home / Planning
বিয়ের কথা ভাবছেন? এখন থেকেই বাজেট প্ল্যান করুন, রইল টিপস

বিয়ের কথা ভাবছেন? এখন থেকেই বাজেট প্ল্যান করুন, রইল টিপস

প্য়ানডেমিক পরিস্থিতি আমাদের অনেক হিসেবি হতে শিখিয়েছে। যে কোনও খরচ করার আগে দু’বার ভাবতে শিখিয়েছে। তাই এখন বিয়ের কথা ভাবলেও আমরা বাজেটের কথা ভাবি। বিয়েতে অত্যন্ত বেশি খরচ করতে পারব না আমরা। তাই শপিং থেকে শুরু করে ডেকরেশন, সব কিছুই বাজেট ফ্রেন্ডলি (wedding budget planning) হওয়া উচিত। কোনও বাড়তি খরচ এড়িয়ে যেতে হবে। যাতে বিয়ের খরচ আমাদের নিয়ন্ত্রণে থাকে। বিয়ের বাজেট কীভাবে ঠিক করবেন, তার উপায় বলছি আমরা।

বিয়ের বাজেট কীভাবে ঠিক করবেন (wedding budget planning)

আগে থেকে টাকা জমান

আপনার বিয়েতে কত খরচ হতে পারে, তার একটা ধারণা তৈরি করে নিন। একটা হিসেব যেন আপনার কাছে থাকে। সেই হিসেব মতো আপনার বাজেট তৈরি করুন। বিয়ের তারিখ ঠিক হওয়ার পর থেকেই আপনার বাজেট অনুযায়ী টাকা জমাতে শুরু করুন (wedding budget planning) । যাতে বিয়ের আগে আপনার কাছে সেই খরচ বড় খরচ মনে না হয়।

বিয়ের জন্য় লোন নিতে হবে?

গয়না তৈরি করুন (wedding budget planning)

টাকা জমাচ্ছেন তো? কিন্তু গয়নার কথাও তো মাথায় রাখতে হবে। বিয়ের আগে আগে অনেকগুলো গয়না তৈরি করতে গেলে অনেক টাকা খরচ হয়ে যায়। তাই প্রথম থেকেই অল্প অল্প করে আপনার গয়না তৈরি করে রাখুন। এতে সুবিধা হবে।

শুধুই দামি শাড়ি-ব্লাউজ কেনা নয়!

বিয়েতে আপনার অনেক সুন্দর শাড়ি প্রয়োজন । অনেক কাজ করা ডিজাইনার শাড়ি প্রয়োজন। কিন্তু ভেবে দেখুন, বিয়ের কয়েকদিন পর থেকে বড় কোনও নিমন্ত্রণ বাড়ি ছাড়া সেই শাড়িগুলো আপনি কোথায় পরবেন ? তার চেয়ে আপনার প্রয়োজন কিছু কম দামি সাধারণ শাড়ি । ছোট অনুষ্ঠানে পরার জন্য সাউথ কটন, বিভিন্ন হ্যান্ডলুম , চান্দেরি এবং কয়েকটি অন্যান্য সিল্কের শাড়ি (wedding budget planning) কিনে রাখুন।

এমন কয়েকটি ব্লাউজ কিনে রাখুন, যা আপনি বেশিরভাগ শাড়ির সঙ্গেই পরতে পারবেন । প্রিন্টেড ব্লাউজ কিনুন । একইসঙ্গে নিন অফ হোয়াইট, লাল, কালো রঙের ব্লাউজ । ব্রোকেডের ব্লাউজও একটি নিয়ে রাখতে পারেন । আপনি শাড়ির সঙ্গে মিলিয়ে বা মিক্স অ্যান্ড ম্যাচ করেও পরতে পারেন (plan your wedding budget) ।

ফটোগ্রাফিও বাজেটের মধ্যে! (plan your wedding budget)

কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে অনেক বাজেট ফটোগ্রাফার আপনি পাবেন। সেরকম ফটোগ্রাফারের খোঁজ রাখুন। আপনি যদি শুধুই বিয়ের ছবি তুলতে চান ও ভিডিয়োর বিষয়টি বাদ রাখতে চান তবে সেইভাবেই আপনার ফটোগ্রাফারের সঙ্গে কথা বলুন। বধুবরণ এবং বিদায়ের দিনের জন্য ফটোগ্রাফাররা আলাদা করে টাকা নেন। ওইদিনটা বাদ রাখতে পারেন। বাড়ির অনেকেই ছবি তুলবেন। তাই ওদিনটি বাদ দিলে আপনার খরচও একটু কম হবে।

দরিয়া ইভেন্টস

রাজারহাট নিউটাউনই এদের ঠিকানা। আপনি চাইলে এদের সঙ্গে যোগাযোগ করতেই পারেন। এরা যথেষ্ট পকেট ফ্রেন্ডলি। দিনের হিসেবে ২৫ হাজার টাকা থেকে প্যাকেজ শুরু। ঠিকানা- অ্যাকশন এরিয়া I, নিউ টাউন, কলকাতা

ফ্রেম শ্যাডো

দমদমে আপনি এদের খুঁজে পাবেন। যোগাযোগ করে নেবেন তাড়াতাড়ি। একের পর এক ফোন কল কিন্তু এদের আসতেই থাকে। কারণ, প্রচণ্ড পকেট ফ্রেন্ডলি যে। দিন প্রতি ২০ হাজারের প্যাকেজ এদের! যোগাযোগ করবেন ৭৮৯০০৭৭৩৫৮ নম্বরে। রইল ওয়েবসাইট অ্যাড্রেস – https://frameshadow.pixieset.com/

দুটি বাজেট ফ্রেন্ডলি ওয়েডিং ফটোগ্রাফারের সন্ধান দিলাম আমরা।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text