home / ওয়েলনেস
পিরিয়ডের আগে সারাদিন বমি বমি ভাব, কী কারণে এমন হয়?

পিরিয়ডের আগে সারাদিন বমি বমি ভাব, কী কারণে এমন হয়?

পিরিয়ডের তারিখ এগিয়ে এলেই অনেক মেয়েরই একাধিক শারীরিক সমস্যা হয়। যে লক্ষণগুলি দেখে তাঁরা বুঝতে পারেন, তাঁর মাসের সেই চারটে দিনের তারিখ বুঝি এগিয়ে আসছে! সবথেকে বেশি যে সমস্যার মুখোমুখি হন সবাই, তা হল ঘন ঘন মুড সুইং করা। হয়তো এই মন ভাল আছে, কিছুক্ষণের মধ্যেই মন খারাপ হয়ে গেল। তার পাশাপশি অনেকেই পেলভিক এরিয়ায়, পায়ে এমনকী স্তনেও ব্যথা অনুভব করেন। এখন বিষয় হচ্ছে,সবার প্রিমেন্সট্রুয়াল সিনড্রোম যে এইসবেই সীমিত থাকে তা নয়। অনেকেরই বমি বমি ভাবও হয়। 

এমনকী পিরিয়ড শুরু হওয়ার আগে বমি হওয়া ও ডায়রিয়ার মতো সমস্যাও হয়। কিন্তু এর কারণ কী? পিরিয়ডের আগে বমি বমি ভাব  (nausea before period) হলে কী করবেন? আসুন সেই নিয়েই আলোচনা করি। জেনে নিই পিএমএস-এ কেন এই সমস্যা হয়।

হরমোনই কারণ!

পিরিয়ডকে বা মেনস্ট্রুয়াল সাইকেলকে নিয়ন্ত্রণ করে দুটি হরমোন। প্রোজেস্টেরন ও ইস্ট্রোজেন। আর এই প্রোজেস্টেরন হরমোনই যেন যত নষ্টের গোড়া। এই হরোমনের ভারসাম্যেই তারতম্য দেখা দেয় পিরিয়ডের সময় ও পিরিয়ডের আগে। আর তার কারণেই বমি বমি ভাব ও ডায়রিয়ার মতো সমস্যা শুরু হয়। এমনকী কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যাও হয় অনেকের।

ADVERTISEMENT

মেনস্ট্রুয়াল সাইকেলের শুরু থেকেই ধীরে ধীরে বাড়ে প্রোজেস্টেরনের মাত্রা। পিরিয়ডের আগে দেহে প্রোজেস্টেরনের মাত্রা হয় সর্বাধিক। এই প্রোজেস্টেরন হরমোন দেহের পেশিকে শিথিল করে দেয়, তার ফলে অনেকেরই কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দেখা দেয়। অন্যদিকে, মেনস্ট্রুয়াল সাইকেলের শেষের দিকে প্রোজেস্টেরনের মাত্রা নীচের দিকে নামতে থাকে। ফলে সেক্ষেত্রেও শরীরে তারতম্য হয়। পিরিয়ড একদম শুরুর সময় তার মাত্রা হয় সর্বনিম্ন। যার ফলে পিরিয়ডের দিনগুলোয় ডায়রিয়া  (nausea before period) শুরু হয়। একই কারণে বমি বমি ভাব হয়। আবার অনেকেরই বমিও হয় এই সময়ে।

আপনি কী করবেন?

অনেকেই প্রশ্ন করেন, এই বমি বমি ভাব কি কোনওভাবে এড়িয়ে যাওয়া সম্ভব? আপনি তো আপনার প্রোজেস্টেরনের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। বরং, আপনি যা করতে পারেন তা হল আপনার ডায়েটে পরিবর্তন করতে পারেন। এই সময় চেষ্টা করবেন, ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার। একমাত্র স্বাস্থ্যকর ডায়েটই আপনার শরীরকে ভাল রাখতে পারবে। পিরিয়ড শুরু হওয়ার আগে থেকেই আপনি প্রচুর পরিমাণে ফল খান। বিশেষত, যে ফলে ভিটামিন সি-র পরিমাণ বেশি। সেই ফল খাবেন। এইদিকে আপনি যদি আপনার ডায়েট স্বাস্থ্যকর করতে পারেন তবে আপনার শরীরও ভাল (nausea before period) থাকবে।

 

একইসঙ্গে প্রতিদিন সকালে ব্যায়াম করবেন। ব্যায়াম করলে আপনার শরীরের পেশিগুলি রিল্যাক্স থাকবে। পেলভিক এরিয়াকেও রিল্যাক্স রাখার চেষ্টা করবেন।

ADVERTISEMENT

প্রচুর পরিমাণে জল খাবেন। জল আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন যোগান দেবে।

কিন্তু আপনার ডায়রিয়া ও আপনার বমি বমি ভাব যদি আপনাকে খুবই কষ্ট দেয়, তবে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। চিকিৎসকের পরামর্শে চললে আপনার এই সমস্যা সমাধান হতে পারে (nausea before period) ।

https://bangla.popxo.com/article/breakfast-myths-about-you-need-to-stop-believing-in-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Feb 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
good points logo

good points text