home / Life
বিয়ের আগে প্রতিটি কনের মনে কি এই ভয়গুলো হয়? আপনার অভিজ্ঞতাও কি এক?

বিয়ের আগে প্রতিটি কনের মনে কি এই ভয়গুলো হয়? আপনার অভিজ্ঞতাও কি এক?

বিয়ে (wedding)। ছোট্ট একটা শব্দ। কিন্তু এর সঙ্গে জড়িয়ে থাকে অনেক ইমোশন। আনন্দ তো রয়েইছে। আফটার অল জীবনের নতুন অধ্যায় শুরু। তার জন্য ভাল লাগা থাকবেই। কিন্তু এরই সঙ্গে জড়িয়ে থাকে চাপা ভয়ও (fear)। ঠিকই পড়লেন। ভয়। প্রতিটি বিয়ের কনের (bride) মনেই বিয়ের আগে কিছু টেনশন বা ভয় বাসা বাঁধে। কেউ স্বীকার করেন। কেউ বা এড়িয়ে যান। আমরা তেমনই কিছু ভয় নিয়ে আলোচনা করার চেষ্টা করলাম। দেখুন তো, আপনার সঙ্গে এই ইমোশনগুলো মিলল কিনা? 

১) চেনা মানুষটা বদলে যাবে না তো?

হয়তো দীর্ঘ দিন প্রেমের সম্পর্কে থাকার পর আপনি বিয়ে করতে চলেছেন। আপনার বয়ফ্রেন্ড আর কয়েক দিনের মধ্যেই আপনার স্বামী হবেন। বদলে যাবে সম্পর্কের জ্যামিতি। দাম্পত্যের প্যাভিলিয়ানে প্রবেশ করবেন আপনারা। যে কোনও কনের বিয়ের আগে ভাবেন, এতদিনের চেনা মানুষটা বিয়ের পর বদলে যাবে না তো? এতদিনের চেনা অভ্যেস বিয়ের ব্র্যাকেটে গিয়ে আগের চার্ম হারিয়ে ফেলবে না তো? যার দিকে তাকিয়ে নতুন ইনিংস শুরু করলেন, সে আজীবন স্ট্রাইকার হিসেবে ভরসা দিতে পারবে তো? 

ADVERTISEMENT

২) নতুন পরিবেশ

বিয়ের পর আজও আমাদের সমাজে মেয়েদের বাড়ি বদল হয়। অর্থাৎ নতুন পরিবেশে গিয়ে নতুন মানুষদের সঙ্গে মানিয়ে নেওয়া। সেই নতুন পরিবারের সদস্যরা কেমন হবেন, তা নিয়ে আজও টেনশন বা ভয় কাজ করে বিয়ের কনেদের। আসলে শিকড় থেকে উপড়ে নিজেকে অন্য কোথাও মানিয়ে নেওয়ার চেষ্টা তো অত সহজ নয়। তাই এই চিন্তাটা থেকেই যায়। অনেকের হয়তো বাড়ি বদল হয়। কিন্তু শ্বশুরবাড়ির সদস্যদের নিয়ে থাকতে হয় না। সেক্ষেত্রেও নতুন পরিবেশে মানিয়ে নেওয়ার ভয় থাকে বৈকি!

৩) নতুন সংসারের দায়িত্ব

Bride

ADVERTISEMENT

নতুন সংসারের দায়িত্ব নতুন বউ নেবে, এমনটা প্রত্যক্ষ ভাবে না হলেও, পরোক্ষে সকলেই এক্সপেক্ট করেন। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

আজও ভারতীয় সমাজে বিয়ের পর মেয়েদের কাছ থেকে অনেক কিছু এক্সপেক্ট করা হয়। নতুন সংসারের দায়িত্ব নতুন বউ নেবে, এমনটা প্রত্যক্ষ ভাবে না হলেও, পরোক্ষে সকলেই এক্সপেক্ট করেন। নতুন কনেরও এই এক্সপেক্টটেশন অজানা নয়। ফলে নিজের যাবতীয় কাজ সামলে নতুন সংসারের দায়িত্ব কতটা সে নিতে পারবে, এই নিয়ে ভয় কাজ করে প্রায় সব কনের মনেই। বিয়ের আগের বহু কঠিন দায়িত্ব হয়তো তিনি সামলেছেন, কিন্তু এই দায়িত্ব যে এক্কেবারে আলাদা। 

ADVERTISEMENT

৪) শরীরের বোঝাপড়া

নিউ এজ রিলেশনশিপে বিয়ের আগে শারীরিক মিলন, কোনও নতুন ঘটনা নয়। যাঁরা সেই এক্সপিরিয়েন্স করেছেন, তাঁদের ভয় থাকে, বিয়ের পরও শরীরী বোঝাপড়া আগের মতোই সুন্দর থাকবে তো? আর যাঁদের শারীরিক ঘনিষ্ঠতা বিয়ের আগে তৈরি হয়নি, তাঁদের ক্ষেত্রেও নতুন একটি মানুষের সামনে নিজেকে সম্পূর্ণ উন্মুক্ত করে দেওয়ার ভয় তো থাকেই।   

৫) বাবা-মায়ের দেখভাল

বহু মেয়ে বিয়ের পরও সমান তালে বাবা-মায়ের দেখাশোনা করেন। আবার অনেকের ক্ষেত্রেই হয়তো দূরত্ব অথবা পরিবেশ সেই ইচ্ছের পথে বাধা হয়ে দাঁড়ায়। আজন্ম লালন করা অভিভাবকদের ছেড়ে যেতে কষ্ট হয় সব কনেরই। তাঁদের দেখভাল আদৌ হবে তো? তাঁরা ভাল থাকবেন তো, এই নিয়েও চাপা ভয় কাজ করে প্রায় সব মেয়েদের মনেই। 

ADVERTISEMENT

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

https://bangla.popxo.com/article/these-signs-will-say-you-are-marrying-the-right-person-or-not-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

11 Feb 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text