Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

শীতে আপনার চুলের প্রয়োজন সানস্ক্রিন!

Indrani BoseIndrani Bose  |  Nov 25, 2021
শীতে আপনার চুলের প্রয়োজন সানস্ক্রিন!

Advertisement

শীতকালে রোদ মিঠে লাগে। কিন্তু এই রোদেই আছে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি। যা আপনার ত্বকের ক্ষতি তো করেই, পাশাপাশি চুলেরও ক্ষতি করে। সেই কারণেই রোদ লেগে চুলের রং নষ্ট হয়ে যাওয়া বা অসময়ে চুল নির্জীব হয়ে পড়ার মতো সমস্যা তৈরি হয়। তাই চুলের প্রয়োজন সানস্ক্রিন। চুলের সানস্ক্রিন শুনে অবাক হয়ে যাওয়ার কিছু নেই। আসলেই আমাদের চুলের সানস্ক্রিন প্রয়োজন । যা আপনার চুলকে ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে বাঁচাবে (hair sunscreen)। আপনার চুলের প্রাকৃতিক রং বজায় থাকবে, চুল সহজেই রুক্ষ হয়ে যাবে না।

চুলের যত্ন প্রয়োজন

চুলের সানস্ক্রিন (hair sunscreen) কেন প্রয়োজন

  • ত্বকের সানস্ক্রিন বলতে আমরা সানব্লক ক্রিম, বডি স্ক্রাব ইত্যাদি বুঝি। কিন্তু চুলের সানস্ক্রিন মানে মূলত দুই ধরনের প্রোডাক্ট হয়। হেয়ার সিরাম ও হেয়ার স্প্রে।
  • ত্বকের জন্য সানস্ক্রিন কেনার সময় এসপিএফ দেখে নিই, দেখে নিই PA+ চিহ্নও। কারণ, এই দুটি দেখেই আমরা বুঝি ওই নির্দিষ্ট সানস্ক্রিন চুলকে(hair sunscreen) অতিবেগুনি রশ্মি থেকে অর্থাৎ ইউভি-এ এবং ইউভি-বি থেকে কতটা রক্ষা করতে পারবে। তাই চুলের জন্য কিন্তু সানস্ক্রিন প্রোডাক্ট কেনার সময় ব্রড স্পেকট্রাম দেখে তবেই কিনবেন। মানে, একই সানস্ক্রিন যেন UVA এবং UVB, দুইয়ের থেকেই চুলকে রক্ষা করে।
  • যাঁরা চুলে রং করিয়েছেন, তাঁদের আরও বেশি করেই সানস্ক্রিনের (hair sunscreen)প্রয়োজন হয়। কারণ, রোদের কারণে চুলের রং আরও খারাপ হয়ে যেতে পারে। এবং নষ্ট হয়ে যেতে পারে। তাই তাঁদের চুলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন রয়েছে।

যে যে সানস্ক্রিন আপনি কিনতে পারেন

স্ট্রিক্স সানব্লক হেয়ার সিরাম

এতে সবকটি সানব্লক স্পেকট্রাম (hair sunscreen)আছে যা রোদের ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করে। চুলের স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে চুল রুক্ষ, শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকেও বাঁচায়!

ওয়াও সাটিন সানশেড সানস্ক্রিন শ্যাম্পু

এই শ্যাম্পু প্যারাবেন ও সালফেট ফ্রি (hair sunscreen)। ফলে যে-কোনও ধরনের চুলের জন্যই মানানসই। এটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন, ফলে UVA ও UVB-এর হাত থেকেই চুলকে রক্ষা করে। নিয়মিত ব্যবহার চুল পড়া, অকালপক্কতা ও ডগা ফাটার হাত থেকেও রক্ষা করে।

তাহলে আপনার হাতের কাছেই কয়েকটি হেয়ার সানস্ক্রিনের সন্ধান রইল। আপনিও ব্যবহার করুন ও চুল ভাল রাখুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!