home / ওয়েলনেস
সুখের মুহূর্তের কথা ভাবলেই ভয় পান? হ্যাপিনেস অ্যাংজাইটি নয় তো?

সুখের মুহূর্তের কথা ভাবলেই ভয় পান? হ্যাপিনেস অ্যাংজাইটি নয় তো?

জীবনের সবথেকে খুশির মুহূর্তেও কি আপনার সব সময়ই ভয় করতে থাকে। মনে হয় এই খুশির মুহূর্ত বেশিক্ষণ থাকবে না। কোনও না কোনও কারণে এই খুশির মুহূর্ত খারাপ হয়ে যাবে। এই সব ভেবে মনের মধ্য়ে এক অনিশ্চয়তা, একটা ভয় কাজ করে। আপনি কোনও খুশির মুহূর্ত উপভোগও করতে পারেন না। যদি আপনারও এরকম অভিজ্ঞতা হয়, তবে বুঝতে হবে আপনি হ্যাপিনেস অ্যাংজাইটি (happiness anxiety) -তে ভুগছেন। হ্য়াপিনেস অ্যাংজাইটি (happiness anxiety) কী ও কীভাবে এর থেকে মুক্তি পেতে পারেন। তা নিয়ে আলোচনা করা যাক।

হ্যাপিনেস অ্যাংজাইটি (happiness anxiety) কী?

হ্যাপিনেস অ্যাংজাইটিকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় চেরোফোবিয়া বলে। এই ক্ষেত্রে বিষয়টা ঠিক কী হয়?

একজন মানুষের জীবনে যখন সুখের মুহূর্ত আসে। তখন তিনি ভয় পেতে শুরু করেন। সেই সুখের মুহূর্ত উপভোগ না করে ভবিষ্যতে কী কী খারাপ হতে পারে সেই নিয়ে ভাবা শুরু করেন। আর না হলে তাঁর মনে এক অজানা ভয় কাজ করতে থাকে যে, কোনওভাবে যদি তাঁর এই সুখের মুহূর্ত নষ্ট হয়ে যায়। তাই অনেক সময় জীবনের কোনও সুখসংবাদ জানাতেও ভয় পান তিন। চেরোফোবিয়া শব্দটিই এসেছে গ্রিক শব্দ থেকে। গ্রিক ভাষায় চেরো শব্দের অর্থ আনন্দ। সেই আনন্দভীতি (happiness anxiety) যদি কারও মধ্যে থাকে, তাহলে সেই ভীতিকে বলা হয় চেরোফোবিয়া। তাঁরা কোনও আনন্দ উৎসবেও অংশ নিতে অনেক সময় ভয় পান। কারণ, তাঁর মনে সব সময়ই এক অজানা ভয় কাজ করে।

হ্যাপিনেস অ্যাংজাইটি থেকে কীভাবে মুক্তি পাওয়া সম্ভব?

অনেক সময় হ্যাপিনেস অ্যাংজাইটি বা চেরোফোবিয়ার (happiness anxiety) জন্য আমাদের জীবনের অতীতের কোনও ঘটনা দায়ী হয়। পূর্বে একাধিক খারাপ অভিজ্ঞতার জন্য আমাদের মনে একটা ভয় তৈরি হয়। কিন্তু সেই ভয়কে বাড়তে দেবেন না। অতীতে যা হয়ে গিয়েছে, তা বর্তমানে আবার ঘটতে পারে এরকম ভাববেন না। বরং, আপনার জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করুন। মুহূর্ত উপভোগ না করতে পারলে সেই আফসোস সারা জীবন থেকে যাবে। এমনকী ভবিষ্যতে কী হবে সেই নিয়ে ভেবেও মাথা খারাপ করবেন না।

প্রতিদিন মেডিটেশন করবেন। প্রতিদিন কোনও না কোনও ফিজিকাল অ্যাক্টিভিটির মধ্যে নিযুক্ত থাকুন। যেন কোনওভাবেই ভয় মাথাচাড়া দিয়ে না ওঠে। যদি একান্তই সেই ভয় আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তবে আপনি বিশেষজ্ঞের পরামর্শ নিন। কোনও বিশেষজ্ঞ আপনাকে আপনার এই পরিস্থিতি থেকে বের করে আনতে পারেন। কারণ তিনি আপনার এই হ্যাপিনেস অ্যাংজাইটির (happiness anxiety) কারণ খুঁজে বের করবেন। সেই কারণ বুঝলেই আপনার সেই ভয় নিরাময় করা সম্ভব।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text