Advertisement

Planning

বিয়ের শপিং : এই শীতেই বিয়ে? নমস্কারি শাড়ির কেনার আগে এই বিষয়গুলি জেনে নিন

Indrani BoseIndrani Bose  |  Sep 7, 2021
বিয়ের শপিং : এই শীতেই বিয়ে? নমস্কারি শাড়ির কেনার আগে এই বিষয়গুলি জেনে নিন

বিয়ে মানেই কয়েক মাসের প্রস্তুতি। ইতিমধ্য়েই যাঁরা বিয়ে করেছেন কিংবা বিয়ে করতে চলেছেন, তাঁরা অন্তত বিষয়টি জানেন। বিয়ের একটা বড় বিষয় হল কেনাকাটা বা বিয়ের শপিং । যাঁরা অন্তত এই বছরই বিয়ে করতে চলেছেন, তাঁদের নিশ্চয়ই শপিং শুরু হয়ে গিয়েছে। কেনাকাটার মধ্য়ে নিজের জন্য যত না কেনাকাটা থাকে, বেশি থাকে তত্ত্বের কেনাকাটা। নমস্কারি শাড়ি (wedding shopping) কিনতে হয়। অর্থাৎ, কনে বা বরের বাড়ি থেকে কুটুমদের জন্য যে শাড়ি উপহার হিসেবে পাঠানো হয়। নমস্কারি সংখ্যায় (namaskari sarees) অনেক বেশি হয়। তাই অনেকগুলো টাকা খরচা। আমরা সবাই চেষ্টা করি, যাতে খরচ কিছুটা হলেও কম করা যায়।

নমস্কারির শাড়ি (namaskari sarees) কিনতে হবে তো!

শহরের বড় বড় দোকান থেকে নমস্কারি উপলক্ষে শাড়ি (namaskari sarees) না কিনতে পারেন আপনি। বাঙালির ঘরে তাঁতের শাড়ি পছন্দ হবে না এমন হয় না। সবারই তাঁতের শাড়ি পছন্দ হবে। তাই বেশিরভাগ সময় নমস্কারি উপলক্ষে আমরা তাঁতের শাড়ি উপহার দিয়ে থাকি। কখনও ঢাকাই বা অন্যান্য সিল্কের শাড়িও উপহার দিই। আপনিও যদি নমস্কারির শাড়ি কেনার জন্য প্রস্তুতি নেন। তবে তাঁতের শাড়ি বা জামদানি শাড়ি কেনার পরিকল্পনা করেছেন। চোখ বন্ধ করেই আপনি এই ধরনের শাড়ি তত্ত্বে পাঠাতে পারেন। তাঁত বেনারসি এখন একটু পুরনো হয়েছে। সেরকম কাউকেই তাঁত বেনারসি পরতে (wedding shopping) দেখা যায় না। বরং জামদানি ও হ্যান্ডলুম (সিল্ক ও সুতি) পরার চল এখন বেশি। ১০-১২ বছর আগেও মার্কেটে হ্যান্ডলুম শাড়ির (namaskari sarees) এতটা রমরমা ছিল না। এখন যতটা জনপ্রিয় হয়ে উঠেছে এই শাড়ি।

কার জন্য কেমন শাড়ি (namaskari sarees)

নমস্কারির শাড়ির (namaskari sarees) তালিকায় অল্পবয়সী যদি কেউ থাকেন, তবে তাঁর জন্য চোখ বন্ধ করে আপনি বিভিন্ন হ্যান্ডলুম শাড়ি পছন্দ করতে পারেন। সিল্কের উপর সুতো দিয়ে কাজ করা থাকলে দেখতে ভাল লাগে। আবার সুতির উপরেও সুতোর কাজ করা হ্যান্ডলুম শাড়ি আপনি পাবেন। নানা রকম রঙের ও ডিজাইনের হ্যান্ডলুম শাড়ি (wedding shopping) পাবেন আপনি।

নমস্কারির শাড়ির (namaskari sarees) তালিকায় বয়স্ক আত্মীয়াদের জন্য আপনি জামদানি শাড়ি বেছে নিন। চেষ্টা করবেন, সেই শাড়িতে যেন কোনও জড়ির কাজ না থাকে। বরং সুতোর কাজ করা জামদানি নিন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে শাড়িগুলি বেছে নিন। দেখবেন আপনার আত্মীয়ের পছন্দ হয়েছে।

শাশুড়ির জন্য কী শাড়ি (namaskari sarees) নেওয়া যায়, সেই নিয়ে সবাই প্রায় চিন্তায় থাকেন। নমস্কারি শাড়ির তালিকায় অন্যান্য আত্মীয়ার শাড়ির থেকে শাশুড়ির শাড়িটা তুলনামূলক ভাল নেওয়ার কথাই সবাই ভাবেন। শাশুড়ির জন্য তসর নিতে পারেন আপনি। লাল পাড় তসরও দেখতে খুব ভাল লাগে। অন্যান্য রঙেরও (wedding shopping) পেয়ে যাবেন। এছাড়াও টাঙ্গাইল ঢাকাই নিতে পারেন।

কোথা থেকে কিনতে পারেন

এবার আসি দোকানের কথায়। আপনি কোথা থেকে এই নমস্কারির শাড়ি কিনতে পারেন। অনেকেই শহরের বড় দোকান থেকে কেনার পরিকল্পনা করেন। অনেকে বড় বাজারের শাড়ি পট্টি থেকে প্রণামীর শাড়ি কেনার কথা ভাবেন। আপনি যদি বড় বাজার থেকে শাড়ি কেনার কথা ভাবেন, তবে একবার সাবধান করব। কারণ, বড় বাজারে শাড়ি পট্টিতে পরিচিত না থাকলে সেখানে ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি।

আপনি যদি হ্যান্ডলুম, তাঁত, জামদানি, ঢাকাই কেনার কথাই ভাবেন, তবে শান্তিপুর ও ফুলিয়ার দিকে চলে আসুন। ভারতের বিভিন্ন স্থানে এখান থেকেই শাড়ি যায়। মানুষের ঘরে ঘরে তাঁত। অনেক বড় বড় ব্র্যান্ডও কিন্তু এইসব তাঁতিদের থেকেই শাড়ি নিয়ে থাকে। কিন্তু তাঁতিদের নাম প্রকাশ্য়ে আসে না।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!