Advertisement

Diet

থাইরয়েডের সমস্য়া রয়েছে? কী খাবেন আর কী খাবেন না

Indrani BoseIndrani Bose  |  Sep 15, 2021
থাইরয়েডের সমস্য়া রয়েছে? কী খাবেন আর কী খাবেন না

আমাদের লাইফস্টাইলের কারণে অনেক রোগ আমাদের শরীরে বাসা বাঁধে। এছাড়াও হরমোনের তারতম্য তো রয়েইছে। আমাদের প্রজন্মের অনেকেই থাইরয়েডের সমস্যায় জর্জরিত। হরমোনের তারতম্যের কারণেই এই সমস্যা। গলায় থাইরয়েড গ্রন্থি রয়েছে। সেই গ্রন্থি প্রয়োজনের তুলনায় কম ও বেশি কাজ করলেই সমস্যা শুরু হয়। এই অসুখের জন্য প্রয়োজনীয় ওষুধ খেতে হয়। আর নাহলে জীবনশৈলী পরিবর্তন করে এবং খাওয়াদাওয়ার অভ্যাস (eat for thyroid) পরিবর্তন করে আপনি থাইরয়েড নিয়ন্ত্রণ (eat for thyroid) করতে পারেন। থাইরয়েডের সমস্যা থাকলে কী খাবেন, আর কী কী খাবার এড়িয়ে যাবেন একবার জেনে নিন।

কী কী খাবেন না

সয়াজাত খাবার (eat for thyroid) – বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, সয়াজাত খাবার খেলে থাইরয়েডের ওষুধ ঠিকঠাক কাজ করে না। তাই অনেককে চিকিৎসকরা সয়াবিন, সয়াবিনের দুধ ও অন্য়ান্য সয়াজাত খাবার না খাওয়ার পরামর্শ দেন।

বাঁধাকপি ও ফুলকপি – অনেকেই ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ফুলকপির (eat for thyroid) মতো সবজি ডায়েটে রাখেন। কিন্তু যাঁদের থাইরয়েডের সমস্যা আছে, তাঁরা বাঁধাকপি ও ফুলকপি খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিন।

মিষ্টি – শর্করা শরীরে ক্ষতি (eat for thyroid) করে। পরিমাণের তুলনায় অতিরিক্ত শর্করা কখনও খাওয়া উচিত নয়। থাইরয়েডের সমস্যায় মেটাবলিজমের হার কমে যায়। ফলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। এই সময় মিষ্টি খেলে ওজন যে বাড়বেই। তাই চিনি বাদ দিন।

কী কী খাওয়া প্রয়োজন(eat for thyroid)

কপার এবং আয়রন খান। এই দুটোই থাইরডের মোকাবিলা করতে জরুরি। গমের আটা, টাটকা মাংস, ওয়েস্টার, কাজুতে প্রচুর পরিমাণে কপার রয়েছে। সবুজ শাকসবজি (eat for thyroid) , আঁশওয়ালা মাছ, সামুদ্রিক মাছ, পোলট্রির ডিমে রয়েছে আয়রন। সেই সঙ্গেই ভিটামিন সি ব্যালান্স করুন। আপনি খান টমেটো, ক্যাপসিকাম, লেবু খান। থাইরয়েড বশে রাখতে স্ট্রেস কমাতে হবে। তাই মাইন্ড ডিটক্স করুন। মাথা ঠান্ডা রাখবেন। দুশ্চিন্তা করবেন না। প্রচুর পরিমাণে জল খাবেন। প্রতিদিন ব্যায়াম করবেন অন্তত ৩০ মিনিট। এভাবেই সুস্থ থাকতে পারবেন এবং থাইরয়েড নিয়ন্ত্রণ (eat for thyroid) করতে পারবেন আপনি।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!