুন বা লেহঙ্গা অথবা সালোয়ার-কামিজ! একটা ছোট্ট টিপ (wear bindi according to your face shape) কিন্তু আপনার সৌন্দর্য চতুর্গুণ বাড়িয়ে দিতে পারে। বাঙালি মেয়েদের টিপ নিয়ে রোম্যান্টিসিজমেরও শেষ নেই। অনেকেই আছেন, যাঁরা খুব একটা মেকআপ করেন না, হয়তো চোখে শুধু কাজল আর কপালে একটা ছোট্ট টিপ, ব্যস, তাতেই তাঁদের অসম্ভব সুন্দরী দেখতে লাগে। আবার যাঁরা বেশ সাজতে ভালবাসেন, তাঁরা টিপ নিয়ে নানা পরীক্ষাও করেন। এক সময় তো টিপের আকার, মাপ এবং ডিজাইন দেখে টিভি সিরিয়ালের চরিত্রদের মধ্যে বিভাজনও করে দেওয়া হয়েছিল! কেন মনে নেই, যারা ‘দুষ্টু’ মহিলা তাঁদের টিপের ডিজাইন এবং আকার সব সময় বড় হত আর বাড়ির ‘অবলা’ এবং ‘লক্ষ্মীমন্ত বউ’-এর কপালে থাকত ছোট লাল গোলাকার টিপ!

সে টিপ নিয়ে যতই আপনি টিপ্পনী কাটুন না কেন, সব ধরণের টিপ যে সবার মুখে মানায় না (wear bindi according to your face shape), সেটা তো মানবেন? সুন্দর করে সাজার পর যদি একটা ভুল টিপ পরে নেন, তাহলে কিন্তু ওই ‘ছোট্ট নিরীহ’ টিপ আপনার সাজের বারোটা বাজাতে পারে! তাই কেমন মুখের আদলে কেমন টিপ পড়া উচিত সেটা বরং জেনে নিন।

আপনার মুখের গড়ন কি পান-পাতার মত?

যাঁদের মুখের আকৃতি পানপাতার মতো, তাঁদের যে-কোনও আকারের এবং ডিজাইনের টিপ মানায়। তবে ছোট গোল টিপ পরলে বেশি ভাল দেখতে লাগে। বড় সাইজের টিপ একেবারেই পরবেন না, এতে কপাল খুব বড় লাগে। ইচ্ছে করলে ছোট স্টোন টিপ পরতে পারেন।

ডিম্বাকৃতি মুখ হলে

যদি আপনার মুখের আকৃতি ওভাল অর্থাৎ একটু লম্বাটে ডিমের মতো হয় গোল টিপ (wear bindi according to your face shape) আপনাকে বেশি মানাবে। তা ছাড়াও আপনি চাইলে অন্য ডিজাইনের টিপও পরতে পারেন। লম্বা আকারের টিপ পরবেন না ব্যস!

গোল মুখের মহিলারা কেমন টিপ পরবেন

আপনার মুখের আকৃতি যদি একদম কম্পাস দিয়ে আঁকা বৃত্তের মতো হয়, সেক্ষেত্রে ভুল করেও বড় মাপের টিপ পরবেন না, বরং একটু লম্বাটে ডিজাইনের টিপ পরুন। যদি গোল টিপ পরতে চান তাহলে ছোট মাপের গোল টিপ পড়তে পারেন। কোনও বিশেষ অনুষ্ঠানে আপনি কুমকুম দিয়ে লম্বা ডিজাইনের টিপও এঁকে নিতে পারেন কপালে। গোল মুখে লম্বাটে টিপ পরলে মুখের ফিচারগুলোর মধ্যে একটা বিভাজন সৃষ্টি হয় এবং মুখের শেপ ফ্ল্যাট মনে হয় না।

চৌকো মুখের জন্য

আপনার মুখ যদি চৌকো হয় সেক্ষেত্রে চারকোনা ছোট টিপ (wear bindi according to your face shape) পরতে পারেন বা মরাঠি স্টাইলে হাফ চাঁদ টিপও পরতে পারেন। মুখের আকৃতিতে একটা ভারসাম্য আসবে।

কপালের মাপের উপরেও নির্ভর করে টিপের ডিজাইন আর সাইজ

ক) যদি কপাল ছোট হয়, তা হলে দুই ভুরুর ঠিক মাঝখানে একটা ছোট্ট টিপ পরুন।

খ) যদি আপনার কপাল বড় হয়, সেক্ষেত্রে বড় মাপের বা একদম ছোট মাপের টিপ না পরে মাঝারি মাপের টিপ (wear bindi according to your face shape) পরুন।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!