Advertisement

বিউটি প্রোডাক্টস নিয়ে নানা তথ্য

দামী স্কিন কেয়ার প্রোডাক্ট মেখেও লাভ হচ্ছে না? জেনে নিন আসল কারণ

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 31, 2021
দামী স্কিন কেয়ার প্রোডাক্ট মেখেও লাভ হচ্ছে না? জেনে নিন আসল কারণ in bengali

Advertisement

আমরা অনেকেই ঘন-ঘন বিউটি প্রোডাক্ট বদলাই। আজ যে ক্রিমে আমি সন্তুষ্ট, কাল হয়তো সেটা লাগাতে আর ভাল লাগছে না (why skincare products dont work) কিংবা সেটা লাগিয়ে কোনও ভিজিবল এফেক্ট দেখছি না বলে সেটা পাল্টে ফেললাম। কী-কী কারণে কোনও ভাল, নামী বিউটি প্রোডাক্ট আমাদের কাজে আসে না, সেই কারণগুলি এখানে আলোচনা করা হল…

একটাই প্রোডাক্ট সকলের জন্য ভাল, এটা ভাবা

বিভিন্ন বয়সের, বিভিন্ন ধরনের স্কিনের প্রয়োজন আলাদা। কাজেই যেটি আপনার মায়ের জন্য সঠিক, সেটি আপনার কাজে না-ও আসতে পারে। আবার কোনও প্রোডাক্ট হয়তো আপনি যখন উনিশ-কুড়ি ছিলেন, তখন আপনার স্কিনে দারুণ সুট করত। তার মানে এই নয় যে, সেটা আপনি যখন চল্লিশের কোঠায়, তখনও আপনার ত্বকে ভেলকি দেখাবে! এই সহজ, সরল, সত্যি কথাটা আপনাকে কোনও বিউটি প্রোডাক্ট (why skincare products dont work) বিক্রেতা বলবে না। নিজেকেই বুঝে নিতে হবে। 

আপনার বর্তমান স্কিনকেয়ার প্রোডাক্টগুলি বেশি হার্শ নয় তো

অনেকসময় স্কিনকেয়ার প্রোডাক্ট ত্বকের ক্ষয়ক্ষতি সারানোর বদলে ত্বকের আরও ক্ষতি করে দেয়। কারণ, তাতে নানা ধরনের কেমিক্যালস, প্যারাবেন, কিংবা আরও কিছু ক্ষতিকারক উপাদান, যেমন, SLS, SLES ইত্যাদি থাকে। এগুলি ত্বকের কাজে তো আসেই না, উল্টে তার আরও বারোটা বাজিয়ে ছাড়ে!  

দিন পাল্টায়, তার সঙ্গে পাল্লা দিয়ে পাল্টায় আপনার ত্বকও

যেমন-যেমন আপনার ত্বকের বয়স বাড়বে, ঠিক তার সঙ্গে বদলাবে তার চাহিদাও। ২০ বছর বয়সে আপনি ভুগতেন অ্যাকনের সমস্যায়, তিরিশে হয়তো ত্বকের আনইভন টোনের সঙ্গে, চল্লিশে হয়তো আপনার প্রয়োজন অ্যান্টি এজিং প্রোডাক্টের। কাজেই বুঝতে পারছেন নিশ্চয়ই, এসবের সঙ্গে তাল মিলিয়ে নিজের স্কিনকেয়ার প্রোডাক্টগুলো (why skincare products dont work) বদলে ফেলারও দরকার আছে, যেটা আপনি করেননি! তা ছাড়া, আবহাওয়া, আপনার লাইফস্টাইল, ওয়ার্কিং আওয়ার্স, খাওয়াদাওয়ার পরিবর্তন, সবকিছুই আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। সেই কারণেও পুরনো স্কিনকেয়ার প্রোডাক্ট কাজ করা বন্ধ করে দিতে পারে।  

স্কিনকেয়ার প্রোডাক্ট কেনার আগে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন

আপনি যতটা মন দিয়ে পোশাকআসাক কেনেন, বিউটি প্রোডাক্ট কেনার সময়েও ঠিক ততটাই মনোযোগ দিন। এক্ষেত্রে কয়েকটি জরুরি বিষয় মাথায় রাখতে হবে। যেমন,

  • আগে নিজের ত্বক সম্বন্ধে সঠিকভাবে জেনে নিন। আপনার ত্বক কোন ধরনের, কোনওরকম স্কিন অ্যালার্জি আপনার আছে কিনা, আপনার লাইফস্টাইল ঠিক কীরকম, আপনি যে শহরে থাকেন সেখানকার আবহাওয়া কীরকম ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করবে আপনি কোন ধরনের স্কিনকেয়ার প্রোডাক্ট বাছবেন। 
  • সঠিক প্রোডাক্ট (why skincare products dont work) কেনার আগে নিজেকে প্রশ্ন করুন যে সেটি আপনার আদৌ প্রয়োজন কিনা। আপনার ডেলি রুটিন যদি ক্লেনজিং, টোনিং, ময়শ্চারাইজিংয়ে সীমাবদ্ধ থাকে, তা হলে সেরকম প্রোডাক্টই কিনুন। যে ধরনের প্রোডাক্ট আপনি কোনওদিন ব্যবহার করেননি, বা আপনার দৈনন্দিন ব্যবহারে লাগে না, সেরকম প্রোডাক্ট না কেনাটাই ভাল।
  • আপনার স্কিনকেয়ার রুটিন নিয়মিত আপডেট করুন প্রয়োজন অনুসারে। বিভিন্ন সময়ে ত্বকের আলাদা-আলাদা সমস্যা হতে পারে। যেমন, গরমকালে ট্যানিং, শীতকালে শুষ্কতা ইত্যাদি। সেই অনুযায়ী আপনিও প্রোডাক্ট পাল্টান। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!