home / Budget Trips
অফবিট – বর্ষায় ঘুরে দেখুন বাংলার অচেনা কিছু জায়গা

অফবিট – বর্ষায় ঘুরে দেখুন বাংলার অচেনা কিছু জায়গা

প্রচন্ড গরমের পর বৃষ্টি আসছে বাংলায় (west bengal offbeat destinations)। আর কি বাঙালির মন টিকবে ঘরে? তাই আপনাদের সবার জন্য রইল বাংলার কয়েকটা অফবিট ডেস্টিনেশনের খোঁজ।

তুলিন

ছবির মত এক গ্রাম তুলিন

নামের মতই সুন্দর এই জায়গা। পশ্চিমবঙ্গ আর ঝাড়খন্ডের ঠিক সীমান্তে অবস্থিত তুলিন। সুবর্ণরেখা নদী বয়ে চলেছে তুলিনের মধ্যে দিয়ে এক শান্ত মেয়ের মত, তবে বর্ষাকালে সে দামাল হয়ে ওঠে (west bengal offbeat destinations)। তুলিন পুরুলিয়া জেলার ছোট্ট এক গ্রাম। এই গ্রামে মাথা তুলে দাঁড়িয়ে আছে বানসা পাহাড়। নেড়া পাথুরে সেই পাহাড়ের কাছে ঘোরার সময় যখন দূর থেকে সাঁওতালী গান ভেসে আসে তখন গা শিরশির করে ওঠে। তুলিন থেকে রাঁচির জোনাহ ফলস, দশম ফলস, পত্রাতু ভ্যালি এই সব জায়গা যেমন যাওয়া যায় তেমনই পুরুলিয়ার মুরুগুমা ড্যাম, অযোধ্যা পাহাড়ও যাওয়া যায়।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় তুলিনে থেকেছেন অনেকদিন। তাঁর আবাসস্থল তুলিন হেরিটেজ বাংলোতে থাকলে অনন্য অভিজ্ঞতা হবে। না থাকলেও ওখানে দুপুরের খাওয়াটা জাস্ট মিস করবেন না।

কিভাবে যাবেনঃ হাওড়া-হাটিয়া এক্সপ্রেস(ক্রিয়া-যোগা এক্সপ্রেস) ধরে মুড়ি জংশনে নামবেন। সেখান থেকে টোটো করে তুলিন। তাছাড়া পুরুলিয়া বা রাঁচি হয়ে গাড়িতেও আসতে পারেন।

রামধুরা

ছবি কৃতজ্ঞতাঃ রঞ্জিত কয়াল

আপনি কয়েকটা দিন চাইছেন ফাঁকা এবং একা পাহাড় ঘুরতে? এমন কোনও জায়গায় যেতে যেখানে লোকজনের ভিড় নেই, তাহলে কালিম্পং থেকে ১৫ কিলোমিটারের দূরত্বে রামধুরা আপনার জন্য আদর্শ জায়গা। টানা কাজের পর রিল্যাক্স করতে চাইছেন বা একমাস ওয়র্ক ফ্রম মাউন্টেন করতে মন চাইছে, ব্যাগ প্যাক করে রামধুরায় চলে যান। রামধুরা হল ছোট পাহাড়ি গ্রাম যা সবুজে ঘেরা, দূরে উঁকি মারছে কাঞ্চনজঙ্ঘা, এই গ্রামে আকাশের রঙ নীল আর মানুষেরা খুব সরল। পাঁচ বছর আগে অব্দিও জায়গাটা পুরোপুরি নির্জন ছিল এখন কিছু টুরিস্ট আসেন তবে খুব বেশি নয়।

কি দেখবেনঃ পাহাড়ি রাস্তায় অলস ভাবে হাঁটতে পারেন। পাকদন্ডী বেয়ে যেতে পারেন জলসা বাংলো, রামিতেদারা আর ইচ্ছেগাঁও।

কিভাবে যাবেনঃ ট্রেনে করে নিউ জলপাইগুড়ি স্টেশনে নামবেন। তারপর গাড়ি করে রামধুরা চলে আসুন। এখানে বেশ কয়েকটা হোম স্টে আছে তাই থাকার অসুবিধা নেই। (west bengal offbeat destinations)

বারি কোঠী

এক রাজসিক আমেজ আসবে বারি কোঠীতে

অফবিটে ঘোরাও হবে আবার রাজসিক ভাবে থাকাও হবে সেরকম জায়গায় যাবেন নাকি? সাততারা বা পাঁচতারা হোটেলের বিলাসবহুল স্যুইটের থেকে চারগুণ বড় যে ঘর তাতে থাকতে চান? অনুভব করতে চান কেমনভাবে কাটাতেন আগেকার দিনের রাজা মহারাজারা? তাহলে চলে আসুন বারি কোঠীতে। এটি মুর্শিদাবাদের প্রথম প্রাসাদ যা পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।

কোথায় থাকবেনঃ অবশ্যই বারি কোঠীতে, এখানে মোট ১৫টি ঘর আছে যা তিনটি ক্যাটেগরিতে বিভক্ত- হেরিটেজ স্যুইট, রয়্যাল হেরিটেজ স্যুইট এবং মহারাজা হেরিটেজ স্যুইট। আপনার পছন্দ অনুযায়ী আপনি থাকবেন (west bengal offbeat destinations)। খাওয়া-দাওয়ার কথা আলাদা করে আর বললাম না সে নিজে চাক্ষুস দেখে নেবেন না হয়!

কিভাবে যাবেনঃ হাজারদুয়ারি এক্সপ্রেস, মালদা টাউন ইত্যাদি ট্রেনে আজিমগঞ্জ। সেখান থেকে ২ কিমি রাস্তা পাবলিক ট্রান্সপোর্টে চলে যাবেন।

তিনরকম স্বাদের তিনটি জায়গার কথা বললাম আপনাদের। যেরকম পছন্দ ঘুরে চলে আসুন। তিনটেই এখনও অব্দি অফবিট কিন্তু..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

16 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text