logo
Logo
User
home / রিলেশনশিপ
বার বার আপনার সম্পর্কই কেন ভাঙছে!

বার বার আপনার সম্পর্কই কেন ভাঙছে!

এই নিয়ে তিনবার হল। নাকি চারবার? ভেঙে গেল বহুদিনের সম্পর্ক (why you are going through break up every time)। বন্ধুবান্ধবরা বলছে, এটা আপনার ভাগ্যের দোষ। সহকর্মীরা বলছেন, আপনার জন্যই এরকম হয়েছে। আর আপনি নিজে বলছেন অন্য কিছু। কী জ্বালা বলুন তো? আশা করি বুঝতে পারছেন যে, অর্থাৎ রোগ একটাই, কিন্তু তার উপসর্গ অজস্র। আর কোন উপসর্গের জন্য আদতে রোগটা এত জটিল পর্যায়ে চলে গেছে, সেটা বোঝা যাচ্ছে না। মুশকিলের কথা! আপনার সঙ্গেও কি এরকম হয়েছে? বা হয়ে চলেছে প্রতিনিয়ত? এক আধবার সম্পর্ক ভাঙতেই পারে, সেটা কোনও দোষের নয়। কিন্তু বারবার, একাধিকবার হলে চিন্তার বিষয়। একটু ভেবে দেখার সময় এসে গেছে কিন্তু। 

চট করে রেগে যান কি?

via GIPHY

আপনি যদি শর্ট টেম্পারড হন অর্থাৎ আপনার যদি খুব সহজে মাথা গরম হয়ে যায় তা হলে সেটা সম্পর্ক ভাঙার (why you are going through break up every time) একটা কারণ হতে পারে। সাধারণত দেখা যায় যে যাঁরা খুব তাড়াতাড়ি রেগে যান, তাঁরা আবার অতি দ্রুত শান্তও হয়ে যান। কিন্তু ওই সামান্য সময়ের মধ্যে তাঁরা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন না। অনেক অপ্রিয় সত্যি কথা বলে দেন বা জিনিসপত্র ভাঙেন। পরে ক্ষমাপ্রার্থী হলেও এর গভীর প্রভাব গিয়ে পড়ে সম্পর্কের উপর। 

ভেবে চিনতে সম্পর্কে এগোন তো?

মনোবিদরা একবাক্যে এই কথা স্বীকার করেছেন। আজকের এই জেট গতির যুগে এক লহমায় সম্পর্ক তৈরি হচ্ছে ঠিকই, কিন্তু আবার পরের ক্ষণে ভেঙেও যাচ্ছে। এর অন্যতম কারণ হল মানসিক অস্থিরতা এবং আগুপিছু না ভেবেই সম্পর্ক স্থাপন করা। ভাল লাগা যে আসলে ভালবাসা নয়, সেটা প্রাথমিকভাবে অনেকেই বুঝতে পারছেন না। আর যখন বুঝতে পারছেন, তখন তাঁরা সম্পর্ক ভেঙে বেরিয়ে যাচ্ছেন। 

প্যাটার্নটা বোঝার চেষ্টা করুন

via GIPHY

আপনি ভাল আর সে খারাপ বা আপনি খারাপ আর সে ভাল, জীবন সব সময় এরকম সরলরেখা মেনে চলে না। অনেক সময় পরিস্থিতি এমন হয় যে, আপনারা দু’জনে আপ্রাণ চেষ্টা করলেও সম্পর্ক ভেঙে যায়। কিছুটা পরিস্থিতির জন্যও এটা হয়। তবে বারবার একই রকম পরিস্থিতি হলে একটু ভেবে দেখবেন, কেন শুধু আপনার সঙ্গেই এমন হয়। (why you are going through break up every time)

যথেষ্ট সময় দিতে পারেন?

এমন অনেক পেশা আছে, যেখানে মানসিক চাপ অত্যন্ত বেশি। যাঁরা এই রকম কোনও পেশার সঙ্গে যুক্ত, তাঁরা অনেক সময়ই ব্যক্তিগত সম্পর্ক নিয়ে বেশি ভাবার সময় পান না। আর এই জন্যও অনেক সময় তাঁদের সম্পর্ক ভেঙে যায়। যাঁরা ব্যস্ত ডাক্তার বা নামী অভিনেতা তাঁদের ক্ষেত্রে এটা অনেক সময় হয়ে থাকে। বিশেষ করে যখন অন্য জন অন্য কোনও পেশায় নিযুক্ত থাকেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text