home / ফ্যাশন
কেমন পোশাক পরলে আপনি ইন্টারভিউতে সিলেক্টেড হবেন জানুন

কেমন পোশাক পরলে আপনি ইন্টারভিউতে সিলেক্টেড হবেন জানুন

চাকরি পাওয়ার আগে সবথেকে শক্ত সিঁড়িটার নাম হল ইন্টারভিউ। সেটা পেরিয়ে যাওয়া মানেই আপনি প্রায় বাজিমাৎ করেই ফেলেছেন। এবার ইন্টারভিউয়ের সময় এত নার্ভাসনেস কাজ করে যে অনেকে ভুলে যান সঠিক পোশাক না পরে যাওয়া মানে আপনার নম্বর কমল! (what to wear for an interview female)

দর্শনধারী আর গুণবিচারী

এই প্রবাদটা ইন্টারভিউয়ের সময় সত্যি ম্যাটার করে! তার কারণও আছে, যিনি ইন্টারভিউ নিচ্ছেন তিনি আপনাকে প্রথম দেখবেন তাই তিনি জানেন না আপনি কেমন (what to wear for an interview female)। আপনার সাজপোশাকই কিন্তু তাঁর মনে আপনার সম্বন্ধে প্রথম ইমপ্রেসন তৈরি করবে। তাই জেনে নিন ইন্টারভিউয়ের পারফেক্ট ড্রেসকোড।

ফর্ম্যাল মানে কী 

ফর্ম্যাল পরে আসতে হবে এটা জানেন কিন্তু আসলে ফর্ম্যাল পোশাক মানে কি বোঝায় তা ক্লিয়ার নয় আপনার কাছে। হতেই পারে, এর জন্য লজ্জা পাওয়ার কিছু নেই। খুব সহজ ভাষায় ফর্ম্যাল বলতে বোঝায় যেরকম পোশাক পরলে মনে হবে আপনি দায়িত্ব নিয়ে কাজ করতে এসেছেন, মাটন খাবেন বলে বিয়েবাড়িতে আসেন নি!

  • পোশাকের রং গাঢ় হবে না। হালকা প্যাস্টেল রঙের পোশাক বাছুন। সাদা, আকাশী, হালকা গোলাপী বা হলুদ।
  • ফর্ম্যাল পোশাক হিসেবে সাধারণত শার্ট-প্যান্টকেই বলা হয়।
  • প্যান্ট কখনোই জিন্স হবে না। একদম কালো বা ঘন নীল রঙের ফর্ম্যাল প্যান্ট পরবেন।
  • শার্টে কখনোই জংলি প্রিন্ট বা চেক প্রিন্ট থাকবে না। একদম একরঙা হবে।

ভারতীয় পোশাক ও ফর্ম্যাল

শুধু শার্ট-প্যান্টই ফর্ম্যাল নয়, আপনি শাড়ি এবং সালোয়ার-কামিজকেও ফর্ম্যাল পোশাক হিসেবে পরতে পারেন (what to wear for an interview female)। সেক্ষেত্রে

  • শাড়িটি হবে সুতির এবং ব্লাউজ হবে এয়ার হোস্টেস কাটের।
  • শাড়িটি গুছিয়ে পিন করা থাকবে যাতে ইন্টারভিউ দিতে দিতে বার বার খসে না যায়।
  • সালোয়ার-কামিজ ডিপ কাট পরবেন না। ওড়না অবশ্যই নেবেন এবং তা যেন পিন করা থাকে। আর শাড়ি এবং সালোয়ার দুক্ষেত্রেই রঙ হবে হালকা।

সেমি ফর্ম্যাল ড্রেসকোড

এখন ইন্টারভিউ মানেই ফর্ম্যাল তা কিন্তু নয়। অনেক কোম্পানি বিশেষ করে যারা মিডিয়া হাউজ তারা ইন্টারভিউ নিলে ড্রেসকোড আবশ্যিক নয়। কিন্তু তাই বলে যা খুশি পরে যাবেন না। বেসিক ফর্ম্যাল পোশাকটাই মেনটেন করুন করুন শুধু হালকা চেঞ্জ করে

  • হালকা রঙের শার্ট পরলে কালো বা নীল রঙের ব্লেজার পরুন।
  • শাড়ির সাথে একদমই হালকা গয়না পরতে পারেন।
  • লং স্কার্ট আর কুর্তি পরতে পারেন সাথে ডিজাইনার জ্যাকেট।
  • রঙিন পোশাক পরুন কিন্তু চুমকি, জড়ি নয়!

মেক আপ

ন্যুড মেক আপ ছাড়া দ্বিতীয় কিছু ভাববেন না ইন্টারভিউয়ের দিন। হালকা লিপস্টিক বা লিপগ্লস আর চোখে অল্প কাজলই যথেষ্ট! চুল চেষ্টা করুন পনিটেল বা খোঁপা করে রাখার, তবে খুলে রাখলে তা যেন না উড়তে থাকে।

এই একটা দিনে আপনার জীবনে কি হতে চলেছে তা নির্ভর করবে তাই একটু নিয়ম মেনে চললে ক্ষতি তো নেই তাই না?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

21 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text