Self Help

বাচ্চার ওজন বেড়েই যাচ্ছে? আপনি কীভাবে ওকে সাহায্য করবেন

Indrani BoseIndrani Bose  |  Feb 18, 2021
বাচ্চার ওজন বেড়েই যাচ্ছে? আপনি কীভাবে ওকে সাহায্য করবেন

লকডাউনে অনেকটা সময়ই ঘরে কাটিয়েছি। কাটাতে হয়েছে। আমাদের সঙ্গে বাড়ির ছোটরাও ঘরেই বেশি সময়টা থেকেছে। অনেক বাচ্চাই বিকেলে স্কুল থেকে ফিরে বাইরে খেলতে যেত, কেউ আবার ব্যায়ামের ক্লাসে কিংবা সাঁতারের ক্লাসে যেত। এসবই বন্ধ হয়েছে। এদিকে স্কুলে যাওয়াও বন্ধ। ফলে প্রায় সব সময়ই তাঁরা বাড়িতেই বন্দি রয়েছে। ফলে অনেক বাচ্চার ওজন বেড়ে (child is overweight) গিয়েছে। এছাড়াও অনেক বাচ্চার নানারকম জিনগত কারণে বা অন্য়ান্য কারণেও ওজন বাড়তে থাকে। তখন অভিভাবকরা সেই নিয়ে খুবই চিন্তায় থাকেন।

কীভাবে বাচ্চার অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে (child is overweight)রাখা যায়। কিন্তু এখনও এই প্যানডেমিক পরিস্থিতিতে বাচ্চাকে কোথাও ব্যায়াম করতে যেতে দিতে ভরসা পাচ্ছেন না। এইদিকে ওজনও কমাতে হবে, সেই মুহূর্তে আপনি কী করবেন, তারই কিছু পরামর্শ রইল আজ।

ছবি সৌজন্য – হামি

বাচ্চার জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট প্ল্যান করুন

বাচ্চাদের সমস্যা থাকে, তারা সব খাবার খেতে চায় না। তাই বড়রা ভাল স্বাস্থ্যের জন্য যাই খেয়ে নিক, বাচ্চাদের জন্য মুখরোচক খাবার না হলেই তাদের মুখ ভার হয়ে যায়। তখন অনেক বুঝিয়ে শুনিয়ে খাওয়াতে হয়। তাই আপনি স্বাস্থ্যকর খাবারকেই মুখরোচক করে কিংবা সুন্দর করে সাজিয়ে বাচ্চাকে পরিবেশন করুন। যেমন স্যান্ডুইচ বানাতে পারেন, কিন্তু পাঁউরুটির উপর কেচ আপ দিয়ে সুন্দর একটি হাসি মুখ এঁকে দিন। তাতে তার কাছে স্বাস্থ্যকর খাবারও পৌঁছাবে। সে আনন্দ করে খাবে। বাচ্চার অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে থাকবে। 

ফল ও সবজি যেন তার ডায়েটে থাকে

বাচ্চারা ফল ও সবজি খেতে অপছন্দ করে (child is overweight)। কিন্তু তাদের সুস্থ রাখার জন্য ফল ও সবজি খাওয়ানো প্রয়োজন। তাই একটু মুখরোচক করে খাওয়াতে হবে। সবজির ক্ষেত্রে সিদ্ধ করে সামান্য গোলমরিচ ও লেবু দিয়ে দিতে পারেন। ওদের ভাল লাগবে। ফল খাওয়াবেন। যদি একান্তই ফল খেতে না চায়, তাহলে ফলের রস করে দিতে পারেন। কিন্তু ফলের রসে যেন কোনওভাবেই চিনি দেবেন না। জলও মেশাবেন না। আপনার বাচ্চারও ভাল লাগবে।

ছবি সৌজন্য – হামি

পরিমাণ মতো জল খাওয়াবেন

বাচ্চার জন্য পরিমাণ মতো জলের প্রয়োজন খুবই। আপনিও সেই কথা ভুলে যাবেন না। পরিমাণ মতো জল যেমন তার ওজন কমাতে পারে, এদিকে আবার শরীরে অক্সিজেনের ঘাটতি কমিয়ে দেয়। ফলে সারাদিন পর সে ক্লান্ত হয়ে পড়বে না (child is overweight)। এই বিষয়টা মাথায় রাখবেন।

ঘরেই ব্যায়াম করা শুরু করুন

আপনি এই প্য়ানডেমিক পরিস্থিতিতে বাচ্চাকে ব্যায়ামের ক্লাসে পাঠাতে চাইছেন না। ঠিক আছে, নাই পাঠাতে পারেন। কিন্তু তার শারীরিক পরিশ্রমের প্রয়োজন। তাকে সঙ্গে নিয়ে প্রতিদিন অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করুন। প্রয়োজনে, স্কিপিং রোপ এক্সারসাইজ করাতে পারেন। এতে শরীরের ভাল ব্যায়াম হয়। কিন্তু যে কোনও ব্যায়াম শুরু করার আগে অবশ্যই ওয়ার্ম আপ করে নেবেন। সেটি খুবই প্রয়োজন।

ছবি সৌজন্য – হামি

নিজের মতো খেলতে দিন

আপনার বাচ্চা যদি বাড়ির ছাদে ছুটে ছুটে খেলতে চায়, তাকে খেলতে দিন। এতে তার মনও ভাল লাগবে আবার পরিশ্রমও হবে। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

সাইকেল চালাতে দিন

বাচ্চাকে সাইকেল কিনে দিন। প্রতিদিন বিকেলে নিয়মিত সাইকেল চালালে ব্যায়াম হবে (child is overweight)। কারও সংস্পর্শেও আসতে হবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!