home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
হোয়াটসঅ্যাপে নতুন ফিচার: পাঠানো ছবি বা ভিডিয়ো একবার দেখলে নিজে থেকেই মুছে যাবে!

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার: পাঠানো ছবি বা ভিডিয়ো একবার দেখলে নিজে থেকেই মুছে যাবে!

আবার হোয়াটসঅ্যাপে নতুন ফিচার (whatsapp) এল। কয়েকদিন আগেই আর্কাইভ চ্যাটের আপডেট যোগ করে গ্রাহকদের নতুন ভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহারের আনন্দ দিয়েছিল তারা। এবার আরও একটি নতুন ফিচার যোগ করা হল। এই ফিচারের নাম ‘ভিউ ওয়ান্স’। যাঁরা ইনস্টাগ্রাম ব্যবহার করেন, তাঁরা এই ফিচারের সঙ্গে আগেই পরিচিত। এবার হোয়াটসঅ্য়াপেও (whatsapp) সেই ফিচার থাকছে। একটি ছবি পাঠানোর সময় আপনিই ঠিক করতে পারবেন, সেই ছবিটি পাওয়ার পর একবারই দেখা যাবে কি না!

আপনি এই ফিচারটি ব্যবহার করলে, আপনার মেসেজ গ্রাহক ছবিটি একবারই দেখতে পাবেন। তারপরই ছবিটি উধাও হয়ে যাবে। কিন্তু ছবি বা ভিডিয়ো পাঠানোর সময় আপনাকেও খেয়াল রাখতে হবে আপনি ভিউ ওয়ান্স মিডিয়া সিলেক্ট করেছিলেন কি না।

হোয়াটসঅ্যাপের (whatsapp) এই নতুন ফিচারের ব্যাপারে কী কী জানা প্রয়োজন?

এখন আপনার মনে প্রশ্ন আসতেই পারে, ছবিটি একবার দেখার পর না হয় মুছে যাবে। কিন্তু সেই মেসেজ গ্রাহকের মোবাইলে যদি ছবিটি সেভ হয়ে থাকে? না সেসব হচ্ছে না। হোয়াটসঅ্যাপ বিষয়টি নিশ্চিত করেছে যে, ‘ভিউ ওয়ান্স’ ফিচার ব্যবহার করে আপনি যে ছবি বা ভিডিয়ো পাঠাবেন, তা মেসেজ গ্রাহকের মোবাইলে সেভ হবে না। একবার সেই ফটো বা ভিডিয়ো দেখা হয়ে গেলে হোয়াটসঅ্যাপ সেই ছবি বা ভিডিয়ো আর দেখাবে না।

সেই ছবি বা ভিডিয়ো স্টার করা যাবে না (whatsapp) । শেয়ার করা যাবে না। ফরওয়ার্ড করা যাবে না। সেভ করা যাবে না। যদি তাঁর রিড টিক অন করা থাকে, তবে তিনি ছবি বা ভিডিয়োটি একবার দেখলেই আপনি বুঝতে পারবেন। তবে রিড টিক বন্ধ থাকলে তিনি ছবি বা ভিডিয়ো দেখলেন কি না আপনি বুঝতে পারবেন না।

পাঠানোর ১৪দিন পর পর্যন্তও যদি সেই ছবি না দেখা হয় তবে তা চ্যাট থেকে এমনিই মুছে যাবে। কিন্তু ফোনের ব্যাকআপ থেকে সেই ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া রেস্টোর করা সম্ভব যদি ব্যাকআপ নেওয়ার সময় মেসেজ না পড়া হয়ে থাকে। একবার ছবি ও ভিডিয়ো দেখে নিলে তা ফোনের ব্যাকআপেও পাওয়া যাবে না।

এই নতুন ফিচার কতটা ভরসাযোগ্য?

পাঠানো ছবি মুছে যাওয়ার আগে তার স্ক্রিনশট নেওয়া সম্ভব। ভিডিয়োর স্ক্রিন রেকর্ডিং করে রাখা সম্ভব। তাই কোনও ব্যক্তিগত ছবি বা ভিডিয়ো পাঠানোর আগে অবশ্যই বার বার ভাববেন।

কীভাবে ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া পাঠাবেন?

  • হোয়াটসঅ্যাপ ওপেন করুন। সেখানে অ্যাটাচমেন্ট আইকনে ট্যাপ করুন।
  • গ্যালারি থেকে বেছে নিন কোন ছবি বা ভিডিয়ো আপনি পাঠাতে চান।
  • সিলেক্ট করার পর আপনি ‘অ্যাড আ ক্যাপশন’ বারে একটি ঘড়ির মতো আইকন দেখতে পাবেন। সেটা ট্যাপ করুন। আপনার ভিউ ওয়ান্স ফিচার সক্রিয় হয়ে যাবে। এভাবেই আপনি ছবি বা ভিডিয়ো পাঠাতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text