home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
অন্তত একজনকে আপনার মনের সব কথা বলুন, জীবন অনেক সহজ হবে

অন্তত একজনকে আপনার মনের সব কথা বলুন, জীবন অনেক সহজ হবে

জীবনে বার বার কঠিন সময় আসে। বার বার আমরা নিজেকে সামলে নিই। ভাঙা-গড়া, ওঠা-পড়া মিলিয়ে মিশিয়েই জীবন। দৈনন্দিন জীবনে কারও সারাদিন অফিসের চাপ থাকে। কারও পড়াশোনা থাকে। আবার সংসারের কাজও করতে হয় একা হাতে। কেউ কেউ সম্পর্কের দায়িত্ব পালন করতে করতে ক্লান্ত। কেউ একা থাকতে থাকতে ক্লান্ত হয়ে পড়েছেন। প্রত্যেকের কাছেই জীবনের সংজ্ঞা ও দুঃখের কারণগুলো আলাদা আলাদা। অনেকেই মনে করেন জীবনের সমস্যা ও দুঃখের কারণ, এসবই খুব ব্যক্তিগত হয়। এসব অন্য কাউকে বলা উচিত নয়। এই কথা কিছুটা হলেও ঠিক। কিন্তু আপনার জন্যে আমাদের পরামর্শ সামান্য আলাদা (confess feelings)। আমাদের প্রত্যেকের জীবনে এমন একজন মানুষ থাকুক, যার কাছে আপনাকে কোনও মুখোশ পরতে হয় না।

কী ভাবছেন? আমি কী কথা বলছি (confess feelings) ? মুখোশ মানেই যে তা খারাপ, সেরকম কিন্তু নয়। আসলে আমরা প্রত্যেকেই নিজের আসল সত্ত্বাটিকে লুকিয়ে রাখার চেষ্টা করি। সবারই সোশ্যাল মিডিয়ায় বা বাস্তবে নিজস্ব ভাবমূর্তি আছে। সেই ভাবমূর্তি ধরে রাখার চেষ্টা করে চলি সর্বদা। তার জন্য একটা মুখোশ আমাদের পরে থাকতেই হয়।

একজন মানুষ খুঁজে নিন (confess feelings)

আমরা সেই মুখোশটাই খুলে ফেলতে বলছি। না সবার সামনে খুলে ফেলতে হবে না। কিন্তু আপনার জীবনে অন্তত এমন একজন মানুষ থাকুক। যার কাছে গিয়ে আপনি নিজের আসল সত্ত্বার বহিঃপ্রকাশ করতে পারেন। সেই মানুষটি যে কেউ হতে পারেন। আপনার মা কিংবা বাবা হতে পারেন। আপনার সঙ্গী হতে পারেন (confess feelings) । আপনার প্রিয় বন্ধু হতে পারেন। আপনার শিক্ষক হতে পারেন। আপনার বিশেষ বন্ধুও হতে পারেন। কিংবা সেই মানুষটি আপনি নিজেও হতে পারেন (confess feelings) । আসলে দিনের শেষে কারও কাছে স্বীকারোক্তির খুব প্রয়োজন। যাতে নিজের মনের বোঝাটা সামান্য কমে। নিজের দুঃখের ভার সামান্য হালকা হয়। যাতে আপনার নিজস্ব সত্ত্বাটিও মন খুলে অক্সিজেন গ্রহণ করতে পারে। তাকে কোনওরকম মুখোশের আড়াল করতে হয় না।

আমরা সেরকম একজন মানুষের সঙ্গেই নিজের মনের কথা খুলে বলার পরামর্শ দিচ্ছি। তবে যে কাউকেই নিজের সব কথা বলা যায় না। সবাইকে বিশ্বাস করা যায় না। তাই এমন একজনকে বেছে নিন, যিনি বিশ্বাসযোগ্য। যিনি সত্য়িই আপনার মনের কথাগুলো শুনতে চান। দিনের শেষে আপনার যাবতীয় মুখোশ সরিয়ে রেখে তাঁর কাছে দুই মুহূর্ত বসুন। তাঁর সঙ্গেই দুটো কথা বলুন। ভার্চুয়াল দুনিয়া থেকে বিরত থাকুন। প্রয়োজনে তাঁর কথাও শুনুন। দেখবেন আপনার জীবনের জটিলতাও ধীরে ধীরে কমবে। একজন মানুষই আরও একজনের সবথেকে ভাল বন্ধু হতে পারেন, আপনি সেই বন্ধু খুঁজে নিন…

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text