Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

প্রোফাইল পিকচার দেখে নাকি বলে দেওয়া যায়, আপনি কেমন মানুষ!

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Sep 15, 2020
প্রোফাইল পিকচার দেখে নাকি বলে দেওয়া যায়, আপনি কেমন মানুষ!

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে আপনার প্রোফাইল আছে তো নিশ্চয়ই? সোশ্য়াল মিডিয়াতে (social media) তো তুমুল অ্যাকটিভ আপনি। কী বলছেন? এতগুলো সোশ্যাল ওয়ালে আপনার প্রোফাইল নেই? আহা! তাতে কী হল? ফেসবুকে তো নিশ্চয়ই রয়েছে।

কখন ঘুম থেকে উঠলেন, ব্রেকফার্স্টের মেনু অথবা ধরুন বৃষ্টির কলকাতায় আপনার কবিতার স্টেটাস- এ তো ওয়াল জুড়ে থাকেই। বাদ যায় না পুজো শপিং অথবা রাত পার্টিও। সব আপডেট দ্রুত বন্ধুদের জানাতে হবে তো? আর যাঁরা বন্ধু নন? তাঁরাও তো আপনার প্রোফাইল ভিজিট করেন। এঁদের বেশিরভাগই প্রাথমিক ভাবে আপনার প্রোফাইল পিকচার দেখে ঢুকে পড়েন আপনার ওয়ালে। আর কথায় আছে না, সুন্দর মুখের জয় সর্বত্র! ব্যাস, আর কী চাই? ঘন কাজল পরা চোখ অথবা লাল লিপস্টিকের ছোঁয়ায় যে ছবিটা সহজে অন্যদের ঘায়েল করতে পারবে, সেটাই তো প্রোফাইল পিকচার হিসেবে সিলেক্ট করেন নাকি? আবার অনেকে তো মেঘের আড়ালে মেঘনাদ। অর্থাৎ পোষ্য কুকুর ছানা বা ছাদের আলসেতে আটকে থাকা ঘুড়ি দিয়ে তৈরি করেন নিজের প্রোফাইল ছবি। অন্যদের থেকে নিজেকে সাময়িক ভাবে লুকিয়ে রাখা এঁদের পছন্দ। বস, আগে বন্ধু হও, বাড়াও হাত… তার পর না হয়, দেখাব শ্রীবদন- এমনই ভাব আরকি…! সে আপনি যে দলেরই হোন না কেন, প্রোফাইল পিকচার দেখেই নাকি মানুষের ব্যক্তিত্ব অনেকটা আন্দাজ করা যায়। গবেষকরা তো তেমনই ইঙ্গিত দিচ্ছেন। সে খবর রাখেন? 

দিনভর ফেসবুক স্ক্রল করি আমরা। চেনা মুখের ভিড়ে বহু অচেনা মুখও চোখে পড়ে। কাউকে একটু কম ভাল লাগে। কারও প্রোফাইল ভিজিটের ইচ্ছেই হয় না। কাউকে আবার একটু বেশিই ভাল লেগে যায়। তখন বন্ধু হতে ইচ্ছে করে। কিন্তু প্রোফাইল পিকচার (profile picture) দেখে কী ভাবে মানুষের ব্যক্তিত্বের আন্দাজ পাওয়া যায় বলুন তো? গবেষণায় কী কী তথ্য উঠে এসেছে এক নজরে দেখা যাক…

 

https://bangla.popxo.com/article/raj-chakraborty-requests-do-not-make-fake-profile-for-his-son-in-bengali-908793

প্রোফাইলের ছবি যদি গম্ভীর হয়, তা হলে সেই বুঝতে হবে সেই ব্যক্তি নিজেকে অন্যদের কাছে খুব সহজে প্রকাশ করতে চান না। বরং নিজেকে নিয়ে রহস্য বজায় রাখাই তাঁর স্বভাব।

সেলফি প্রোফাইলে আপলোড করা খুব কমন নেচার। আপনারও প্রোফাইলে সেলফিই রয়েছে তো? গবেষকরা মনে করছেন, আপনি নিজেকে নিয়ে অবসেসড। নিজের ছবি নিজেই সবচেয়ে ভাল তুলতে পারেন বলে মনে করেন আপনি। 

প্রোফাইলে বেড়াতে যাওয়ার ছবি থাকলে মনে করা হয় সেই প্রোফাইলের মালিক বেড়াতে যেতে ভালবাসেন। একই সঙ্গে নিজের বেড়াতে যাওয়ার ছবি শেয়ার করে অন্যদের হিংসেও বাড়িয়ে দেন!

নিজের ছবি ছাড়া অন্য কিছুর ছবি প্রোফাইলে থাকলে মনে করা হয় অন্যদের বিভ্রান্ত করা আপনার স্বভাব। এমনকী জীবন নিয়ে একেবারেই সিরিয়াস নন আপনি। 

আবার ধরুন, প্রোফাইলের ছবি ক্রপ করা থাকলে সেই ব্যক্তি নিজের চেহারা নিয়ে একেবারেই আত্মবিশ্বাসী নন বলে মনে করছে সোশ্যাল ওয়ার্ল্ড।

প্রোফাইলে ছোটবেলার ছবি থাকলে সেই দিনগুলো আপনি এখনও মিস করছেন নিজের অজান্তেই।

আপনার পার্টনারের সঙ্গে ছবি রয়েছে নাকি প্রোফাইলে? তা হলে আপনার তো সঙ্গীকে আপনি বাকিদের থেকে অনেক বেশি গুরুত্ব দেন। আপনার পার্সোনালিটি তেমনই ইঙ্গিত করছে।

ভাল করে ভেবে বলুন তো, আপনি কোন দলে পড়ছেন? আহা! বলতে হবে না। শুধু চয়েস অনুযায়ী অপশন বদলে নিন এ বার…। 

https://bangla.popxo.com/article/how-long-do-you-keep-a-sheet-mask-on-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!