ADVERTISEMENT
home / রিলেশনশিপ
সম্পর্কে বয়ফ্রেন্ডের থেকে ঠিক কতটা প্রত্যাশা করা উচিত?

সম্পর্কে বয়ফ্রেন্ডের থেকে ঠিক কতটা প্রত্যাশা করা উচিত?

কোভিড-১৯ লকডাউন জারি হওয়ার পর থেকেই সম্পর্কের সমীকরণগুলো একটু বদলেছে। যাঁরা একসঙ্গে থাকেন না, সেই সব যুগলদের সম্পর্কে পরিবর্তন এসেছে। অনেকের সম্পর্ক ভেঙে গিয়েছে, অনেকের নতুন সম্পর্ক তৈরি হয়েছে। কোনও কোনও সম্পর্কে প্রত্যাশার পরিমাণ অনেক বেশি তৈরি হয়েছে, কোনও সম্পর্কে প্রত্যাশার পরিমাণ কম হয়েছে। মনোবিশেষজ্ঞ ড. প্রেরণা কোহলি সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন,”যদি আপনি এমন কোনও পার্টনারের সন্ধান করছেন, যিনি সম্পর্কে সব সময় আপনাকে ভাল রাখবেন। সব সময় আপনাকে বিশেষ অনুভব করাবেন। আপনার সব কথা শুনে চলবেন। তাহলে আপনার প্রত্যাশা অত্যাধিক বেশি। এর জন্য় আপনি আঘাত পেতে পারেন। সম্পর্কে প্রত্যাশা পূর্ণ না হলেই আমরা আঘাত পাই। আপনি কাল্পনিক চিন্তাভাবনা করছেন। (expect from your relationship)”

 

 

একজন মানুষ হিসেবে আমরা প্রেমে উপভোগ করতে ভালবাসি। আমরা ঘনিষ্ঠতা ভালবাসি। বেঁচে থাকার জন্য প্রাথমিক চাহিদা। সেই মানুষের সঙ্গেই সম্পর্ক তৈরি করি, যিনি আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবেন বলে আমরা মনে করি। কিন্তু আপনি যদি আপনার জীবনের সব আশা পূরণ তাঁর থেকেই পূরণ করবেন (expect from your relationship)বলে মনে করেন, তাহলে বলব আপনি ভুল করছেন। আপনার প্রত্যাশার একটা সীমারেখা তৈরি করুন। নাহলে শেষ পর্যন্ত কষ্ট পাবেন আপনিই।

ADVERTISEMENT

প্রেরণার মতে, কোনও সম্পর্কে সবথেকে বড় সম্পদ হল কমিউনিকেশন বা সংযোগ। আপনি যোগাযোগও ভাবতে পারেন। কমিউনিকেশনই সম্পর্কে আপনার সঠিক প্রত্যাশা তৈরি করতে সাহায্য করে। প্রত্যাশা তৈরির আগে যে বিষয়গুলো আপনি খেয়াল রাখবেন

দুজনে খুশি থাকুন

আত্মসম্মান

ADVERTISEMENT

আমাদের সংস্কৃতি বিশ্বাস করতে শেখায়, একটা সম্পর্ক দীর্ঘমেয়াদী। আমৃত্যু একটিই সম্পর্ক থাকবে। অনেকের ক্ষেত্রে তা হয়ও। এতে কোনও ভুল নেই। কিন্তু আত্ম সম্মান বিসর্জন দিয়ে কোনও কিছু নয়। যদি আপনার পার্টনার আপনার সঙ্গে দুর্ব্যবহার করেন বা আপনাকে ঠকান, তাহলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই (expect from your relationship) ভাল। সেখানে আপনার কোনও প্রত্যাশা থাকতে পারে না। কখনও কখনও আমরা আমাদের সঙ্গীকেই সম্পূর্ণ বিশ্ব বানিয়ে ফেলি। আমরা পার্টনারের সঙ্গ এত পরিমাণেই চাই যে, তাঁর ব্যক্তিগত পরিসরেও ঢুকে পড়ি। যা খুব খারাপ। এটা আপনার আত্ম বিশ্বাসেও প্রভাব ফেলতে পারে। তাই একটা সীমারেখা তৈরি করে নেওয়া প্রয়োজন।

অভিব্যক্তি

ভালবাসা অনেকরকম ভাবেই প্রকাশ করা যায়। কথার মাধ্যমে, উপহার দিয়ে কিংবা আপনারা দুজন যে সময় একসঙ্গে কাটান। আপনার এবং আপনার পার্টনার দুজনেরই অভিব্যক্তি প্রকাশের অধিকার থাকা উচিত।

 

ADVERTISEMENT

ঘনিষ্ঠতা বজায় রাখুন

এছাড়াও যে বিষয়গুলো গুরুত্ব দেবেন

  • ঘনিষ্ঠতা প্রয়োজন। না যৌন মিলনের কথা বলছি না (expect from your relationship)। হয়তো আপনারা একসঙ্গে রয়েছেন বা কোথাও ঘুরতে গিয়েছেন। সেখানে একসঙ্গে সময় কাটালেন। একে অপরকে জড়িয়ে ধরলেন। মন খারাপ করলেও জড়িয়ে ধরলেন বা আনন্দেও জড়িয়ে ধরলেন। এরকম ঘনিষ্ঠতা আপনাদের সম্পর্কে প্রয়োজন।
  • একসঙ্গে ভালো সময় কাটানো প্রয়োজন। আপনি ও আপনার পার্টনার মাঝেমধ্য়ে কোনও পছন্দের জায়গা ঘুরতে যেতে পারেন। দুজনে কোয়ালাটি টাইম কাটাতে পারেন। এতে আপনাদের সময় ভাল যায়, মনও ভাল থাকে। একে অপরের প্রতি প্রত্যাশা কেমন, সেই বিষয়ও স্পষ্ট হয়ে যায়।
https://bangla.popxo.com/article/tips-to-avoid-these-mistakes-on-first-date-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT