home / Self Help
ওসিডি কি?এটি কেন হয় বা হলে কি করবেন? কিভাবে সারে?

ওসিডি কি?এটি কেন হয় বা হলে কি করবেন? কিভাবে সারে?

ওসিডি (OCD) আপনার নখ কামড়ানো বা নেতিবাচক চিন্তা ভাবনা আসার মতো অভ্যাসকে বলে না। এটা এক ধরণের অবসেশন মানে কোনও কিছু নিয়ে একটানা চিন্তা হয়। যেমন কিছু নির্দিষ্ট সংখ্যা বা রঙদের  “ভাল” বা “খারাপ” ভাবা বা নোংরা কিছু স্পর্শ করার পরে নিজের হাত সাতবার করে ধোয়া। তারা না চাইলেও এরকম জিনিস করতে থাকেন.. (what are the symptoms of ocd)

ওসিডির লক্ষণ কি কি 

ওসিডি রকমের হয় তবে বেশিরভাগ ক্ষেত্রে চারটি সাধারণ বিভাগের মধ্যে অন্তত একটি থাকেই

চেক করাঃ তালা, অ্যালার্ম সিস্টেম, ওভেন বা আলোর সুইচকে বারবার চেক করা। 

নোংরা বরদাস্ত না করাঃ এমন জিনিসের ভয় যা নোংরা বা যাকে পরিষ্কার করতেই হবে। সিরিয়াস ওসিডিতে মানসিকভাবে নিজেকে নোংরা ভাবেন অনেকে তাই বারবার স্নান করতে বা মুছতে থাকেন। (what are the symptoms of ocd)

ক্রমানুসারে জিনিস রাখাঃ  একটি নির্দিষ্ট উপায়ে সারিবদ্ধ জিনিস রাখা না থাকলে এনাদের সমস্যা দেখা যায়।

রিস্ক কি থাকে 

দেখুন ওসিডি এক ধরণের মানসিক সমস্যা ঠিকই তবে খুব সিরিয়াস কিছু না হলে এই সমস্যা থেকে বড় কিছু বিপদ আসে না। শুধু খেয়াল রাখবেন আপনার বা আপনার কাছের কেউ যার ওসিডি আছে কখনই যেন খুব দুশ্চিন্তায় না থাকেন। দুশ্চিন্তা বেড়ে গেলে কিছু ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয়।

পরিবার এবং কাছের বন্ধুদের ওসিডি নিয়ে পরিষ্কার ধারণা থাকা দরকার। বুঝতে হবে এটা নিয়ে মজা করা মানে সেই মানুষটিকে মানসিকভাবে দুর্বল করে দেওয়া (what are the symptoms of ocd)

কিভাবে সারে

  • যাদের মাইল্ড ওসিডি থাকে তাদের সারানোর সেভাবে প্রয়োজনও পড়ে না তবে যাদের সমস্যা বেশি হয় তাদের নিয়ম করে কাউন্সেলিং করানো উচিত। ডাক্তারের সাথে কথা বলে এবং সঠিক পরামর্শে অনেকটা ভাল থাকবেন তারা।
  • প্রতিদিন মেডিটেশন এবং শরীরচর্চা বাধ্যতামূলক। শরীর-মন শান্ত থাকলে ওসিডির সমস্যা অনেক সময় পুরো সেরে যায়।
  • তাছাড়া ডাক্তার যে সমস্ত ওষুধ দেবেন সেগুলি নিয়মিত খাওয়া আবশ্যক।

সবশেষে বলি, আনন্দের সাথে নিজের মন যা চাই তাই করুন। নিজেকে নিয়ে অকারণে বিব্রত হওয়ার দরকার নেই। আপনি কোনও অন্যায় করছেন না। শারিরীক ভাবে নিজেকে সুস্থ রাখুন বাকি সব ঠিক হয়ে যাবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

25 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text