ওয়েলনেস

শরীরের হাল বেহাল কিনা তা নখের হাল দেখেই বুঝে যাওয়া সম্ভব!

popadminpopadmin  |  Oct 18, 2019
শরীরের হাল বেহাল কিনা তা নখের হাল দেখেই বুঝে যাওয়া সম্ভব!

শরীরের ভিতরে কোনও ঘোঁট পাকলে তার ছাপ শরীরের বাইরেও পড়বে। কিন্তু সমস্যা হল শরীরের ভাষা বোঝার ক্ষমতা যে আমাদের অনেকেরই নেই। তাই যতক্ষণ না রোগের কোনও লক্ষণ দেখা দেয়, ততক্ষণ আমরা কিছুই টের পাই না। এদিকে রোগ বাড়তে বাড়তে ভয়ঙ্কর আকার নেয়। তাই তো সময় থাকতে থাকতেই সাবধান হওয়াটা একান্ত প্রয়োজন। কিন্তু রোগের লক্ষণ দেখা না দিলে সাবধান হব কীভাবে? বিশেষজ্ঞদের মতে যখনই কোনও রোগ ঘাড়ে চেপে বসে, তখনই আমাদের নখের (nails) রং বদলে যেতে শুরু করে, যা দেখে শরীরের ভিতরের হাল সম্পর্কে কিছুটা হলেও আন্দাজ করা যায়। তাই চলুন আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক, কোন রোগে নখের রং কেমন হয়, সে সম্পর্কে…

১. সাদাটে নখ

নখের উপরের লালচে আভা ধীরে-ধীরে মিলিয়ে গিয়ে যদি একেবারে ফ্যাকাশে হয়ে যায়, তাহলে বুঝবেন রক্তাল্পতায় ভুগছেন। কিছু কিছু ক্ষেত্রে Congestive heart failure এবং লিভারের রোগের কারণেও যেমন নখের এমন হাল হতে পারে, তেমনই পুষ্টির ঘাটতি দেখা দিলেও একই লক্ষণ দেখা দেয়। এক্ষেত্রে যত শীঘ্র সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত, তাতে বড় কোনও ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা কমবে।

২. হলদেটে নখ

ফাঙ্গাল ইনফেকশনের কারণেই মূলত নখের এমন হাল হয়। অনেক ক্ষেত্রে থাইরয়েড, ডায়াবেটিস অথবা psoriasis-এর মতো রোগে আক্রান্ত হলেও এমন ধরনের লক্ষণ প্রকাশ পায়। তাই সময় থাকতে থাকতে সাবধানতা অবলম্বন করাটাই বুদ্ধিমানের কাজ।

৩. নীলচে নখ

নখের উপর কি নীলচে ছোপ পড়েছে? তাহলে তো এই মুহূর্তেই পালমোনোলজিস্ট পরামর্শ নেওয়া উচিত। কারণ, ফুসফুসে কোনও সমস্যা হলেই মূলত নখের রং এমন বদলে যায়। অনেক সময় emphysema অথবা হার্টের রোগে আক্রান্ত হলেও একই ঘটনা ঘটে। তাই বিষয়টা হালকা ভাবে নিলে ভুল করবেন।

ধীরে ধীরে হাতের নখ কি অমসৃণ (rippled nails) হয়ে যাচ্ছে? তাহলে যত শীঘ্র সম্ভব অর্থপেডিক চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে আপনি inflammatory arthriti রোগে আক্রান্ত হয়েছেন। psoriasis রোগে আক্রান্ত হলেও কিন্তু একই লক্ষণ দেখা দেয়। তাই এই নিয়ে একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত।

৫. নখের নিচে কালো লম্বা দাগ

এমন অবস্থা হলে সাবধান! কারণ, melanoma রোগের লক্ষণ হল এটা। এক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডার্মাটোলজিস্টের পরামর্শ নিতে হবে।

৬. ভঙ্গুর নখ

কথায় কথায় যদি নখ ভেঙে যায়, তাহলে জানবেন হয় থাইরয়েড রোগে আক্রান্ত হয়েছেন, নয়তো নখে ফাঙ্গাল ইনফেকশন হয়েছে। দুই ক্ষেত্রেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অকরণ দেরি করলে কিন্তু রোগের প্রকোপ বাড়বে।

৭. নখের মাঝে ঝাপসা দাগ

জটিল কোন রোগ থেকে সেরে ওঠার সময় যেমন এমন লক্ষণ প্রকাশ পেতে পারে, তেমনই পুষ্টির ঘাটতি দেখা দিলে অথবা ডায়াবেটিস রোগে আক্রান্ত হলেও নখের এই হাল হয়। তাই এই বিষয়ে একবার মেডিসিনের কোনও চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেবেন। প্রয়োজন ব্লাড টেস্ট করে দেখে নিতে পারেন রক্তে শর্করার মাত্রা ঠিক আছে কিনা। সেই সঙ্গে ডায়েটের দিকেও একটু নজর ফেরাতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, নখের দাগ যদি সাদা হয়, তাহলে জানবেন কিডনি, নয়তো যকৃতের রোগে আক্রান্ত হয়েছেন। এমন সবে রোগের খপ্পরে পড়লে প্রোটিনের ঘাটতি দেখা দেয়, যে কারণে নখের এমন হাল হয়। এক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…