home / Family
শিশুর জীবনে দাদু ও ঠাকুরমা-র ভুমিকা ঠিক কতটা?

শিশুর জীবনে দাদু ও ঠাকুরমা-র ভুমিকা ঠিক কতটা?

দাদু-ঠাকুরমার সাহচর্যে যে সব নাতি নাতনিরা থাকে, তারা যে অন্যদের চেয়ে আলাদা হয়, বা তারা জীবনে বিশেষরূপে সফল হয়, তা কিন্তু নয়। তবে জীবন শুধু সাফল্যের মাপকাঠিতে মাপলে চলে না। জীবনের কিছু মানবিক দিকও থাকে। আর এইটুকুর জন্যই দাদু-ঠাকুরমার সাহচর্য বিশেষভাবে প্রয়োজন। কী-কী কারণে দাদু ঠাকুরমার সাহচর্য আমাদের প্রয়োজন, সেটা দেখে নেওয়া যাক। (why grandparents are so important in babys life)

স্নেহ ও ভালবাসা

মা-বাবার কাছ থেকে আমরা যে ভালবাসা ও স্নেহ পাই, দাদু-ঠাকুরমার কাছ থেকে তার চেয়ে অনেক বেশি ভালবাসা ও স্নেহ পাই। এমনিতেই বাংলায় প্রবাদ আছে, আসলের চেয়ে সুদ অনেক বেশি প্রিয়। আর এক্ষেত্রেও সেটাই হয়। ছেলে মেয়ে বড় হয়ে যাওয়ার পর, তাদের বাবা মায়েদের, মানে যাঁরা ইতিমধ্যেই নাতি-নাতনির মুখ দেখে ফেলেছেন, তাঁদের কোনও কাজ থাকে না। নাতি-নাতনি হওয়ার পর তাঁরা আবার সংসারে থাকার নতুন কারণ বা নতুন সুখ খুঁজে পান। আর সে কারণেই তাঁরা নাতি-নাতনিদের ভালবাসা আর স্নেহ দিয়ে ভরিয়ে রাখেন।

পরিবারের শিকড়

আমাদের দেশে পারিবারিক বন্ধন খুব মজবুত। আমরা প্রত্যেকেই চাই আমাদের বংশ এভাবেই এগিয়ে চলুক। আমি একদিন পৃথিবীতে থাকব না, কিন্তু আমার সৃষ্টি করা পরিবারের লোকজন থাকবে। এই অনুভূতি দাদু ঠাকুরমার মনে সব সময় কাজ করে। তাঁরা নিজেদের ছেলেমেয়েদের ছায়াই নাতি-নাতনিদের মধ্যে দেখতে পান। তাঁরা বিশ্বাস করেন, এরাই একদিন আরও বড় হবে এবং পরিবারের শিকড় আরও মজবুত হবে। (why grandparents are so important in babys life)

গল্প, গানে আর ছড়ায়

দাদু-ঠাকুরমা এমন অনেক গল্প জানেন, যা আমাদের বাবা-মা জানেন না। বা জানলেও তাঁদের বলার সময় নেই! এঁরা হলেন পুরনো দিনের মানুষ, তাই তাঁদের গল্প, গান আর ছড়ার ঝুলি একদম ভরপুর থাকে। এঁরা সেগুলো নাতি-নাতনিদের শেখান। এভাবে আমাদের দেশে বহু রাজ্যে অনেক লোকগাথা মুখে-মুখে ছড়িয়েছে। দাদু -ঠাকুরমারা যে অনেক গল্প জানেন, তার মস্ত বড় প্রমাণ হল আজও ঠাকুরমার ঝুলি ও ঠাকুরদার ঝুলির অপার জনপ্রিয়তা।

জীবনের উপর প্রভাব

সব বাবা মা-ই চান, তাঁদের ছেলেমেয়েরা তাঁদের মতো হবে। তাঁদের অনেক অপূর্ণ সাধ বা স্বপ্ন তাঁরা ছেলে মেয়েদের মধ্যে দিয়ে পূর্ণ করতে চান। কিন্তু সব সময় ছেলেমেয়েদের উপর বাবা মায়েদের প্রভাব থাকে না। তাদের উপর দাদু-ঠাকুরমারও প্রভাব থাকে। অনেক সময় অনেক বলিউড বা টলিউডের তারকারাও এই কথা একবাক্যে স্বীকার করেছেন যে, তাঁরাও ছোটবেলায় অনেকটা সময় দাদু-ঠাকুরমার সাহচর্যে কাটিয়েছেন। ফলে তাঁদের জীবনের উপর তাঁদের গ্র্যান্ডপেরেন্টসের প্রভাব আছে। (why grandparents are so important in babys life)

এর আরও একটা ভাল উদাহরণ দেওয়া যাক। আসামের গুয়াহাটির মেয়ে পূর্ণিমা দেবী বর্মণ একজন বিখ্যাত পরিবেশকর্মী। আসামের লুপ্তপ্রায় পাখি হাড়গিলা নিয়ে উনি কাজ করেন। পেয়েছেন গ্রিন অস্কার বা হুইটলি পুরস্কার। পূর্ণিমা জানিয়েছেন, ছোটবেলায় তাঁর বাবা-মা তাঁকে ঠাকুরমার কাছে রেখে যান। কারণ, তাঁর বাবা সেনাবাহিনীতে কাজ করতেন। পূর্ণিমার ঠাকুরমা পড়াশোনা জানতেন না। কিন্তু তিনিই ছোট্ট পূর্ণিমাকে নিয়ে যেতেন ধানক্ষেতে। পরিচয় করিয়ে দিতেন পশুপাখি আর পোকামাকড়ের সঙ্গে। পূর্ণিমা গর্ব করে বলেন, তাঁর আজকের সাফল্যের জন্য দায়ী তাঁর ঠাকুরমা, তাঁর বাবা-মা নন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text