ADVERTISEMENT
home / লাইফস্টাইল
আপনি আপনার মতো করে সুন্দর! বডি শেমিংয়ে আর প্রশ্রয় নয়

আপনি আপনার মতো করে সুন্দর! বডি শেমিংয়ে আর প্রশ্রয় নয়

স্কুল থেকে ফিরে মিনির একদিন খুব মনখারাপ হল। বারবার তার মা তাকে প্রশ্ন করছেন, কী হয়েছে মিনি? মিনি কোনও উত্তরই দিচ্ছেন না। ওইদিকে ইভানেরও খুব মন খারাপ। তার বাবাও বুঝতে পারছেন না কেন ইভান সারাদিন মনখারাপ করে বসে রয়েছে। মিনি কান্না ভরা চোখ নিয়ে মা’কে জানাল, সবাই ওকে মোটা মোটা বলে রাগায়। এদিকে ইভানের অভিযোদ, রোগা বলে সবাই ওকে রুগ্ন ইত্যাদি বলে রাগায়। ওদের দুজনেরই খুব কষ্ট হয়। কারণ ওরা বডি শেমিংয়ের শিকার (stop body shaming)। 

এইভাবেই শুরু করলাম, কারণ বডি শেমিংয়ের মতো বিষয় আজ বড় বয়সে নয় বরং অনেক ছোট থেকেই আমাদের আষ্টেপৃষ্ঠে রেখেছে। যার ঘেরাটোপ থেকে বের হওয়া কিন্তু খুবই কঠিন। একদম ছোট বয়স থেকেই শিশুরা স্কুলে বডি শেমিংয়ের শিকার হয়। আর তার রেশ চলতে থাকে কলেজ, বিশ্ববিদ্যালয় এমনকী অফিসেও (stop body shaming)।

এখন সোশ্যাল মিডিয়া আসার পর বিষয়টা আরও পাল্টেছে। এখন সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্ট, মিম, ভিডিয়োতেও সেই একইরকম বডি শেমিং কন্টেন্ট। কোনও কিছুতেই কিছু পাল্টানোর নয়। তাই যাঁরা স্বাস্থ্যবান বা যাঁদের ওজন খুবই কম, তাঁদের কপালে সারা জীবন ওই মোটা বা রোগা বলে ডেকে অপমানজনক কটূক্তি থাকে। কিন্তু সেই বা আর কতদিন?

 

ADVERTISEMENT

কী করে বুঝবেন আপনিও বডি শেমিং করে ফেললেন কি না?

আসলে অনেক ছোট থেকেই আমাদের শরীরে ও মনে একটি সুন্দর ও পার্ফেক্ট শরীরের ছবি ঢুকিয়ে দেওয়া হয়। সেই ছবি ধরেই আমরা এগোতে থাকি। সেরকম তথাকথিত সুন্দর শরীর চাই। কিন্তু বুঝে উঠি না, আসলে পার্ফেক্ট বলে কিছু হয় না। তাই কোনও মোটা বা রোগা মানুষকে দেখলেই তাঁদের শারীরিক গঠন নিয়ে তাঁদের কটাক্ষ করতে ছাড়ি না। শুধুমাত্র মোটা বা রোগা নয়, এমনকী গায়ের রং ও উচ্চতা নিয়েও একইরকম ভাবে মন্তব্য আসতে থাকে বারবার। আমি বা আপনিও অজান্তেই কখনও কাউকে বডি শেমিং করে ফেলি (stop body shaming)। বা বডি শেমিংয়ের ভয় নিজেকে পার্ফেক্ট করে তোলার চেষ্টা করি সব সময়।

বডি শেমিংয়ের বিরুদ্ধে রুখে দাঁড়ান

আপনার আপনজন যদি কেউ বডি শেমিংয়ের শিকার হন, তাঁর পাশে দাঁড়ান। যে বা যাঁরা বডি শেমিং করেছেন তাঁদের পরিষ্কার বুঝিয়ে বলুন, এইভাবে কারও শারীরিক গঠন নিয়ে মজা করাটা অন্যায়। এরকম করা উচিত নয়। সোশ্য়াল মিডিয়া বা রাস্তাঘাট বা বন্ধু মহলে কোথাও বডি শেমিংয়ের (stop body shaming)বিরুদ্ধে চুপ করে থাকবেন না। আজই অন্যায়ের প্রতিবাদ করুন। আপনার কণ্ঠ আপনার বন্ধুর কণ্ঠ হয়ে উঠবে।

শিক্ষা শুরু হোক ছোট থেকেই

আপনার সন্তানকে এই বিষয়ে শিক্ষা দিন। কারও শারীরিক গঠন তাঁর নিজে হাতে তৈরি নয়। প্রকৃতি একজন মানুষকে যেভাবে তৈরি করেছে, তিনি সেরকমই। সুন্দর শরীরের সংজ্ঞা সেভাবে হয় না। কোনও মানুষকে যেন তাঁর শারীরিক গঠন নিয়ে ঠাট্টা না করা হয়। কোনও ছোট শিশুও যেন তাঁর বন্ধুর ঠাট্টা না করে (stop body shaming)। আপনি আপনার সন্তানকে সেই শিক্ষা দিলে সে তার বন্ধুদেরও সেই বিষয়ে বলতে পারবে।

আপনিও কি বডি শেমিংয়ের শিকার?

সমাজ ব্যবস্থার প্রচলিত চিন্তাভাবনার বদল হতে অনেক দিন সময় লেগে যায়। তার জন্য আপনি দুঃখ পাবেন না। সব সময় মনে রাখবেন, আপনি যেমনই হন , আপনার শারীরিক গঠন যাই হোক আপনি সেভাবেই সুন্দর। এই সৌন্দর্য্য আপনার নিজস্ব। এতে কোনও দ্বিমত নেই। তাই যাই হয়ে যাক, আপনি মন খারাপ করে থাকবেন না। কারণ আপনি সুন্দর, আপনি আপনার মতো করে সুন্দর (stop body shaming)।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/do-you-know-so-many-uses-of-tea-bags-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Jan 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT