home / Care
শীতকালে চুলের প্রয়োজন বিশেষ যত্ন, টিপস দিলাম আমরা

শীতকালে চুলের প্রয়োজন বিশেষ যত্ন, টিপস দিলাম আমরা

শীতকাল মানেই শুষ্ক চুলের সমস্যা। এ দিকে ঠান্ডার চোটে নিয়মিত শ্যাম্পুর কথাও ভাবতে পারেন না অনেকেই। পার্টি, পিকনিকের জেরে মাথায় নোংরাও জমে। শীতে কীভাবে চুল ভাল রাখবেন। কী কী করবেন, কী কী করা উচিত নয়, কোন কোন হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন, এ সব নিয়েই আমরা কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম। (why you need extra hair care in winter)

কেন শীতে চুলের যত্নের প্রয়োজন

সারা বছরই চুলের একটা বেসিক যত্ন প্রয়োজন হয়। কিন্তু শীতকালে একটু বেশি যত্নের প্রয়োজন। কেন? জেনে নিন কিছু সাধারণ কারণ:

ক) শীতকালে আবহাওয়ার কারণেই ত্বক শুকিয়ে যায়। এই সময় শুকিয়ে যায় স্ক্যাল্প অর্থাৎ মাথার তালুও। বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালেই এই সমস্যা বেশি হয়। হেয়ার ড্রায়ার ব্যবহার করলে তা আরও বাড়তে পারে।

খ) শীতকালে চুলের বৃদ্ধি কমে যায়। স্ক্যাল্পে ময়শ্চার কমে যায়। খুশকির সমস্যায় চুলও পড়ে যায় অনেক। চুলের বৃদ্ধির গতি শ্লথ হয়ে যায়। 

গ) শীতকালে বেশিরভাগ সময় টুপি, রুমাল বা স্কার্ফে মাথা ঢেকে রাখতে বাধ্য হই আমরা। জ্যাকেটের হুডি কখনও চাপিয়ে দেওয়া হয় মাথায়। এতে টুপি জাতীয় জিনিসের সঙ্গে ঘর্ষণে চুলের ক্ষতি হয়। চুল পড়ে যায়। টুপি না পরেও তো উপায় নেই। তাই চুলের আলাদা যত্নের প্রয়োজন।

ঘ) যাঁদের এমনিতেই শুষ্ক ত্বক বা চুল, তাঁদের কথা তো ছেড়েই দিন। অয়েলি স্কিন বা চুল হলেও শীতকালে তা শুষ্ক হবেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়া এবং হঠাৎ করেই আবহাওয়া পরিবর্তেনর জন্য শুষ্ক হয়ে যায় চুলের ধরন। ফলে যত্ন তো নিতেই হবে!

ঙ) শীতকালে চুল শুকনো হয়ে যাওয়ার পরে জট পাকিয়ে যায় সহজেই। তাই সময় নিয়ে ভাল কন্ডিশনার ব্যবহার করা জরুরি। (why you need extra hair care in winter)

চ) শুষ্ক ত্বকের অধিকারীদের বেশি খুশকির সমস্যা দেখা দেয়। তবে যে কোনও ধরনের ত্বকের ক্ষেত্রেই শীতকালে খুশকির সমস্যায় বেশি ভোগেন মানুষ। খুশকি আসলে ত্বকের মরা কোষ। ঠিক মতো চুল পরিষ্কার না করলে এ সমস্যা আরও বাড়ে। আর আবহাওয়ার কারণে আপনি এড়িয়েও যেতে পারবেন না। তার থেকে যত্ন নেওয়াই শ্রেয়।

শীতকালে রুক্ষ চুলের সমস্যা দূর করার কিছু সহজ উপায়

১| শীতকালে খুব ঘন ঘন শ্যাম্পু করবেন না। বাইরে বের হলে যাতে চুলে বেশি ময়লা না জমে, সেদিকে খেয়াল রাখবেন। সপ্তাহে তিনদিন শ্যাম্পু করলেই যথেষ্ট। হাল্কা গরম জলে চুল ধুয়ে নিন।

