Advertisement

ফ্যাশন

আপনিও সারাদিন ব্রা পরে থাকেন ! কী হতে পারে জানেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 7, 2021
আপনিও সারাদিন ব্রা পরে থাকেন ! কী হতে পারে জানেন?

Advertisement

একটা প্রশ্ন আমাদের অনেকের মাথায় বারবার আসে। সেই প্রশ্ন লিখে গুগলে সার্চও করে ফেলি। বিশেষত যাঁদের স্তন তুলনামূলক ভারী, তাঁদের জন্য এই প্রশ্ন আরও বেশি গুরুত্বপূর্ণ। আপনি কি বুঝতে পারছেন আমি ঠিক কোন প্রশ্নের কথা বলছি? যাঁরা অফিস করেন, তাঁদের দিনের বেশিরভাগ সময়ই ব্রা পরে থাকতে হয়। এদিকে যাঁরা বাড়িতেই কাজ করছেন, তাঁরাও দিনের বেশিরভাগ সময় ব্রা পরে থাকবেন কি না,সেই নিয়ে ভাবতে থাকেন (wearing a bra all the time)। 

আপনি কি মনে করেন সারাদিন ব্রা পরা কি উচিত (wearing a bra all the time)? আসলে এর কোনও সঠিক নির্দিষ্ট উত্তর নেই। তবে সারাদিন ব্রা পরবেন কি পরবেন না সেটা সিদ্ধান্ত নেওয়ার সময় কয়েকটা বিষয় অবশ্য়ই মাথায় রাখা উচিত। তাই আপনি যখনই এই প্রশ্ন আবার ভাববেন, নিজেই নিজেকে উত্তর দিতে পারবেন।

আপনার স্তন যথেষ্ট কোমল, তাকে রিল্যাক্স থাকতে দিন

ব্রা পরলে কি স্তনের আকার ঠিক থাকে?

স্তন যে টিস্যু দিয়ে গঠিত হয়, স্তনের আকার নির্ভর করে তারই উপর। তাই আপনার ওজন হঠাৎ বেড়ে গেলে স্তনেও ফ্যাট জমতে থাকে। তখনই স্তনের আকার খারাপ হতে থাকে। যদিও আমি ব্যক্তিগতভাবে মনে করি না পার্ফেক্ট ও সুন্দর স্তনের কোনও নির্দিষ্ট সংজ্ঞা আছে। সবার স্তনই সুন্দর। কিন্তু ফ্যাট জমলে স্তন ইলাস্টিসিটি হারায়, তখন আকারে সমস্যা হতে পারে। এই সমস্যা কখনওই সারাদিন ব্রা পরে থাকলে সমাধান হওয়ার নয়। তাই সারাদিন ব্রা পরে থাকলে (wearing a bra all the time)আকার কোনওভাবেই আপনি ঠিক রাখতে পারবেন না। এইসব ক্ষেত্রে আপনাকে স্তনের আকার ঠিক রাখার জন্য স্বাস্থ্যকর ডায়েট মেনে চলতে হবে। নির্দিষ্ট ব্যায়াম করতে হবে।

কখনও আপনার ব্রা’কেও বিরতি দিন!

সারাদিন ব্রা পরলে স্কিন ব়্যাশের সম্ভাবনা থেকে যায়

ব্রা-র এলাস্টিক রয়েছে। তা চেপে আপনার ত্বকের উপর বসে থাকে। বুকের নিচে ও কোমরে ঘাম জমতে থাকে। তাই আপনি সারাদিন ব্রা পরে থাকলে (wearing a bra all the time), সেই এলাস্টিকের জায়াগায় ঘাম জমে জ্বালা করতে পারে। অনেকেরই স্কিন ব়্যাশের মতো সমস্যাও দেখা দেয়। তাই আপনি বাইরে বের হলে অবশ্য়ই ব্রা পরুন। কিন্তু বাড়ি ফিরে স্তনকে ব়িল্যাক্স রাখার চেষ্টা করুন। ভাল করে ঘাম মুছে নিন। গরমকাল হলে ভাল করে ধুয়ে নিন।

সিন্থেটিক ব্রা এড়িয়ে চলবেন

যদি আপনি বাড়িতে সারাদিন ব্রা পরে থাকার কথাও ভেবেও থাকেন, তাহলেও অবশ্য়ই সুতির ব্রা-র উপর ভরসা রাখুন। সুতির ব্রা’য় ত্বকে ব়্যাশের সম্ভাবনা কম থাকে। সিন্থেটিক মেটেরিয়াল হলে সেই ঝুঁকি অনেক বেশি হয়।

 

ব্রা খুলে ফেলার পর রক্ত সঞ্চালন ভাল হয়

আপনি যদি হাতের কবজিতে একটি এলাস্টিক গার্ডার বেঁধে রাখেন। সেখানে লাল দাগ পড়ে যায়। কেন জানেন? কারণ, ঠিক ওই জায়গায় রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ঠিক একই জিনিস হয় ব্রা’র এলাস্টিকের ক্ষেত্রেও। আপনি সারাদিন ব্রা পরায়  (wearing a bra all the time) থাকলে সেই জায়গায় রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ব্রা খোলার পর সেই জায়গার পেশি রিল্যাক্স হয় ও রক্ত সঞ্চালন ভাল হয়।

 

আপনার কাপ সাইজের উপরও কিছুটা নির্ভর করছে

আপনার স্তন যদি আকারে ছোট হয় তবে আপনি বাড়িতে ব্রা না পরেও থাকতে পারেন। কিন্তু আপনার স্তন ভারী হলে অর্থাৎ আপনার কাপ সাইজ বেশি হলে অবশ্য়ই বাড়িতে সারাদিন ব্রা পরা যেতে পারে। তবে সেই ক্ষেত্রে পুরোটাই আপনার কম্ফোর্টের উপর নির্ভর করছে। তবে বাড়িতে খুব টাইট ব্রা এড়িয়ে চলুন। সিন্থেটিক হলে অবশ্য়ই সারাদিন পরে থাকবেন না।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!