ওয়েলনেস

স্নান সেরে লাঞ্চ-ডিনার করুন, ক্ষতি নেই। কিন্তু খাবার খেয়ে স্নান করলেই পড়বেন মুশকিলে!

popadminpopadmin  |  Dec 11, 2019
স্নান সেরে লাঞ্চ-ডিনার করুন, ক্ষতি নেই। কিন্তু খাবার খেয়ে স্নান করলেই পড়বেন মুশকিলে!

খেয়াল করে দেখবেন, ছুটির দিনে শরীর এমন ছেড়ে দেয় যে নিয়মমাফিক চলতে মন চায় না। দেরি করে ঘুম থেকে ওঠা থেকে শুরু হয় নিয়ম ভাঙার খেলা। তারপর কোনওমতে ব্রেকফাস্টে করে আবার ল্যাদ খাওয়ার পালা। এদিকে ঘড়ির কাঁটাও দৌড়াতে থাকে। দেখতে দেখতে কখন যে সকাল গড়িয়ে দুপুর হয়ে যায়, সেদিকে খেয়ালই থাকে না। শেষে মায়ের চিৎকারে সংবিৎ ফেরে। ফলে বেশিরভাগ দিনই নিশ্চয়ই স্নান সারেন লাঞ্চের পরে। গরমকালে তো অনেকেই খাওয়াদাওয়া মিটিয়ে স্নান সেরে তবে শুতে যান। কিন্তু খাওয়ার পরে স্নান করা মানে তো শরীরে বারোটা বেজে যাওয়া! কী বলছেন মশাই, যখনই স্নান (bath) করি না কেন, এর সঙ্গে শরীরের ভাল-মন্দের কী সম্পর্ক শুনি? সম্পর্ক আছে, আর সেই সম্পর্কটা বেশ গভীর। সেই নিয়েই তো এবার বলতে চলেছি…

গ্যাস-অম্বল হবেই হবে

pixabay

খাওয়ার (eating) পরে প্রচুর পরিমাণে রক্ত পেটের দিকে ধাওয়া করে, তাই না হজম ঠিকঠাক হয়। কিন্তু খাওয়ার পর পরই স্নান করলে একেবারে উল্টো ঘটনা ঘটে। এই সময় পেটের আশেপাশে থাকা রক্তের গতিপথ বদলে গিয়ে সারা শরীরে ছড়িয়ে পরে, যে কারণে হজম ঠিক মতো হয় না। ফলে গ্যাস-অম্বল এবং বদহজমের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। সঙ্গী হয় বুক জ্বালা এবং বারে বারে ঢেকুরও ওঠে। তাই বুঝতেই পারছেন একটা অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়।

আয়ুর্বেদও স্নানের পরে খাওয়ার সম্মতি দেয় না

কয়েক হাজার বছর আগে লেখা এই চিকিৎসা শাস্ত্রেও খাওয়ার পরে স্নান করতে মানা করা হয়েছে। প্রাচীন এই শাস্ত্র মতে খাবার খাওয়ার পরে হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বেড়ে যায়। এই সময় স্নান করলে শরীরের তাপমাত্রা কমে যাওয়ার কারণে digestive process ধীমে গতিতে হতে থাকে। ফলে স্বাভাবিকভাবেই খাবার ঠিক মতো হজম না হওয়ার কারণে নানা ধরনের সমস্যা দেখা দেয়।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানও কি এই যুক্তি মানে?

pixabay

এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে স্নানের পরে শরীরের তাপমাত্রা কমে যায়। আর ঠিক এই কারণেই খাওয়ার পরে খেতে মানা করা হয়। কিন্তু শরীরের তাপমাত্রার সঙ্গে হজমের কী সম্পর্ক? হজম প্রক্রিয়া যাতে ঠিক মতো হয়, তা সুনিশ্চিত করতে শরীরের তাপমাত্রা একটা নির্দিষ্ট মাত্রায় থাকাটা একান্ত প্রয়োজন। তাতেই খাবার ঠিক মতো হজম হওয়ার সুযোগ পায়। কিন্তু খাওয়ার পরে স্নান করলে তো শরীরের তাপমাত্রা কমে যায়। ফলে যা ক্ষতি হওয়ার তাই হয়!

মনে রাখবেন…

Pixabay

একান্তই যদি খাবার খাওয়ার আগে স্নানের সুযোগ না পান, তাহলে খেয়াল করে লাঞ্চ-ডিনার সারার কম করে ঘন্টা দুয়েক বাদে স্নান করবেন, তাতে করে এমন সব সমস্যা হওয়ার আশঙ্কা আর থাকবে না। তবে বিশেষজ্ঞদের কথা যদি মেনে চলতে হয়, তাহলে স্নানের পরেই খাওয়া উচিত, আগে নয়। তাতে করে স্বাস্থ্যহানির ঝুঁকি কিছুটা হলেও কমে বই কী!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…