logo
Logo
User
home / ওয়েলনেস
তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস আছে? কী ক্ষতি হচ্ছে জানেন

তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস আছে? কী ক্ষতি হচ্ছে জানেন

কাজের চাপে নিজেদের লাইফস্টাইলের প্রতি নজরই দেওয়া হয় না। খারাপ লাইফস্টাইলের জন্য়েই বাড়তে থাকে নানা রকম অসুখের আশঙ্কা। অফিসের কাজ, বাড়ির কাজ মিলিয়ে এতটাই চাপ থাকে যে, খাবার খাওয়ার সময়ও থাকে না। তাই তাড়াহুড়ো করে খাবার খেতে হয়। কিন্ত তাড়াতাড়ি খাওয়া (eat fast)-র জন্য় কী হয় তা কি জানেন? আপনার ওজন বেড়ে যেতে পারে, এমনকী নানা রকম অসুখের খপ্পড়েও পড়তে পারেন। তাই আগে থেকেই সাবধান হন। খাওয়ার জন্য় সামান্য় সময় বেশি ব্যয় করলে এমন কিছু ক্ষতি হবে না।

তাড়াহুড়ো করে খেলে (eat fast) কী কী হতে পারে

ওজন বাড়ার আশঙ্কা থাকে

খেতে-খেতে পেট ভরে গেলে আমরা বুঝতে পারি কীভাবে জানেন? খাবারের প্রয়োজন মেটা মাত্র ব্রেনে একটা সিগনাল যায়, তা আমাদের শরীরকে জানান দেয় যে আর খাবারের প্রয়োজন নেই। তখন আমরা বুঝতে পারি পেট ভরে গেছে। দ্রুত খাওয়ার সময় ব্রেনে এই সিগনাল ঠিক মতো পৌঁছাতে পারে না। ফলে শরীরের বুঝে ওঠার আগেই আমরা অনেক পরিমাণে খেয়ে ফেলি, তাতে করে দেহে প্রয়োজন অতিরিক্তি ক্যালরির প্রবেশ ঘটে, যে কারণে ওজন বৃদ্ধির পথ প্রশস্ত হয় (eat fast) । এই কারণেই তো সময় নিয়ে ধীরে ধীরে চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বদহজমের সমস্যা হতে পারে

তাড়াহুড়ো করে খাওয়ার সময় আমরা এক এক বারে অনেক পরিমাণে খাবার মুখে নিয়ে বিশেষ না চিবিয়েই গিলে ফেলি। ফলে খাবার ঠিক মতো গুঁড়ো হওয়ার সুযোগ পায় না। ফলে বদহজমের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। তবে আরেকটা কারণেও গ্যাস-অম্বলের সমস্যা ঘাড়ে চেপে বসে। খেয়াল করে দেখবেন গপাগপ করে খেলে বারে বরে গলায় খাবার আটকে যায়। হেঁচকিও ওঠে। ফলে প্রতিবার জল খেতে হয়, যে কারণে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষমতা (eat fast) কমে যায়। ফলে হজমের সমস্যার প্রকোপ বাড়ে।

ডায়াবিটিসের আশঙ্কা (eat fast)

ডায়াবিটিসের মতো মারণ রোগের খপ্পরে যদি পড়তে না চান, তাহলে চটজলদি খাবার (eat) খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। কারণ, দ্রুত খাবার খেলে রক্তে হঠাৎ করে শর্করার মাত্রা বেড়ে যায়। ফলে insulin resistance দেখা দেয়। আর এমন ঘটনা ঘটলে ব্লাড সুগারের মাত্রাও বাড়তে (eat fast) থাকে, যা ডায়াবেটিসের মতো জটিল রোগকে ডেকে আনে। তাই সময় থাকতে থাকতে সাবধান হওয়াটাই বুদ্ধিমানের কাজ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text