Advertisement

পেরেন্টিং টিপস

গর্ভধারণের পরিকল্পনা করছেন? জেনে নিন সঠিক সময় কোনটি

Indrani BoseIndrani Bose  |  Feb 17, 2021
গর্ভধারণের পরিকল্পনা করছেন? জেনে নিন সঠিক সময় কোনটি

Advertisement

সন্তান ধারণের কথা ভাবছেন? তাহলে সবথেকে বেশি যে বিষয়টায় গুরুত্ব দিতে হবে সেই নিয়ে আলোচনা করবেন না? না না অতও ভাবার কিছু নেই। যৌন মিলনে তো গুরুত্ব দিতেই হবে কিন্তু সেইক্ষেত্রেও ‘সময়’ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এক বিষয়। কোনওভাবেই যেন সময়ের এধার ওধার না হয়ে যায়। সামান্য হেরফের হলেই ফের এক মাসের জন্য় আপনাকে অপেক্ষা করতে হতে পারে। এরকমও হয়? হ্যাঁ আসলে এরকমই হয়। গর্ভধারণের সঠিক সময় নিয়েই আজ কয়েকটি পরামর্শ রইল আপনার জন্য। আপনিও যদি গর্ভধারণের পরিকল্পনা  (right time to get pregnant) করে থাকেন, তবে অবশ্য়ই আপনি সাহায্য পাবেন। 

গর্ভধারণের চেষ্টায় থাকলে সময় কিন্তু খুবই গুরুত্বপূর্ণ

সময়ের দিকে খেয়াল রাখছেন তো?

যখন আপনি গর্ভধারণের চেষ্টা করছেন, সময়ই হল মূল চাবিকাঠি। গর্ভধারণের জন্য যৌন মিলন প্রয়োজন, কিন্তু যদি সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে না চলতে পারেন (right time to get pregnant) তবে সব শ্রমই পণ্ড শ্রম হয়ে যাবে। আপনার ওভুলেশন সাইকেলে আপনাকে মন দিতে হবে।

গর্ভধারণের সঠিক সময়

মাসিক মেনস্ট্রুয়াল সাইকেলর ফার্টাইল পয়েন্টেই বেশিরভাগ মহিলা গর্ভধারণ করেন। ওভুলেশন দিনের পাঁচ ছয় দিন আগে থেকে ওভুলেশনের দিন পর্যন্ত গর্ভধারণের একদম সঠিক সময় (right time to get pregnant) । একজন মহিলার রিপ্রোডাক্টিভ ট্র্যাক্টে শুক্রাণু পাঁচ দিন পর্যন্ত জীবিত থাকতে পারে। আর একটি ডিম্বাণু নিঃসৃত হওয়ার ১২ থেকে ১৪ ঘণ্টার মধ্যে তার ওভুলেশন হতে হবে। না হলে গর্ভধারণ সম্ভব নয়।

সঠিক সময় কোনটা?

যে গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে একটি গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে। সেখানে বলা হয়েছে, ওভুলেশন হওয়ার পাঁচ দিন আগে গর্ভধারণের সম্ভাবনা ১০ শতাংশ। আর ওভুলেশনের দিন মিলন হলে গর্ভধারণের সম্ভাবনা ৩৩ শতাংশ। যদি এই সঠিক সময়ে আপনি কাজে লাগাতে না পারেন তবে আপনাকে গর্ভধারণের জন্য আরও এক মাস অপেক্ষা করতেই হবে (right time to get pregnant) । বেশিরভাগ ক্ষেত্রেই, মহিলারা তাঁদের ওভুলেশন সার্কেলের বিষয়ে জানেন না বলেই গর্ভধারণে নানা রকম সমস্যা দেখা দিতে থাকে।

তারিখের খেয়াল রাখুন

কীভাবে ওভালিউশন সাইকেল ট্র্যাক করবেন

যদি আপনি গর্ভধারণের পরিকল্পনায় থাকেন, তবে প্রথমেই খেয়াল রাখতে হবে আপনার পিরিয়ড যেন নিয়মিত হয়। মানে প্রতি মাসে সঠিক সময়ে যেন আপনার পিরিয়ড হয়। আপনার পরবর্তী পিরিয়ডের ১৪ দিন আগে ওভুলেশনের প্রক্রিয়া শুরু হয় সাধারণ ভাবে। নিয়মিত পিরিয়ড না হলে তিন থেকে চারদিন এধার ওধার হতে পারে। আপনি সময় বুঝতেই পারবেন। কারণ, ওভুলেশনের সময় আপনার শরীর আপনাকে নানা ভাবে জানান দেবে। সাধারণত পিএমএস বা প্রি মেনস্ট্রুয়াল সিন্ড্রোমও বলে থাকি আমরা এই ধরনের ইঙ্গিতকেই। ওভুলেশনের মূল দুই ইঙ্গিত হল, যোনি থেকে তরল পদার্থ নিঃসরণ এবং পেলভিস অঞ্চলে যন্ত্রণা। এখন অনেক অ্যাপ আপনার মেনস্ট্রুয়াল সাইকেল বা ওভুলেশন সাইকেলের ট্র্য়াক রাখে (right time to get pregnant) । না হলে আপনি নিয়মিত আপনার শরীরের তাপমাত্রাও মাপতে পারেন। এই সময়ে শরীরের তাপমাত্রাতেও বদল ঘটে।

তথ্যসূত্র – টাইমস অফ ইন্ডিয়া

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!