home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
আর্কাইভ চ্যাট থাকবে গোপনেই! হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার কীভাবে কাজ করে

আর্কাইভ চ্যাট থাকবে গোপনেই! হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার কীভাবে কাজ করে

হোয়াটসঅ্যাপ-এ পরিচিত অনেকেই আমাদের একাধিক গ্রুপে অ্যাড করে থাকেন। সেই গ্রুপে থাকতে না চাইলেও বেরিয়ে যাওয়ার মতো অশোভনীয় কাজ আমরা করতে পারি না। এরকম অনেক চ্যাটই থাকে, যা থেকে নোটিফিকেশন আসে কিন্তু সেই চ্যাটে আমরা অংশ নিই না। সেই চ্যাট মিউট করে আর্কাইভ করে রাখি। কিন্তু মেসেজ এলে আবার সেই চ্যাটই উপরে চলে আসে। এইসব নানারকম চ্যাটের ভিড়ে আমাদের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি চ্যাট (whatsapp archived chat) কিন্তু চাপা পড়ে যায়। আমাদের নজর এড়িয়ে যায়। এইরকম পরিস্থিতি কম বেশি সবার তো? তবে এখন থেকে আর সেই পরিস্থিতিতে পড়তে হবে না। কারণ, হোয়াটসঅ্যাপের নতুন ফিচার এসেছে, ‘আর্কাইভড চ্যাট’ (whatsapp archived chat) । যেখানে আর্কাইভড চ্যাট ফোল্ডারে আপনি সেসব চ্যাট আলাদা করে রেখে দিতে পারবেন। কিন্তু আগের আর্কাইভ চ্যাটের থেকে এই আর্কাইভ চ্যাটের ( archived chat )পার্থক্য কী? নতুন বা কী হল? ধীরে ধীর সবই জানাচ্ছি।

পুরনো আর্কাইভ চ্যাট ( archived chat ) ফিচারে কী হত?

হোয়াটসঅ্যাপ-এ আর্কাইভ চ্যাট ফিচার আগেও ছিল। আপনি কোনও চ্যাট আর্কাইভ করে রাখতে পারতেন। তখন সেই চ্যাট আর্কাইভ হয়ে যেত। কিন্তু সেই চ্যাটে নতুন কোনও মেসেজ এলে আবার তার নোটিফিকেশন আসত। চ্যাট আবার উপরে চলে আসত। তাকে নতুন করে আর্কাইভ করতে হত।

নতুন আর্কাইভ চ্যাট ( archived chat ) ফিচারে কী হবে?

আপনি যে চ্যাটকে আর্কাইভ করতে চান, সেই চ্য়াটটিকে আর্কাইভ করতে হবে। এরপর চ্যাট উইন্ডোর উপরেই থাকবে আর্কাইভ চ্য়াট। আপনি ইচ্ছে মতো আর্কাইভ চ্য়াট খুলে সেখান থেকে আপনার চ্যাট পড়তে পারবেন। এতদিন আর্কাইভ চ্যাটে নতুন মেসেজ এলেই তা চ্য়াট উইন্ডোতে দেখাত। আপনাকে নতুন করে চ্যাটটি আর্কাইভ করতে হত। কিন্তু এখন আর তা করতে হবে না। কারণ, নতুন মেসেজ এলেও সেই চ্যাট আর আপনার চ্যাট উইন্ডোতে পপ আপ করবে না। আর্কাইভ ফোল্ডারে সুরক্ষিত থাকবে।

হোয়াটসঅ্যাপের তরফে একটি ভিডিয়ো বার্তায় আর্কাইভ চ্যাট ফিচারের (whatsapp archived chat) বিষয়ে জানানো হয়, হোয়াটস অ্যাপের আর্কাইভে আপনার ব্যক্তিগত মেসেজ নিয়ন্ত্রণ করতে পারবেন এবং আপনার গুরুত্বপূর্ণ চ্যাটকে গুরুত্ব দিতে পারবেন। আপনার আর্কাইভ চ্যাট এবার থেকে আর্কাইভড বা সংরক্ষিত এবং মিউট থাকবে। কিন্তু আপনি যখন ইচ্ছে চাইলেই আবার তাদের ফিরিয়ে আনতে পারবেন।

২০১৯ সালে বিটা সংস্করণে হোয়াটসঅ্যাপ পরীক্ষামূলক ভাবে আর্কাইভকে লুকিয়ে রাখার বিষয়টি নিয়ে আসে। কিন্তু পরে তারা সেটি বন্ধও করে দেয়। দুইবছর পরে আবার সেটাই ফিরিয়ে আনা হল।

কীভাবে চ্যাট আর্কাইভ (archived chat) করবেন?

>হোয়াটসঅ্যাপ খুলুন। তারপর চ্য়াট ট্য়াবে মোর অপশনে ট্যাপ করুন।

>চ্যাট সিলেক্ট করুন। সেখানে চ্যাট হিস্ট্রি-এ ট্যাপ করুন। এরপর আর্কাইভ অল চ্যাট (archived chat) করুন।

কোনও নির্দিষ্ট চ্যাটকে আর্কাইভ করতে চাইলে, সেই নির্দিষ্ট চ্যাটের উপরে ক্লিক করুন। তারপর সেই চ্যাটটি আর্কাইভ (archived chat) করুন। পরবর্তী সময়ে আপনি যখনই চাইবেন চ্যাটটি ফিরিয়ে আনতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text