Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

কম ব্যবহার হলেও গরম হয়ে যাচ্ছে স্মার্টফোন, কী কারণে এমন নয়? কীভাবে সমাধান করবেন

Indrani BoseIndrani Bose  |  Sep 27, 2021
কম ব্যবহার হলেও গরম হয়ে যাচ্ছে স্মার্টফোন, কী কারণে এমন নয়? কীভাবে সমাধান করবেন

Advertisement

মোবাইল ফোন দীর্ঘক্ষণ ব্যবহার করলে গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেটাই খুব স্বাভাবিক। তাও ৩৫ থেকে ৪০ ডিগ্রি পর্যন্ত গরম হতে পারে মোবাইল। তারও বেশি গরম হলে তা চিন্তার বিষয়। কিন্তু আপনি মোবাইল ফোন ব্যবহার করছেন না, তাও কি মোবাইল গরম হয়ে যাচ্ছে? তাহলে তা অবশ্য়ই চিন্তার বিষয়। নয় আপনার হ্যান্ডসেটটি পাল্টানো প্রয়োজন। আর না হলে ফোন ব্যবহার করার সময় কিছু অভ্যাস বদলানো প্রয়োজন রয়েছে (smartphone is overheating)।

চার্জে বসিয়ে ফোন ব্যবহার না করার চেষ্টা করুন

আপনার মোবাইলে সেই সময় কাজ আছে তাই তো। কিছুক্ষণ অপেক্ষা করুন। মোবাইলে সামান্য চার্জ হলে তারপর চার্জ বন্ধ করে মোবাইলটি ব্যবহার করুন। কিন্তু চার্জে বসিয়ে মোবাইল ব্যবহার করবেন না। এতে মোবাইল গরম (smartphone is overheating) হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

চার্জে বসিয়ে মোবাইল ব্যবহার করবেন না

ফোনের নেটওয়ার্কের সমস্য়া হচ্ছে? (smartphone is overheating)

আপনি হয়তো মোবাইল ফোনটি ব্যবহার করছেন না, কিন্তু দেখছেন মোবাইল ফোন গরম হয়েই যাচ্ছে। এর কারণ কী হতে পারে? মোবাইল নেটওয়ার্ক কানেকশনের চিহ্নটি খেয়াল করুন। মোবাইলে কি নেটওয়ার্কের সমস্যা হচ্ছে? তাহলে আপনার মোবাইল সব সময় ভাল নেটওয়ার্ক পাওয়ার জন্য খোঁজ চালিয়ে যেতে থাকে। ফলে মোবাইল গরম হওয়ার সম্ভাবনা থাকে। তাই সিমটি বদলে ফেলতে পারেন। যাতে মোবাইলে নেটওয়ার্ক (smartphone is overheating) ঠিক থাকে।

মোবাইলে যেরকম কাজ করবেন, সেরকম মোবাইল নির্বাচন করুন (smartphone is overheating)

আপনি মোবাইল কী কী কাজে ব্যবহার করেন। আপনার কাজ যদি শুধু ফোন করা, মেল এবং সোশ্য়াল মিডিয়া ব্যবহার হয় তাহলে কম মানের প্রসেসর যুক্ত ফোন ব্যবহার করতেই পারেন। কিন্তু মোবাইলে ভিডিয়ো এডিটিং, গেমিংয়ের মতো কাজ যদি করেন, তবে ভাল প্রসেসর যুক্ত ফোন কিনবেন অবশ্য়ই। এতে আপনার ফোনও ভাল থাকবে। সহজে গরম হয়ে যাবে না। না হলে ফোনে অতিরিক্ত চাপ পড়ে গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

কী প্রয়োজনে মোবাইল ব্যবহার করেন

কোনও অ্যাপ কি ব্যাকগ্রাউন্ডে চলছে?

আপনি কোনও অ্যাপ ব্যবহার করছেন না। মোবাইল স্ক্রিন লক করেছেন। তাও মোবাইল গরম। আরও একবার স্ক্রিন অন করে খেয়াল করুন। অনেক অ্যাপই কিন্তু ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। তখন মোবাইলের উপর চাপ পড়ে। মোবাইল সহজেই গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সব অ্যাপ বন্ধ করুন (smartphone is overheating) । আপনার মোবাইলকে একটু বিশ্রাম দিন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!