home / Fitness
ওয়ার্ক ফ্রম হোম টিপস : কাজের মধ্য়ে বিরতি নিন, ১০ মিনিট হাঁটুন

ওয়ার্ক ফ্রম হোম টিপস : কাজের মধ্য়ে বিরতি নিন, ১০ মিনিট হাঁটুন

ওয়ার্ক ফ্রম হোম চলছে। জীবনশৈলী পরিবর্তন হয়েছে। ল্যাপটপ স্ক্রিনে সারাদিন চোখ রেখে কাজ করেই যেতে হচ্ছে। কাজের চাপ তো রয়েছে, কিন্তু তার সঙ্গে একটানা বসে থাকার জন্য় শরীরে যে প্রভাব পড়ছে, সে বিষয়ে ভেবে দেখা হয় কি? দীর্ঘক্ষণ বসে কাজ করার জন্য শরীরের কোনও পরিশ্রম (exercises) হয় না। আগে বাড়ি থেকে বেরিয়ে যাতায়াত করার জন্য যে পরিমাণ সামান্য পরিশ্রম হত, এখন তাও প্রায় বন্ধ। তাহলে শরীরের অবস্থার কথা ভেবে দেখেছেন কি? আপনি ওয়ার্ক ফ্রম হোম (working from home)করছেন, সেই সময় আপনার প্রয়োজন ব্রেকের। আর এই প্রতিটা ব্রেকে উঠে আপনাকে সামান্য কিছু স্ট্রেচিং (exercises) করতেই হবে। তা যদি নাও করতে পারেন। অন্তত প্রতি ঘণ্টায় ১০ মিনিট করে হাঁটুন(walking) ।

কেন হাঁটবেন

কেন হাঁটা প্রয়োজন?

দীর্ঘ সময় বসে কাজ করেন। এতে শরীরের সক্রিয়তা কমে যায়। ঘাড়ে, পিঠে ব্য়থাও হতে পারে। হাঁটলে (walking) আপনার মেটাবলিজম রেট বাড়ে। শরীরে টক্সিন দূর হয়। শরীর ভাল থাকে। আপনার হার্ট রেটেও প্রভাব পড়ে। তাই অফিসে কাজের সময় প্রতি এক ঘণ্টায় ১০ মিনিট অন্তত হাঁটা উচিত। তাহলে পরবর্তী সময় এক টানা ব্যায়াম না করলেও অসুবিধা নেই। এছাড়াও আপনার মন বিরতি পায়। আপনি আবার একটি ফ্রেশ শুরু করতে পারেন। কাজে মন বসে। ক্লান্তিভাব কম হয়।

ADVERTISEMENT

হাঁটার (walking) উপকারিতা কী কী

অনেক চিকিৎসকই প্রতিদিন হাঁটার পরামর্শ দেন। দিনে অন্তত এক ঘণ্টা হাঁটা প্রয়োজন রয়েছে। কিন্তু টানা এক ঘণ্টা হাঁটার সময় আপনার নেই। তাই এই সময়টিকে আপনাকে ভাগ করে নিতে হবে। বাড়ির সামনে ফাঁকা রাস্তায় আপনি হাঁটতে পারেন। ছাদেও হাঁটতে পারেন। সকালে ও বিকেলে অফিসের কাজের মধ্যে সময় বের করে নিয়ে হাঁটুন। এতে আপনার ওজন ধীরে ধীরে কমবে। কিন্তু আপনার শরীর ফিট থাকবে। হজম প্রক্রিয়া ভাল হবে। উচ্চ রক্তচাপ, মধুমেহ বা ডায়াবেটিস, কোলেস্টেরল ইত্যাদি সারাতে এবং আমাদের শারীরিকভাবে সুস্থ রাখতে হাঁটাহাঁটি কিন্তু দারুণ কাজ দেয়। সহজ ব্যায়ামের মধ্য়ে হাঁটার (walking) থেকে ভাল ব্যায়াম আর কী হয়।

বিঃ দ্রঃ এটি একটি সাধারণ পরামর্শ। বিশেষ পরামর্শের জন্য় চিকিৎসকের পরামর্শ নেবেন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

ADVERTISEMENT
05 Mar 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text