home / রিলেশনশিপ
মৃত সম্পর্ককে আবার উজ্জিবিত করুন, টিপস দিলাম আমরা

মৃত সম্পর্ককে আবার উজ্জিবিত করুন, টিপস দিলাম আমরা

যে কোনও সম্পর্কের মধ্যে সবচেয়ে জটিল হল প্রেমের সম্পর্ক। কখন কোন সময় মসৃণ পথ কাঁটায় ভরে যায় কেউ বলতে পারে না। আর এই প্রেমের সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য বিষয় হল শারীরিক মিলন। আর সম্পর্কে শুষ্কতা এলে শারীরিক সম্পর্কও ঠান্ডা হয়ে যায়। (what is dead bedroom relationship)

হতে পারে আপনারা আর পরস্পরের প্রতি কোনও আকর্ষণ বোধ করছেন না। বা এমনও হতে পারে যে মিলিত হওয়ার সময় কাছাকাছি এলেও তারপরে আর কোনও অনুভূতি থাকছে না। আপনি হয়তো তাঁকে কাছে টানলেন কিন্তু তিনি বিরক্ত হয়ে চলে গেলেন বা সে আপনাকে জড়িয়ে ধরতেই আপনি অন্য পাশ ফিরে শুয়ে পড়লেন। এইরকম পরিস্থিতির মুখোমুখি অনেকেই হয়ে থাকেন আর একেই বলা হয় “ডেড বেডরুম রিলেশনশিপ” বা মৃত সম্পর্ক। 

ডেড বেডরুম সম্পর্ক কী?

যে সমস্ত দম্পতি বা প্রেমিক প্রেমিকা বছরে ছয় বারের চেয়েও কম সময় শারীরিকভাবে মিলিত হয়েছে তাঁরা এই ডেড বেডরুম সমস্যায় আছেন বলে মনে করেন ডাক্তাররা। তবে তার সঙ্গে সঙ্গে এটাও মনে রাখা প্রয়োজন যে একেক জন জুটির শারীরিক চাহিদা একেক রকমের হয়। কেউ নিয়মিত মিলিত হন আবার কেউ অনেকটা সময়ের বিরতিতে। তার মানে এই নয় যে এঁরা প্রত্যেকেই এই সমস্যায় জর্জরিত। (what is dead bedroom relationship)

কারণ কী?

সাধারণত দেখা যায় বিয়ে এবং হনিমুনের পর একটু বেশি মাত্রায় শারীরিকভাবে মিলিত হলে অনেক নারী পুরুষই আবার শারীরিক মিলনের আগ্রহ হারিয়ে ফেলেন। সদ্য সম্পর্ক শুরু হলে বা সদ্য বিবাহিত জীবনে প্রবেশ করলে পরস্পরের শরীরের প্রতি একটা অদম্য আকর্ষণ থাকে। শরীরের প্রতিটি মোড় আর বাঁক চেনা হয়ে গেলেই অনেকে আগ্রহ হারিয়ে ফেলেন। কিছু ক্ষেত্রে বাবা-মা হওয়ার পর বা সন্তানের জন্ম হলেও অনেকের এই ফেজ যায়। আবার কিছু ক্ষেত্রে দেখা গেছে যে যারা অসম্ভব দায়িত্ব বা মানসিক চাপ সৃষ্টি করে এমন কাজ করেন তাঁদেরও যৌন আগ্রহ আস্তে আস্তে চলে যায়। 

কীভাবে এই সমস্যা কাটিয়ে উঠবেন?

এই ঘটনা ঘটলে পরস্পরকে আগে দোষ দেওয়া বন্ধ করুন। চেষ্টা করুন অফিস থেকে সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন একটু আগে চলে আসতে। মাঝে মাঝে পার্টনারকে যৌনগন্ধী জোকস পাঠান। তাঁকে মাঝে মধ্যে নিজের কিছু এমন ছবি পাঠান যা দেখে তিনি উত্তেজিত বোধ করেন। যদি দুজনেই এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে ঠান্ডা মাথায় বসে একদিন আলোচনা করুন। প্রয়োজনে মনোবিদ ও গাইনোকলজিস্টের সাহায্য নিন। (what is dead bedroom relationship)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text