logo
Logo
User
home / Fitness
সারা দিনে দশ হাজার পা হাঁটাটা আর কোনও ব্যাপারই না!

সারা দিনে দশ হাজার পা হাঁটাটা আর কোনও ব্যাপারই না!

আগেকার দিনের ডাক্তারেরা বলতেন সকাল-বিকাল হাঁটুন, তাতেই শরীর থাকবে চাঙ্গা, মন থাকবে ফুরফুরে! তাই তো আজ থেকে কয়েক বছর আগেও স্টেপ গুনে গুনে কেউ হাঁটতো বলে তো মনে হয় না! কিন্তু এখন সময় বদলেছে। সেই সঙ্গে বিজ্ঞানও বেজায় উন্নতি করেছে। আর তার উপর তো স্মার্ট ওয়াচ নামক যন্ত্রটি আছেই। (why you need to get a smart watch and walk ten thousand steps daily)

তাই সব দিক বিবেচনা করে এখনকার চিকিৎসকেরা বলছেন শুধু হাঁটলেই চলবে না, গুনে গুনে হাঁটতে হবে। মানে দিনে কম করে দশ হাজার স্টেপ চলতে হবে, তবেই মিলবে উপকার! দিনে দশ হাজার স্টেপ চলা যে এমন কিছুই নয়, তার প্রমাণ মেলে বেশ কিছু আর্বান স্টাডির দিকে নজর ফেরালেই। এক স্টাডিতে দেখা গেছে কোনও মহিলা যদি সারাদিন অল্পবিস্তর বাড়ির কাজ করে। সেই সঙ্গে দোকান-বাজারে দৌড়াদৌড়ি এবং ৩০ মিনিট মর্নিং বা ইভিনিং ওয়াক করলেই টার্গেট অ্যাচিভ হয়ে যায়। আর এমনটা করতে পারলে শরীর বাবাজিকে নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না।

একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গেছে যে প্রতিদিন দশ হাজার স্টেপ চললে (why you need to get a smart watch and walk ten thousand steps daily) কোনও জটিল রোগ যেমন ধারে কাছে ঘেঁষতে পারে না, তেমনি একাধিক শারীরিক উপকার মেলে। যেমন –

ঝটপট ওজন কমবে

অতিরিক্ত ওজনের কারণে কি চিন্তায় রয়েছেন? তাহলে আজ থেকেই নির্দিষ্ট ডায়েট মেনে খাওয়া-দাওয়া শুরু করে দিন। সেই সঙ্গে দৈনিক দশ হাজার স্টেপ চলাটাও কিন্তু জরুরি! কারণ আমেরিকান বিজ্ঞানীদের করা এক পরীক্ষায় দেখা গেছে টানা ৮ সপ্তাহ নিয়মিত হাঁটলে ওজন কমতে সময়ই লাগে না। সেই সঙ্গে ওবেসিটির সঙ্গে যে সব রোগের যোগ রয়েছে, সেই সব ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৫০ শতাংশ কমে যায়।

তাই এবার থেকে সকাল-বিকাল হাঁটার পাশাপাশি লিফ্টের পরিবর্তে সিঁড়ি বেয়ে ওঠা-নামা শুরু করুন। দেখবেন দশ হাজার স্টেপ চলার টার্গেট পূরণ হতে সময় লাগবে না। আর নিয়মিত এই লক্ষ্যে পৌছালে ফল মিলবে একেবারে হাতে-নাতে!

মস্তিষ্ক থাকবে সতেজ

চিকিৎসকেদের মতে নিয়মিত হাঁটলে মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই ব্রেনের বিশেষ কিছু অংশ এতটাই অ্যাকটিভ হয়ে ওঠে যে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পেতে সময় লাগে না। আর একবার ব্রেন পাওয়ার বেড়ে গেলে স্বাভাবিকভাবেই স্মৃতিশক্তি এবং মনোযোগ ক্ষমতার উন্নতি ঘটে চোখে পড়ার মতো। এতক্ষণে নিশ্চয় বুঝতে পেরেছেন যে নিয়মিত দশ হাজার স্টেপ চলাটা প্রয়োজন কতটা! (why you need to get a smart watch and walk ten thousand steps daily)

হার্টের সমস্যা সহজে কাবু করবে না

আইরিশ বিজ্ঞানীদের করা এক গবেষণা অনুসারে যারা দিনের বেশিরভাগ সময় বসে কাজ করে, তারা যদি নিয়মিত একটু হাঁটাহাঁটি করে, তাহলে হার্টের কোন ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা যায় কমে। সেই সঙ্গে হঠাৎ করে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কাও আর থাকে না।

প্রসঙ্গত, আমেরিকান জেরিয়াট্রিক সোসাইটির প্রকাশ করা এক রিপোর্ট অনুসারে নিয়মিত দশ হাজার স্টেপ চললে আয়ু বৃদ্ধি পায় চোখে পড়ার মতো। দীর্ঘদিন সুস্থভাবে বাঁচার স্বপ্ন যদি দেখে থাকেন, তাহলে আজই একটা স্মার্ট ওয়ার্চ কিনে  শুরু করে দিন হাঁটাহাঁটি

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text