Advertisement

Periods

পিরিয়ড চলাকালীন বা শুরুর আগে ক্লান্ত লাগে? এর কারণ জানেন কি

Indrani BoseIndrani Bose  |  Sep 14, 2021
পিরিয়ড চলাকালীন বা শুরুর আগে ক্লান্ত লাগে? এর কারণ জানেন কি

পিরিয়ড শুরুর কয়েদিন আগে থেকে ক্লান্তিভাব বেশি আসে? পিরিয়ড চলাকালীন ক্লান্ত লাগে খুব? না আপনি একা নন। একটি গবেষণা অনুযায়ী, অন্তত ৯০ শতাংশ মহিলাই পিরিয়ড শুরুর আগে থেকে অতিরিক্ত ক্লান্তিভাব অনুভব করেন। পিএমএস (প্রি মেন্সট্রুয়াল সিনড্রোম)-এর অন্যতম উপসর্গই হল ক্লান্তিভাব (period fatigue) । সত্য়ি বলতে এই ক্লান্তিভাব অনুভব করা একদম সাধারণ বিষয়। কিন্তু এই পিরিয়ড ফ্যাটিগ-র কারণ কী?

যে যে কারণে পিরিয়ডের সময় ক্লান্ত লাগে (period fatigue)

হরমোনের তারতম্য (period fatigue) – পিরিয়ড চলার সময় আপনার শরীরের হরমোনের মাত্রার তারতম্য হয়। যার জন্য আপনি ক্লান্ত বোধ করতে পারেন। একটি ২৮ দিনের সাইকেলে, দুই সপ্তাহের জন্য ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যায়। ওভিউলেশনের পর তা হঠাৎ করেই কমে যায়। সেই জন্য পিরিয়ডের সময় এবং এক সপ্তাহ আগে থেকে আপনার ক্লান্ত (period fatigue) লাগতে পারে।

রক্তক্ষরণ এবং আয়রনের ঘাটতি – পিরিয়ডের সময় রক্তক্ষরণ হয় (period fatigue) । তাই আপনার শরীর থেকে আয়রনের মাত্রাও কম হতে থাকে। যদি আপনার আয়রনের মাত্রা এমনিই কম থাকে আর আপনার পিরিয়ড চলার সময় রক্তক্ষরণ বেশি হয়, তবে সাময়িক অ্যানিমিয়া হতে পারে। আয়রনের ঘাটতিতে আপনার শরীরে ক্লান্তিভাব আসতে পারে।

ডিহাইড্রেশন এবং দুশ্চিন্তা – আপনার জীবনশৈলীও কিন্তু আপনার ক্লান্তির অন্যতম কারণ হতে পারে। ডিহাইড্রেশন এবং স্ট্রেস দুটি অন্যতম কারণ। তবে এগুলি ক্লান্তির সাধারণ কারণ। পিরিয়ডের সঙ্গে কোনও সরাসরি যোগ নেই। কিন্তু পিরিয়ডের সময় জল কম খেলে ও অত্যাধিক চিন্তাভাবনা করলে তার প্রভাব অবশ্য়ই শরীরে পড়বে। ক্লান্ত লাগবে।

কীভাবে কাটাবেন পিরিয়ড ফ্যাটিগ বা ক্লান্তভাব?

পর্যাপ্ত পরিমাণে ঘুম – ক্লান্তিভাব কাটানোর জন্য আপনার প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ঘুম। যদি আপনি ৭ ঘণ্টা ঘুমান, তবে এই সময় আরও এক ঘণ্টা বেশি ঘুমানোর চেষ্টা করুন।

মানসিক চাপ কম করুন – এখন পিরিয়ড চলাকালীন (period fatigue) অফিস করতে হয়। তার সঙ্গে ঘরের কাজও রয়েছে। কোনওভাবেই বিশ্রাম পাওয়া যায় না। কোনও কোনও অফিস যদিও পিরিয়ড লিভ দেয়। কিন্তু অনেক অফিসই দেয় না। তাই পরিশ্রম হয় খুবই। এই সময় চাপ কম নিন। শরীর এমনিই দুর্বল থাকে, ক্লান্ত লাগতে পারে।

ব্যায়াম করুন – নিয়মিত ব্যায়াম করুন। তাই বলে ভারী কোনও ব্যায়াম করবেন না। সামান্য হাঁটা, যোগাসনের মতো ব্যায়াম করতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, ব্যায়াম করলে শরীর সক্রিয় থাকে। ক্লান্তিভাব কম হয়।

সঠিক খাওয়াদাওয়া – এই সময় পর্যাপ্ত পরিমাণে খাওয়াদাওয়া করা প্রয়োজন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। সঠিক ডায়েট মেনে চলুন। প্রোটিন জাতীয় খাবার খাবেন (period fatigue) ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!