home / Planning
পাকা কথা হওয়ার পরই যে কাজগুলো ঝটপট করে ফেলতে হবে

পাকা কথা হওয়ার পরই যে কাজগুলো ঝটপট করে ফেলতে হবে

বিয়ের তারিখ ঠিক ঠাক হয়েছে কি? তাহলে কিন্তু আর অপেক্ষা করার সময় নেই। বিয়ে মানে শুধুই আনন্দ নয়, এরকম যদি ভেবে থাকেন তবে কিন্তু খুবই ভুল ভাবছেন। বিয়ের পর সংসারে কী করবেন, সেসব না হয় পরে ভাবা যাবে। কিন্তু বিয়ের জন্য় কতরকম ভাবে প্রস্তুতি নিতে হবে জানেন? বিয়ে ঠিক হওয়ার পরই অনেক কাজ করতে হবে। রীতিমতো ভাল প্ল্যানিং কিন্তু দরকার। তাহলে বিয়ের প্ল্যানিং করার সময় কী কী করতে হবে আসুন দেখে নেওয়া যাক (wedding planning tips)।

বিয়ে বাড়ি ঠিক করে ফেলতে হবে যত তাড়াতাড়ি সম্ভব (wedding planning tips)

এখন আর আগের মতো দেরি করা যাবে না। আগে যেমন বিয়ের এক মাস আগেও বিয়ের বাড়ি ঠিক করা যেত, এখন আর সেসব দিন নেই। এখন অন্তত ৮ মাস আগে বিয়ের বাড়ি ভাড়া করে ফেলতে হবে। তাহলে বিয়ের তারিখ ঠিক হওয়ার পরেই কয়েকটি বিয়ে বাড়ির লিস্ট বানিয়ে ফেলুন। পছন্দসই বাড়িগুলোর ভাড়া নিয়ে জেনে নিন। সেই হিসেবে প্রতিটা বাড়ির মালিকের সঙ্গে কথা বলবেন। এবং একটি বাড়ি ঠিক করে ফেলুন (how to plan a wedding)।

মেকআপ আর্টিস্টের সঙ্গে কথা বলুন (wedding planning tips)

আপনি যেদিন বিয়ে তারিখ ঠিক করেছেন, সেদিন কিন্তু শুধুই আপনি বিয়ে করছেন না। ওই একই দিনে কিন্তু আরও অনেকেই বিয়ে করছেন। তাই মেকআপ আর্টিস্ট আপনার জন্য়ই যে শুধু অপেক্ষা করে থাকবেন তা নয়। তাই আজই মেকআপ আর্টিস্টের একটা তালিকা বানিয়ে ফেলুন। সেই তালিকা অনুযায়ী প্রত্য়েকের সঙ্গে কথা বলুন (wedding planning tips) । আপনার বাজেট ও পছন্দ অনুযায়ী আপনার বিয়ে ও রিসেপশনের দিনের জন্য মেকআপ আর্টিস্টকে অগ্রীম দিয়ে বুক করে নিন (how to plan a wedding)।

কোথায় শপিং করবেন ঠিক করেছেন? (wedding planning tips)

বিয়ের শপিং (how to plan a wedding)কিন্তু চারটি কথা নয়। অনেক কিছু কিনতে হয়। বিয়ের জামা কাপড়, শাড়ি কেনা থেকে শুরু করে মেকআপের প্রোডাক্ট কেন, তত্ত্বের জিনিস কেনা, অনেক কিছু আপনাকে কিনতে হবে। তাই প্রথমে একটা লিস্ট বানাবেন। কোনদিন কোনটা কিনবেন, সেইটা ঠিক করে নিন। সেই তারিখ অনুযায়ী নির্দিষ্ট দোকানে গিয়ে বিয়ের কেনা কাটা সেরে ফেলুন। (wedding planning tips)

ফোটোগ্রাফারের সঙ্গে কথা বলুন

বিয়ে তো আর বারবার করছেন না! বিয়ে করছেন একবারই! তাই এইদিনের প্রতিটা মুহূর্ত বাঁধিয়ে রাখা চাই। আপনার বাজেট অনুযায়ী আপনার পছন্দের ফোটোগ্রাফারের একটা তালিকা বানিয়ে নিন। তারপর সেই তালিকা অনুযায়ী প্রতিটি ফোটোগ্রাফারের সঙ্গে কথা বলুন। আপনার হবু বরের সঙ্গে আলোচনা করে নিয়ে আপনি ফোটোগ্রাফারকে বুক করে নিন।

ডেকরেটর্স ও ক্যাটেরার্সের সঙ্গে কথা বলুন

আপনার বিয়ের দিন (wedding planning tips) ঠিক হওয়ার পরেই প্রথমে বিয়ের বাড়ির সঙ্গে কথা বলে নিন। বিয়ে বাড়ি ঠিক হয়ে গেলেই এরপর ক্যাটেরার্সের ও ডেকরেটর্সের সঙ্গে কথা বলে নেবেন। এদেরও অগ্রীম দিয়ে বুক করে নিতে হবে। আপনার বাজেট অনুযায়ী প্লেট ঠিক করে নিন। এবং সেই মতোই আপনার ক্যাটেরার্সের সঙ্গে কথা বলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text