home / লাইফস্টাইল
বাড়িতে বনসাই রাখা ভাল, কারণগুলো জেনে নিন আপনিও

বাড়িতে বনসাই রাখা ভাল, কারণগুলো জেনে নিন আপনিও

বাড়ি-ঘর সুন্দর করে সাজিয়ে রাখার জন্য় অনেকেই গাছ রাখেন। সবুজের ছোঁয়ায় ঘরের চেহারাও বদলে যায়। ফুল গাছ, পাতাবাহার বা বিভিন্ন সাকুল্যান্টের চাহিদা এখন তুঙ্গে। এই সময় বাড়িতে অনেকেই বনসাই গাছ (bonsai tree ) রাখার দিকেও ঝুঁকছেন। বনসাই গাছ আপনি নিজেও তৈরি করতে পারেন। আবার বনসাই কিনে এনেও সাজিয়ে রাখতে পারেন বাড়ি। অনেক বিশেজ্ঞই বাড়িতে বনসাই গাছ রাখার জন্য পরামর্শ দেন। এতে যেমন ঘরের শোভা বদলে যেতে পারে, তেমনই মন ভাল থাকে বাড়ির সদস্যদেরও। আপনি কেন বাড়িতে বনসাই (bonsai tree ) রাখবেন, কয়েকটি কারণ বলছি আমরা।

বনসাই গাছ (bonsai tree ) মন পছন্দের স্থানে রাখুন

বনসাই গাছ ঘরের ভিতরে হোক বা বাইরে হোক, কিংবা লিভিং রুমের মাঝে হোক, যে কোনও জায়গায় আপনি এই গাছ রাখতে পারেন (bonsai tree ) । একটা টবে খুবই সহজেই ফিট হয়ে যায় বনসাই। অন্য কোনওরকম জায়গার ব্যবস্থা আপনাকে করতে হবে না।

অল্প যত্নেই ভাল থাকে

বনসাই খুব সহজেই বড় করে তোলা যায়। প্রচুর পরিমাণে যত্নের প্রয়োজন হয় না। অল্প পরিমাণ সূর্যের আলো, অল্প জল এবং পরিমাণ মতো সার দিলেই আপনার গাছ থাকবে খুশি ও স্বাস্থ্যকর। এর পরিবর্তে বনসাই আরও সুন্দর ভাবে বেড়ে উঠবে। আপনার ঘর আরও সুন্দর দেখাবে (bonsai tree at your home)।

আপনি বাড়িতে রাখুন বনসাই গাছ

সারা জীবনের বন্ধু

বনসাই গাছ দশকের পর দশক ধরে বেঁচে থাকতে পারে। অনেক বনসাই তো শোনা যায় একশো বছরও বাঁচে। বিশ্বাস করা হয়, সবথেকে পুরনো বনসাই গাছের বয়স ৮০০ বছরেরও বেশি। তাই বছরের পর বছর ধরেই আপনার সঙ্গে থাকতে পারে এই গাছ। হয়তো আপনার পরিবারেরই একজন হয়ে উঠতে পারে। আর এই গাছের সৌন্দর্য্যে আপনার বাড়ি আরও সুন্দর দেখায় (bonsai tree at your home)।

মন ভাল রাখে ও বাড়ি রিএনার্জাইস করে bonsai tree

একটা গাছ আপনার মনও ভাল রাখতে পারে, যা হয়তো একটা মানুষের পক্ষেই অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। কিন্তু এই কথা অনেক বিশেষজ্ঞই বলে, গাছের সবুজ ও সতেজ ভাব মন ভাল করে দিতে পারে অনয়াসেই। বনসাই গাছও (bonsai tree ) আপনার মন ভাল রাখতে পারে। ফেং-সুইয়ের আদিম আর্টে বনসাইয়ের অনেক কদর আছে। ফেং সুই মতে বনসাই ঘরে এনার্জি নিয়ে আসতে পারে। যাঁরা বনসাই গাছ দেখেন, তাঁদের প্রত্যেকের মনই চটজলদি খুশি করে দিতে পারে এই গাছ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text