২| শীতের জন্য রেগুলার শ্যাম্পু ব্যবহার না করে ময়েশ্চারাইজারযুক্ত শ্যাম্পু এবং সঙ্গে অবশ্যই ক্রিম কন্ডিশনার বেছে নিন।

৩| শ্যাম্পু করার সময় কয়েক ফোঁটা তেল মিশিয়ে নিতে পারেন। এতে চুল সিল্কি হবে, রুক্ষতাও কম হবে। শীত হোক বা গ্রীষ্ম, তেল মাখা অবস্থায় রাস্তায় বের না হওয়াই ভালো। এতে চুলে অনেক বেশি ময়লা জমে যায়। ফলে বারবার শ্যাম্পু করতে গিয়ে চুলের স্বাভাবিক আদ্রর্তা নষ্ট হয়ে যাবে।

৪| রাতে ঘুমানোর আগে সামান্য অলিভ অয়েল হাতের তালুতে ঘষে নিয়ে পুরো চুলে এবং মাথার ত্বকে হাল্কা হাতে মাসাজ করুন। এছাড়া সপ্তাহে একদিন রাতে তেল গরম করে মাসাজ করতে পারেন।

৫| সপ্তাহে অন্তত একদিন ডিপ কন্ডিশনিং মাস্ক বা কোনও ময়েশ্চারাইজ়িং হেয়ার প্যাক ব্যবহার করুন। চুলের ধরন বুঝে মাস্ক বা প্যাক ব্যবহার করতে পারেন। (why you need extra hair care in winter)

৬| খুশকির সমস্যা থেকে বাঁচতে তিন টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক টেবিল চামচ নারকেল তেল বা অলিভ অয়েল এবং কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে চুলে এবং মাথার ত্বকে লাগাতে পারেন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

৭| চুল বাঁচাতে গেলে রোদ্দুর থতেকে কিছুটা দূরে থাকাই ভাল। দিনের বেলা বাইরে বেরলে হালকা স্কার্ফ ব্যবহার করুন যা সরাসরি রোদ থেকে চুলকে বাঁচাবে।

৮| যে কোনও রকম রং বা হেনা থেকে শীতকালে দূরে থাকুন। কারণ রং বা হেনার মধ্যে থাকা কেমিক্যাল চুলের ক্ষতি করে।

৯| শীতের শুরুতেই চুলে একটা ভাল হেয়ার কাট করিয়ে নিন। কাটতে না চাইলে ট্রিমও করিয়ে নিতে পারেন।

১০| সপ্তাহে দু-তিনবার ফিশ অয়েল ক্যাপসুল বা ভিটামিন-ই ক্যাপসুল খেতে পারেন। এতে চুল ভাল থাকবে।

১১| প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে একটি পাত্রে নারকেল তেল, জোজোবা অয়েল ও অলিভ অয়েল মিশিয়ে নিন। জোজোবা কিংবা অলিভ অয়েল না থাকলে কম খরচে ক্যাস্টর অয়েলও ব্যবহার করতে পারেন। তেলের ওই মিশ্রণকে প্রথমে ফুটিয়ে নিন। ফোটানোর সময় এতে কাঁচা আমলকির টুকরো ও কিছুটা লেবুর রস যোগ করুন। ঈষদুষ্ণ অবস্থায় চুলের গোড়ায় এই মিশ্রণ লাগান এক দিন অন্তর। সারা রাত মাথায় স্কার্ফ বেঁধে রাখুন। পরের দিন গরম জলে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। (why you need extra hair care in winter)

১২| শীতের সময় নিয়ম মেনে শ্যাম্পু বা চুলের যত্নে অনীহা দেখা যায় অনেকের মধ্যেই। সেটা না করে প্রতিদিন যত্নে রাখুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text